২০১৪ সালে ফেসবুক এপ থেকে মেসেজিং ফিচার অফ করে দেয় ফেসবুক

মনে পড়ে ফেসবুক একসময় আমাদেরকে মেসেঞ্জার ডাউনলোড করার জন্য ফোর্স করেছিলো? তখন মেসেঞ্জারের জনপ্রিয়তার জন্য মেইন ফেসবুক এপ দিয়ে কল করার ফিচার সরিয়ে নেয় ফেসবুক । আর মেসেঞ্জারের জনপ্রিয়তা এখন আকাশচুম্বী । বলা চলে ফেসবুকের বিজনেস প্ল্যান একদম সফল হয়েছিলো ।

২০১৪ সালে, ফেসবুক প্রথমে মেইন অ্যাপে চ্যাট ফিচার বন্ধ করে মেসেঞ্জারের দিকে সব ইউজারকে ফোর্স করতে শুরু করে । তারপর থেকে, চ্যাট অ্যাপটি 1.3 বিলিয়নেরও বেশি সক্রিয় মাসিক ব্যবহারকারী অর্জন করেছে ।

এখন আবারো সেই ভয়েস কল এবং ভিডিও কল ফিচার মেইন ফেসবুক এপে নিয়ে আসতে চলেছে ফেসবুক ।

তাহলে কি সবাই মেসেঞ্জার ইউজ করা ছেড়ে দিবে?

মূল অ্যাপে কল ও ভিডিও সেবা আনলেও মেসেঞ্জারের গুরুত্ব হয়তো আগের মতোই থাকবে । সোমবারে এক ফেসবুক কর্মকর্তা ব্যবহারকারীদেরকে পরিপূর্ণ মেসেজিং, অডিও এবং ভিডিও কল অভিজ্ঞতার জন্য মেসেঞ্জার ব্যবহার অব্যাহত রাখার পরামর্শ দিয়েছেন । এ থেকেই বুঝা যাচ্ছে, ফেসবুক এপে মেসেঞ্জারের সব ফিচার থাকবে না ।

আবার, কিছুদিন আগেই মেসেঞ্জারের ভয়েস ও ভিডিও কলের জন্য End-to-End Encryption সেবা নিয়ে এসেছে ফেইসবুক । ফলে প্রেরক ও প্রাপক বাদে আর কারো পক্ষে মেসেঞ্জারের ভয়েস ও ভিডিও কল শোনা সম্ভব হবে না । এমনকি ইউজারদের ভয়েস ও ভিডিও কল শুনতে পারবে না ফেইসবুক নিজেও ।

তাছাড়া, মেসেঞ্জারের জনপ্রিয়তা কেড়ে নেওয়ার মতো বিকল্প এপ নাই । যেগুলো আছে সেগুলো ফেসবুকেরই । তার মধ্যে ফেসবুকের Whatsapp এপ এখন অনেক জনপ্রিয় ।

Whatsapp এর ফিচারও আসতে পারে মেইন ফেসবুক অ্যাপে

রয়টার্সের এক প্রতিবেদন বলেছে, ভবিষ্যতে হোয়াটসঅ্যাপের সেবাকেও এভাবে মূল অ্যাপে জুড়ে দেওয়ার পরিকল্পনা রয়েছে ফেইসবুকের ।

পোস্টটি প্রথম প্রকাশিত হয় TechHelpBD.Com  ওয়েবসাইটে 

 

★★আমার আগের পোষ্ট যারা মিস করেছেন তারা নিচের লিংক থেকে দেখে নিনঃ

★★Android মোবাইলে থাকা Other ফাইলসগুলো আসলে কি? এদের ডিলিট করার উপায়

★★Whatsapp এ আসছে মেসেঞ্জারের মতো রিয়েক্ট সিস্টেম!

 

The post আবারো মূল অ্যাপে কলিং ফিচার ফিরিয়ে আনছে ফেসবুক appeared first on Trickbd.com.

Source: