আসসালামু আলাইকুম। আশা করি আপনারা সবাই মহান আল্লাহ তা’লার রহমতে ভালো আছেন।আজ আমরা জানব আপওয়ার্ক (Upwork) কি ? এবং আপওয়ার্কে কি কি কাজ পাওয়া যায়।তো শুরু করা যাক…

আপওয়ার্ক (Upwork) কিঃ

আপওয়ার্ক ওয়ার্ক হচ্ছে elence ও Odesk থেকে গঠিত জনপ্রিয় ফ্রীল্যানসিং প্লাটফর্ম। যেখানে বিসনেস ও মুক্ত পেশার প্রফেশনালরা যোগাযোগ ও সহযোগিতার মাধ্যমে দূরবর্তী অবস্থান থেকে কাজ সম্পাদন করে থাকে।

আপওয়ার্ক হচ্ছে একটি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস। প্রায় ১ কোটি ফ্রিল্যান্সার কাজ করছে এই প্লাটফর্মে। এই মূহূর্তে আপওয়ার্কে ৪ লক্ষের উপর কাজ রয়েছে। প্রতিটি প্রজেক্টের জন্য “একটি নির্দিষ্ট পরিমাণ মূল্য” অথবা “ঘন্টা প্রতি কাজের জন্য অর্থ” উভয় প্রকারের কাজ পাওয়া যায়। আপওয়ার্ক মুলত স্বাধীনভাবে চুক্তিবদ্ধ কাজ অফার করে থাকে। আপওয়ার্ক হচ্ছে অন্যান মার্কেটপ্লেস এর মতন, যেখানে একজন চাকরিদাতা এবং একজন ফ্রীল্যান্সার একে অপরের সাথে চুক্তি করে থাকেন। কাজের রেটিং দিয়ে থাকে বায়ার একজন ফ্রীল্যান্সার কে তার নিখুঁত কাজের জন্য।

আর্টিকেল লিখে আয় করার ওয়েবসাইট গুলির মধ্যে সবচেয়ে জনপ্রিয় এবং যুগোপযোগী প্ল্যাটফর্ম হচ্ছে আপওয়ার্ক মার্কেটপ্লেস। এখানে আপনি যেকোনো ভাষায় আর্টিকেল লিখে প্রতিদিন ঘরে বসে আয় করতে পারবেন।

আপওয়ার্কে কাজের ধরন :

আপওয়ার্কে দুই ধরনের কাজ পাওয়া যায়।

১. ফিক্সড প্রাইজ কাজ ও

২. ঘন্টা চুক্তি কাজ।

১. ফিক্সড প্রাইজ কাজ :

ফিক্সড প্রাইজের কাজ হচ্ছে কোন কাজ পোস্ট করার সময় একটি নির্দিষ্ট পরিমান এমাউন্ট উল্লেখ করা থাকে। যে এত ডলারের বিনিময়ে এই এই কাজ করতে হবে। নির্দিষ্ট এমাউন্ট বা ডলারের বিনিময়ে যে নির্দিষ্ট কাজ করে দেওয়া হয়ে থাকে তাকে ফিক্সড প্রাইজ কাজ বলা হয়ে থাকে।

২. ঘন্টা চুক্তি কাজ :

ঘন্টা চুক্তি কাজ হচ্ছে প্রতি ঘন্টায় একটি নির্দিষ্ট পরিমান এমাউন্ট নির্ধারিত থাকে। যত ঘন্টা কাজ করবেন ততো ঘন্টার মূল্য পাবেন। নতুনদের জন্য ঘন্টা চুক্তি কাজ সুবিধাজনক। কাজের রেট অবশ্য কম। তবে কাজে তেমন কোন ঝুকি নেই। অল্প কিছু ভূল হলেও ঠিকই তারা পেমেন্ট করে থাকে। পুরাতনরা সাধারনত ঘন্টা চুক্তি কাজ করতে চায় না। কারন রেট কম থাকে।

আপওয়ার্কে (Upwork) কি কি কাজ পাওয়া যায় :

১. ওয়েব ডিজাইন

২. ওয়েব ডিভোলপমেন্ট

৩. গ্রাফিক্স ডিজাইন

৪. সার্চ ইন্জিন অপটেমাইজেশন ( SEO )

৫. ভিডিও প্রডাকশন

৬. সোসাল মিডিয়া ম্যানেজমেন্ট

৭. প্রোগামিং

৮. সফটওয়ার ডিভোলপমেন্ট

৯. লেটারেচার

১০. এডভ্যাটাইজিং

১১. টিচিং

১২. অনুবাদ করা

১৩. আর্ট ডিরেকশন

১৪. ভার্চুয়াল এসিস্টেন্ট

১৫. ফটোগ্রাফি এবং এডিটিং

১৬. ডাটা এন্ট্রি করা

১৭. মার্কেটিং

আজ এতটুকু। সবাই ভালো থাকবে,সুস্থ থাকবেন।খোদাহাফেজ।

The post আপওয়ার্ক (Upwork) কি ? আপওয়ার্কে কি কি কাজ পাওয়া যায় [নতুনদের জন্য] appeared first on Trickbd.com.

Source: