অ্যান্ড্রয়েড ফোনের এমন ৫ টি টিপস অ্যান্ড ট্রিকস জেনে নিন যা হয়ত আপনি আগে কোথাও দেখেননি

Posted on

Android Tips & Trick

Tested Device

Device: Poco x3
Chipset: Snapdragon 732g
Ram: 6Gb
Android: 11
Root: Rooted (Magisk)
Magisk: Latest Rom: Dotos

আজকের পোস্ট এ অ্যান্ড্রয়েড ফোন এর কিছু ছোটখাট ট্রিকস দেখাব যা আপনাদের প্রতিদিনের ফোন চালানোর সময় কাজে আসবে।

Tips & Trick No: 5

প্রথম ট্রিক হচ্ছে Whatsapp নিয়ে। এখানে যদি কেউ আপনাকে মেসেজ send করে তবে সেখানে যদি আপনি কিছুক্ষণ চেপে ধরেন তবে সেই টেক্সট গুলো কপি করা যায় সহজে। কিন্তু কেউ যদি আপনাকে কোনো পিকচার সেন্ড করে এবং এর নিচে কোনো টেক্সট থাকে তবে সেটি আপনি কপি করতে পারবেন না।
এর জন্য আপনাকে করতে হবে কি সেই ছবিতে ক্লিক করতে হবে এবং ছবিটি ফুল স্ক্রিনে ওপেন হলে সেখানে আবার ক্লিক করবেন। এবার নিচে সেই লেখা গুলো দেখতে পাবেন এবং সেখানে চেপে ধরলেই কপি হয়ে যাবে।

Tips & Trick No: 4

আপনি কি জানেন আপনার ফোন যদি অ্যান্ড্রয়েড ৯ বা এর উপরে হয়ে থাকে তবে আপনি কোনরকম সফটওয়্যার ব্যাবহার না করেই মাত্র ৩০ সেকেন্ডের ভেতর আপনার ব্রাউজার থেকে শুরু করে ফোনের সকল বিরক্তিকর বিজ্ঞাপন বন্ধ করে দিতে পারেন।
এর জন্য আপনাকে করতে হবে, একদম শর্টকাটে বলে দিচ্ছি, সেটিং এ যাবেন এবং সেখানে সার্চ করবেন Private DNS এবং প্রাইভেট DNS এর জায়গায় লিখে দিবেন dns.adguard.com. ব্যাস ফোন থেকে সব বিজ্ঞাপন গায়েব হয়ে যাবে।

Tips & Trick No: 3

এই ট্রিক হচ্ছে Gamer দের জন্য। আপনি যদি কোনো গেইম খেলেন তখন গেইমের পারফরমেন্স নির্ভর করে রেম, প্রসেসর, সিপিইউ এইসবের উপর। গেইম চলাকালীন রেমের ইউজ হয়, গেইম এর গ্রাফিক্স রেন্ডার হওয়ার প্রয়োজন হয়, এই সবকিছু প্রসেসিং এর কাজ করে সিপিইউ। কিন্তু আপনার সিপিইউ যদি সব কিছু লোড দিতে না পারে তবে আপনি বেস্ট গেইম পারফরমেন্স পাবেন না। এই সমস্যার সমাধানে একদম স্মুথ গেইম্প্লে এর জন্য আপনি ডেভেলপার অপশন থেকে Gpu রেন্ডারিং অন করতে পারেন। এতে হবে কি! আপনার গেইম রেন্ডার এর কাজ Cpu এর জায়গায় Gpu করবে ফলে সিপিইউ এর চাপ কমে যাবে এবং আপনি গেইম একদম লেগ ছাড়া খেলতে পারবেন। কিন্তু এতে সাইড এফেক্ট হল আপনার চার্জ খুব দ্রুত শেষ হবে। এটি অন করতে যাবেন Setting–> Developer Options–> Force Gpu Rendering

Tips & Trick No: 2

আমার ব্যাবহার করা টপ ফিচারগুলোর মধ্যে এটি একটি। এর নাম হচ্ছে Live Caption. এই নামটি আপনি হয়ত ইউটিউব এর মধ্যে সেটিং এ দেখেছেন। সেখানে এটি চালু করে দিলে নিচে সাবটাইটেল আছে। কিন্তু আপনি জেনে অবাক হবেন এটি আপনার পুরো অ্যান্ড্রয়েড ফোনের জন্য আছে। অর্থাৎ এটি যদি ফোনে চালু করে দেন তবে ফোনে যদি কোনো মুভি বা গান প্লে হয় তবে সাথে সাথে তার সাবটাইটেল নিচে শো করবে। এর জন্য আপনাকে আর লিরিক্স দেখতে হবে না। আপনাকে আর সাবটাইটেল ডাউনলোড করতে হবে না আলাদাভাবে। এটি প্রতিবন্ধীদের ক্ষেত্রে খুবই বেশি কার্যকর।
এটি চালু করতে আপনাকে যেতে হবে Setting–>Live Captions.
এখানে গিয়ে অন করে দিলেই আপনি একদম রেডি।

Tips & Trick No: 1

আপনার কোনো টেক্সট কপি করতে হলে আপনি চেপে ধরে সেটি কপি করেন। কোনো ছবির দরকার পড়লে সেটি ডাউনলোড করে নিন কিংবা স্ক্রিনশট তুলে সেখানে থেকে ক্রপ করেন। কিন্তু এমন কিছু সফটওয়্যার এবং ওয়েবসাইট আছে যেখানে আপনি টেক্সট কপি করতে পারবেন না এর জন্য একদম সিম্পল একটি সলিউশন আছে।
এর জন্য হয়ত আপনার ফোন অ্যান্ড্রয়েড ৯ বা এর উপরে হতে হবে।
আপনাকে কিছু করতে হবে না শুধু রিসেন্ট মেনু তে যাবেন এবং রিসেন্ট মেনু থেকে সেই অ্যাপ এর যে অংশ এর টেক্সট দেখা আছে সেখানে চেপে ধরলেই কপি করতে পারবেন এবং এখানে খুব সহজেই ইউটিউবের থাম্বনেইল সহ অনেক ধরনের ছবি সেইভ করা যায়, স্ক্রিনশট তুলে ক্রপ করার চেয়ে এটি আমার কাছে অনেক উত্তম বলে মনে হয়েছে। এই মাধ্যমে আপনি ছবি থেকেও টেক্সট কপি করতে পারবেন।এই ট্রিক আমি আমার পছন্দের তালিকায় ৩ নাম্বারে দিয়েছিলাম, কিন্তু কিছুদিন এর এমন ব্যাবহার করেছি যার কারণে আমাকে বাধ্য হয়ে একেই বেস্ট ফিচার বলতে হল।

The post অ্যান্ড্রয়েড ফোনের এমন ৫ টি টিপস অ্যান্ড ট্রিকস জেনে নিন যা হয়ত আপনি আগে কোথাও দেখেননি appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *