আট বছর পর দাম বাড়ছে .COM ডোমেইনের ! নিয়মিতভাবে দাম বাড়বে প্রতি বছর।

Posted on

দাম বাড়ছে .Com ডোমেইনের। ৮ বছর পর এ বছরের ফেব্রুয়ারিতে প্রথম ধাপে .Com ডোমেইনের দাম বাড়ানোর ঘোষনা দেয় আইক্যান (ICANN) । দাম বাড়ানোর ব্যাপারে নিশ্চিত করেছে ভেরিসাইন। দাম বৃদ্ধি ১ সেপ্টেম্বর ২০২১ থেকে মার্কেটে প্রতিফলন ঘটবে।

আইক্যান বিশ্বের সকল .Com ডোমেইন রেজিস্ট্রেশন সার্ভিস প্রশাসনের জন্য ভেরিসাইন নামের একটি কোম্পানির সাথে চুক্তিবদ্ধ। আইক্যান ও ভেরিসাইন তাদের মধ্যকার চুক্তিতে কিছু পরিবর্তন এনেছে যার ফলে আগামী ১০ বছরের মধ্যে ডটকম ডোমেইনের খরচ ৭০% পর্যন্ত বাড়তে পারবে ভেরিসাইন।

কোন লোকেশনের হোস্টিং আপনার সাইটের জন্য নিবেন ? বিস্তারিত জেনে নিন।

বর্তমানে একটি .Com ডোমেইন রেজিস্ট্রেশন এবং ট্রান্সফার খরচ সর্বনিম্ন ৭.৮৫ ডলার। দাম বৃদ্ধির পর প্রত্যেক ডোমেইন রেজিস্ট্রারকে প্রতিটি .Com ডোমেইনের জন্য পরিশোধ করতে হবে ৮.৩৯ ডলার। আইক্যান থেকে প্রকাশিত চার্টে দেখা যায় ২০২৩ সাল পর্যন্ত নিয়মিত ৭% দাম বাড়বে । পরের, ২ বছর (২০২৪ ও ২০২৫ ) সেই দাম স্থির থাকবে। এরপর আবারও দাম বাড়াতে পারবে ভেরিসাইন। এভাবে ২০২৯ পর্যন্ত প্রতি ৩ বছর পর পর ৭% পর্যন্ত দাম বাড়াতে পারবে ভেরিসাইন।

এভাবে চলতে থাকলে ২০২৫ সাল পর্যন্ত বর্তমানের চেয়ে প্রায় আড়াই ডলার বৃদ্ধিকৃত দামে ডটকম ডোমেইন রেজিস্ট্রেশন বা ট্রান্সফার করতে হবে প্রতিটি রেজিস্টার কে। আর ১০ বছর পর দাম বেড়ে দাঁড়াবে ১৩.৫০ ডলারে।

ICANN থেকে ডোমেইনের মূল্যবৃদ্ধি হয় না: এগুলি ইউএস সরকারের বাণিজ্য বিভাগের সাথে ভেরিসাইনের একটি চুক্তি থেকে করা হয়, যা .com ডোমেইনের কিছু বিষয় তদারকি করে। ভেরিসাইন ২০১৮ সালে দাম বাড়ানোর জন্য ইউএস সরকারের সাথে একটি চুক্তিতে পৌঁছায় । কিন্তু এটি এখন মনোযোগ আকর্ষণ করছে কারণ ICANN ভেরিসাইনের সাথে তার নিজের চুক্তিতে দাম বৃদ্ধি নিশ্চিত করার কাছাকাছি রয়েছে ।

সরকারি চুক্তি এই কথা বলে দাম বৃদ্ধির ন্যায্যতা দেয় যে, নতুন শীর্ষ স্তরের ডোমেইন (যেমনঃ পিৎজা এবং ক্যামেরা) এবং “সোশ্যাল মিডিয়ার ব্যবহার” ডোমেইন নেমের বাজারকে “আরো গতিশীল” করেছে। দাম বৃদ্ধি ভুল নয়, কারন .com এখনও ডোমেনের জন্য অনুমিত এক্সটেনশন রয়ে গেছে। অন্তত মার্কিন যুক্তরাষ্ট্রে।

যেমন এনগ্যাজেটে উল্লেখ করেছে, পরিবর্তনটি ট্রাম্প প্রশাসনের ওবামা-সম্পর্কিত কোনো কিছু দুরের থেকে ফিরিয়ে আনার ইচ্ছা থেকেও উদ্ভূত। আপডেট হওয়া চুক্তি পরিবর্তনের বিষয়ে 2018 সালের একটি প্রেস বিজ্ঞপ্তিতে বাণিজ্য বিভাগের টেলিকম সংস্থা মূল্য স্থিতিশীলতাকে “ওবামা-যুগের মূল্য নিয়ন্ত্রণ” বলে উল্লেখ করেছে এবং বলেছে যে এটি “দামের নমনীয়তা” এর পক্ষে তাদের বাতিল করেছে।

সৌজন্যেঃ HosterPlan LTD. ( বাজেটের মধ্যে ১০০% সিকিউরিটি সহ সেরা পারফরম্যান্সের হোস্টিং এবং ডোমেইন নেম রেজিস্ট্রেশনের বিশ্বস্ত প্রতিষ্ঠান )

“পোস্টটি BanglaDev.Net এর ব্লগ থেকে অনুকৃত”

The post আট বছর পর দাম বাড়ছে .COM ডোমেইনের ! নিয়মিতভাবে দাম বাড়বে প্রতি বছর। appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *