আপনার ফেসবুক আইডি অন্য কেউ লগ ইন করলে মেইল আসে ??যদি না আসে তবে পোস্টটি অবশ্যয় দেখুন{আরও দুটি ট্রিক থাকছে}

Posted on

আসসালামু আলাইকুম । আশা করি সকলে ভালো আছেন । আমিও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় অনেক ভালো আছি । যাই হোক আমি বেশি কথা বাড়াতে চাই না । সরাসরি পোস্টের কথাতে আসতে চাই ।

অনেকেই হয়তো পোস্টের টপিক দেখেই বুঝে ফেলেছেন যে আজ আমি কোন বিষয় নিয়ে লিখতে যাচ্ছি । আজ আমি আপনাদের উদ্দেশ্যে ফেসবুকের আইডি সুরক্ষিত রাখার কিছু উপায় লিখতে যাচ্ছি । আশা করি আমার আজকের পোস্টটি ভালো লাগবে । আশা করি সম্পূণ পোস্টটি পড়বেন ।

আমাদের মধ্যে অনেকের ফেসবুক আইডিতে অনেক প্রয়োজনীয় জিনিসপত্র থাকে । অনেকের দামী জিনিসও লুকিয়ে থাকতে পারে । যেমন :-ফেসবুক পেজ,ফেসবুক গ্রুপ । তারা ঐ সকল জিনিস হারাতে চাই না । সবসময় নিজের কাছে রাখতে চায় । তাই তারা নিজের আইডিকে সুরক্ষিত রাখতে চায় ।

ফেসবুক আইডি সুরক্ষিত রাখতে হলে আমাদের বেশি কিছু করার প্রয়োজন নেই । একটি কাজ করলেই যথেষ্ট । সেটি হলো ফেসবুক আইডিতে জিমেইল একাউন্ট যুক্ত করা এবং কেউ যদি লগ ইন করে তার security mail পাওয়া । এই দুটি বিষয় আয়ত্তে রাখতে পারলেই ফেসবুক আইডি নিরাপদ রাখা সম্ভব । তো আজকে এই দুটি বিষয় নিয়ে আলোচনা করব ।

আমাদের প্রথমে যেটা শিখতে হবে যে আমার আইডি কোন কোন মোবাইলে লগিন করা রয়েছে । তারপর শিখতে হবে সমস্ত মোবাইল থেকে অটোমেটিক নিজ মোবাইল দিয়ে লগ আউট করা । তারপর শিখতে হবে সিকিউরিটি এলাট মেইল পাওয়া ।

আমার আইডি কোন কোন মোবাইলে লগ ইন করা আছে তা জানবেন যেভাবে :-

» প্রথমে আপনার একাউন্ট দিয়ে ফেসবুকে প্রবেশ করুন ।

» তারপর “setting & privacy” অপশনে ক্লিক করুন ।

» তারপর নিচে দেওয়া ছবির মতো “privacy & security” অপশনে ক্লিক করুন ।

» তারপর একটু নিচের দিকে আসলেই নিচের দেওয়া ছবির মতো আপনি দেখতে পাবেন যে কতগুলো মোবাইলে আপনার ফেসবুক আইডি লগ ইন করা আছে এবং কোন কোন মোবাইল থেকে আপনার একাউন্ট চালানো হচ্ছে ।

সমস্ত মোবাইল থেকে আপনার একাউন্ট লগ আউট করবেন যেভাবে :-

সমস্ত মোবাইল থেকে লগ আউট করতে আপনার একটি মোবাইলই যথেষ্ট ।একটি মোবাইলে লগ ইন করুন । তারপর আপনি যেখানে লগ ইন কৃত ডিভাইসগুলো দেখতে পাবেন তার শেষের দিকে “log out from all device” অপশন দেখতে পাবেন । ওখানে ক্লিক করলেই সকল মোবাইল থেকে আপনার একাউন্ট লগ আউট হয়ে যাবে । আর যদি আপনি সিকিউরিটি মেইল সিস্টেম চালু করেন তবে লগ ইন করলে আপনি মেইল পাবেন ।

[বিশেষ দ্রষ্টব্য:- আপনার একাউন্ট যদি একটি মোবাইলে লগ ইন করা থাকে তবে আপনি এই অপশনটি পাবেন না ।]

সিকিউরিটি মেইলের ব্যাবস্থা করবেন যেভাবে:-

আপনি যদি সিকিউরিটি মেইলের ব্যাবস্থা রাখেন তবে যদি কেউ আপনার আইডিতে লগইন করে তবে আপনার কাছে মেইল চলে যাবে । আর যদি কেউ লগইন করে তবে আপনি দ্রুত পাসওয়াড করতে পারবেন । এই ব্যাবস্থাটি চালু করতে হলে যে যে পদক্ষেপ গ্রহণ করতে হবে তা নিচে দেওয়া হলো :-

» প্রথমে ফেসবুকে প্রবেশ করুন । তারপর “setting & privacy অপশনে ক্লিক করুন ।

» তারপর নিচের ছবিতে দেখানো জায়গাটিতে ক্লিক করুন ।

» তারপর নিচের ছবির মতো “get log in alert…….” অপশনে ক্লিক করুন ।

» তারপর “add gmail” অপশনে ক্লিক করুন ।

» তারপর জিমেইল লিখবেন এবং ok করে দিবেন ।

» পরের পেজ একটি কোড চাইবে । আপনি আপনার জিমেইলে একটি মেইল পাবেন ।

ঐ মেইলে কোড দেওয়া থাকবে । কোডটি বসিয়ে ok করে দিবেন ।

এখন থেকে কেউ যদি আপনার একাউন্ট লগইন করলে মেইল পাবেন ।

এখন আপনি যদি সকল ফোন থেকে আইডি লগ আউট করেন তবে হ্যাকার আবার অ্যাকসেস করার চেষ্টা করবে । আর অ্যাকসেস করার চেষ্টা করলেই আপনি মেইল পাবেন । আর পরবতী কাজগুলো আগে থেকে করতে পারবেন ।

আমার আজকের এই পোস্টটি ভালো লাগলে কমেন্ট করবেন । ধন্যবাদ ।

The post আপনার ফেসবুক আইডি অন্য কেউ লগ ইন করলে মেইল আসে ??যদি না আসে তবে পোস্টটি অবশ্যয় দেখুন{আরও দুটি ট্রিক থাকছে} appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *