HomeAll Postআমরা যে প্রতিদিন এত ডাটা ইন্টারনেট এ খরচ করি তার উৎস বা উৎপন্ন কোথায় হয়?
Advertice Space with sell

Contact With facebook

আমরা যে প্রতিদিন এত ডাটা ইন্টারনেট এ খরচ করি তার উৎস বা উৎপন্ন কোথায় হয়?

 

সবাইকে শ্রদ্ধা জানিয়ে আজকের নতুন নয় তবে পুরাতন নয় এমন বিষ়য় যেটা সবার মনে হয় কিনতু বলে না তেমন একটি টপিক নিয়ে হাজির হয়েছি আমি “স্বপন” ৷

 

আজকের বিষয়টি দু’টি অর্থ হতে পারে —

১.আম রা ইন্টারনেট থেকে যে এত উপাত্ত (Data) বা তথ্য (Information) পাই, তার উৎস কি?

২. ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার এমবি/জিবি তে ডেটা ব্যবহার করতে দেন, সেটা কিভাবে এবং এই এমবি বা জিবি’র উৎস কি?

যাইহোক, আমি চেষ্টা করবো এই দু’টি প্রশ্নেরই যথাযথ উত্তর দেওয়ার। চলুন, শুরু করা যাক।


প্রথমে আসি বিষয়টির প্রথম অংশে। প্রকৃতপক্ষে ইন্টারনেট থেকে আমরা যে এত তথ্য পাই, তার উৎস আমার আপনার মত সবাই। আপনি ইন্টারনেট যখন ভ্রমণ (Browse) করছেন, তখন কোন না কোন ওয়েবসাইট এ যাচ্ছেন। যখন আপনি আপনার ব্রাউজার ব্যবহার করছেন কিছু খোঁজার জন্য, তখন কিন্তু আপনি Google এর ওয়েবসাইট-এ যাচ্ছেন এবং সার্চের ফলাফল থেকে যখন আপনি কোন লিঙ্ক’এ ক্লিক করছেন, তখন আপনি সেই নির্দিষ্ট ওয়েবসাইট -এ পৌঁছে যাচ্ছেন। এখন এই সমস্ত ওয়েবসাইট গুলিতে থাকে তথ্য বা উপাত্ত, যেগুলি ঐ ওয়েবসাইট এর মালিক বা ব্যবহারকারীদের দ্বারা তৈরি। একটি উদাহরণ দিই,

আমি এখন এই যে উত্তরটি লিখছি TrickBD তে, আমি কিন্তু আসলে https://TrickBD.com ওয়েবসাইটে কিছু তথ্য যোগ করছি। একইভাবে মনে করুন আপনি একটি ভিডিও বানিয়ে YouTube এ আপলোড করলেন, অর্থাৎ আপনি কিছু তথ্য ইউটিউব’এ যোগ করলেন।

এভাবেই, প্রতিটি মূহুর্তে লক্ষাধিক মানুষ আন্তর্জালে তথ্য সংযোগ করে চলেছেন।


এবার প্রশ্নের দ্বিতীয় অংশ নিয়ে আলোচনা করা যাক।

এই প্রশ্নের উত্তর খোঁজার আগে আমাদের জানতে হবে ইন্টারনেট কী এবং আমরা ইন্টারনেট কিভাবে ব্যবহার করতে পারি।

ইন্টারনেট কী?

আপনার কম্পিউটারে যদি এখন ইন্টারনেট চালু করা থাকে বা যদি আপনার মোবাইল ফোনটিতে ডেটা চালু (Data On) করা থাকে, বিশ্বের কোটি কোটি মানুষের সাথে যুক্ত আছেন আপনি। খুব সহজ ভাষায় বললে একাধিক কম্পিউটার/মোবাইল এর মধ্যে যোগাযোগকারী নেটওয়ার্ক হ’ল আন্তর্জাল বা ইন্টারনেট।

ইন্টারনেট কিভাবে কাজ করে?

ইন্টারনেট-এ যুক্ত থাকা সমস্ত কম্পিউটারের (অন্যান্য যন্ত্র ও হতে পারে, সহজ করে বলার জন্য আমি সবগুলোকেই কম্পিউটার হিসেবে ধরছি) একটি নির্দিষ্ট অ্যাড্রেস থাকে — আইপি অ্যাড্রেস। যখন আপনি কোন ওয়েবসাইট এ যান, তখন আপনি আসলে ঐ ওয়েবসাইট এর হোস্ট সার্ভার কম্পিউটারের আইপি অ্যাড্রেস দিয়ে সেটিকে খুঁজে পান। একটি উদাহরণ দিই, https://TrickBD.com এর হোস্ট সার্ভার আইপি অ্যাড্রেস হ’ল

2001:503:a83e::2:30

এবার পৃথিবীতে প্রচুর আইপি অ্যাড্রেস (অসীম নয়, প্রকৃত সংখ্যাটি একটু খুঁজলেই পেয়ে যাবেন) আছে, তার মধ্যে https://TrickBD.com এর সার্ভারও গোটা পৃথিবীতে আছে  আমার ব্রাউজার কিভাবে বোঝে যে আমি TrickBD তে যুক্ত হতে চাইছি? এই কাজটি করে রাউটার নামে একটি যন্ত্র। এই রাউটার গুলি আমাদের ব্রাউজার এর অনুরোধ অনুযায়ী নির্দিষ্ট আইপি তে আমাদের যুক্ত করায়।

এখন এই রাউটার গুলি এবং সার্ভার কম্পিউটার গুলিকে কর্মক্ষম রাখতে প্রকৌশলীরা সর্বক্ষণ কাজ করে চলেছেন, আর এই পুরো ব্যবস্থাপনা আন্তর্জাতিক ক্ষেত্রে করেন এনএসপি (Network Service Provider — উদাহরণ IBM, CerfNet, BBN Planet ইত্যাদি) এবং জাতীয় ক্ষেত্রে করেন BRTC (Internet Service Provider — উদাহরণ বাংলাদেশে GP, BL, Robi Airtel ইত্যাদি)। এই সমস্ত রাউটিং এবং সার্ভার পরিচালনা করার জন্য প্রচুর খরচ হয় এবং এইজন্যই আমরা যে এত ডেটা এমবি/জিবি তে ইন্টারনেট এর জন্য খরচ করি, তার জন্য আমাদের BRTC  কে সার্ভিস খরচ দিতে হয়।

দু’টি বিষয়ে কথা বলে আমার উত্তর শেষ করব।

১. ইন্টারনেট স্পীড : মাঝে মাঝে আমরা দেখি আমাদের ইন্টারনেট স্পীড কমে যায় — এটি কেন হয়? একটি সহজ উদাহরণ দিই, মনে করুন আপনার আইএসপির কাছে ৫ টি রাউটার আছে এবং একসাথে সর্বোচ্চ ৫০ জনকে সেগুলি সার্ভিস দিতে পারে। কোনসময় যদি ব্যবহারকারীর সংখ্যা বেড়ে ৫০ এর বেশী হয়, তখনই প্রত্যেক ব্যবহারকারীর ইন্টারনেট স্পীড কমে যায়।

২. BRTC কিভাবে ইন্টারনেট-এর সীমা বেঁধে দেন : ইন্টারনেট-এর স্পীড মাপা হয় কিলোবিট বা মেগাবিট বা গিগাবিট প্রতি সেকেন্ডে। এখন আপনি যদি ২ মেগাবিট প্রতি সেকেন্ডে ইন্টারনেট-এ ব্রাউজ করেন, এক মিনিটে আপনি ব্যবহার করবেন ১২০ মেগাবিট ডেটা যা আপনার BRTC পরিমাপ করেন। এখন প্রতি মেগাবিট ডেটা রাউটিং এর জন্য কতক্ষণ রাউটার আর সার্ভার ব্যবহার হ’ল তা থেকে নির্ণয় করা হয় যে BRTC  এর কত খরচ হ’ল। তার উপর ভিত্তি করে আইএসপি ইন্টারনেট-এর খরচের জন্য মূল্য নেন।


আশা করি সম্পূর্ণ ব্যাপারটি সহজে বোঝাতে পেরেছি।

ধন্যবাদ ৷

 

পোস্টি ভালো লাগলে গরিবের ইউটিউব এ সাবস্ক্রাইব করুন You tube Link –

Click Here Subscribe

The post আমরা যে প্রতিদিন এত ডাটা ইন্টারনেট এ খরচ করি তার উৎস বা উৎপন্ন কোথায় হয়? appeared first on Trickbd.com.

Source:

About Author (1875)

This author may not interusted to share anything with others

Leave a Reply

Related Posts

Switch To Desktop Version