আখিরাত ও দুনিয়ার জন্য নামাযের উপকারিতা

Posted on

আসসালামু আলাইকুম । আশা করি সকলে ভালো আছেন । আমিও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় অনেক ভালো আছি । যাই হোক আমি বেশি কথা বাড়াবো না । সরাসরি পোস্টের কথাতে আসতে চাই ।

অনেকেই হয়তো পোস্টের টপিক দেখেই বুঝে ফেলেছেন যে আজ আমি কোন বিষয় নিয়ে আপনাদের উদ্দেশ্যে লিখতে যাচ্ছি । আজ আমি আপনাদেরকে নামাযের উপকারিতা সম্পকে লিখতে যাচ্ছি । আশা করি সকলে সম্পূণ পোস্ট পড়বেন ।

নামাযের উপকারিতা :-

ইসলামের রুকন ৫টি । এই ৫টি হলো :-১। কালিমা,২। নামায,৩। রোজা,৪। হজ,৫। যাকাত । ইসলামের ৫টি স্তম্ভের ভিতরে নামায অন্যতম । নামায ছাড়া কেউই প্রকৃত মুমিন হতে পারে না । নামায শুধুমাত্র আখিরাতের জন্যই । আল্লাহ তায়ালার সন্তুষ্টি আদায়ের জন্য । এই উদ্দেশ্য ব্যাতীত অন্য কোন উদ্দেশ্যে সালাত আদায় করলে নিঃসন্দেহে বলা যেতে পারে তার নামায কখোনোই কবুল হবে না ।

নামায যে শুধুমাত্র আখিরাতের জন্য উপকারী তা কিন্তু নয় । এটি দুনিয়ার জন্যও উপকারী । আল্লাহ তায়ালা পবিত্র কুরআনুল কারীমের অনেক জায়গাতে বলেছেন,”নিশ্চয় নামায মানুষকে অন্যান্য অশ্লীল ও খারাপ কাজ থেকে বিরত রাখে”। এ কথা থেকে বোঝা যায় যে নামায খারাপ কাজ থেকে বিরত রাখে । এছাড়া ফরজ নামায পড়লে মানুষের চোখের জ্যোতি বেড়ে যায় । দিনে এবং রাতে মিলে মোট ৫ ওয়াক্ত নামায পড়তে হয় । এগুলো হলো :-১। ফজর,২। যোহর,৩। আছর,৪। মাগরিব এবং ৫। এশা । প্রতি ওয়াক্ত নামায পড়াতে রয়েছে উপকারিতা । যেমন :- যোহর নামায আদায় করলে মানুষের রিজিকের অভাব থাকে না । এশার নামায আদায় করলে মানুষের আত্মা প্রশান্তি লাভ করে । এছাড়া অনেক উপকারিতা আছে নামায পড়াতে ।

নামাযে পড়াতে রয়েছে শারীরিক ও মানসিক প্রশান্তি । নামাযও এক ধরনের ব্যায়াম । এতে করে মানুষের অতিরিক্ত ব্যায়ামের প্রয়োজন হয় না । নামায পড়লে মানুষের মন নরম ও কোমল হয়ে ওঠে । নামাযই অন্যতম ইবাদত যার দ্বারা মানুষের সকল দোয়া কবুল হয় । যার দ্বারা আল্লাহর প্রতি ভয় সৃষ্টি হয় । তাঁর প্রতি পূণাঙ্গ বিশ্বাস সৃষ্টি হয় ।শুধু তাই নয় খারাপ কাজের প্রতি ভয় সৃষ্টি হয় । মহানবি হযরত মোহাম্মদ (স) বলেছেন,”কিয়ামতের দিন সবপ্রথম নামাযের হিসাব নেওয়া হবে । যার নামাযের হিসাব ঠিক থাকবে তার সব হিসাব ঠিক থাকবে । আর যার নামাযের হিসাব ঠিক থাকবে না তার সকল হিসাব সে দিতে পারবে না ।”

এত দূর বলার পরে নিশ্চয় বুঝে ফেলেছেন যে নামাযের উপকারীতা কতটুকু । আশা করি সকলে আজ থেকে নামায আদায় করবেন ও ইসলামের সাথে থাকবেন । সুস্থ থাকুন । ধন্যবাদ ।

The post আখিরাত ও দুনিয়ার জন্য নামাযের উপকারিতা appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *