HomeAll Postআমাদের জীবনের বিভিন্ন ক্ষেত্রের সঠিক ব্যবহারই আনতে পারে সফলতা (লাইফস্টাইল)
Advertice Space with sell

Contact With facebook

আমাদের জীবনের বিভিন্ন ক্ষেত্রের সঠিক ব্যবহারই আনতে পারে সফলতা (লাইফস্টাইল)

আসসালামু আলাইকুম,

আমরা শান্তি কিভাবে পাবো? শান্তি তো আর গাছে ধরে না! কিনতে ও পাওয়া যায়না। আমাদের অশান্তি মূল কারন, আমরা আমাদের জীবনটা জীবন সৃষ্টীকারীর দেওয়া ফ্রেমে রাখতে পারিনি। আমরা কি করেছি?

আমাদের জীবন আমরা ছকে বেঁধে ফেলেছি। ভাগ করে ফেলেছি।

TickBD

ধরে নিন আমাদের পাওয়া সর্বোচ্চ ৪০ বা ৫০ বছরের জীবন একটা দেশের মত। যে দেশের শাসন ব্যাবস্থায় আছে বিভিন্ন ক্ষেত্র।  যেমন- কৃষি খাত , শিক্ষা খাত, সংস্কৃতি খাত, অর্থনীতি খাত,বৈদেশিক খাত, ব্যাবসা খাত ইত্যাদি । আমাদের জীবনেও এরকম বিভিন্ন খাত আছে। যথা= ইবাদাত (নামাজ,রোজা),বিবাহ, ব্যাবসা,  বাণিজ্য, শিক্ষা,পরিবার, সমাজ পরিচালনা, রাষ্ট্র পরিচালনা, চাকুরী ইত্যাদি।

অন্যভাবে বলা যায়, ধরে নিন আমাদের পাওয়া সর্বোচ্চ ৪০ – ৫০ বছরের জীবন একটা মোবাইল বা কম্পিউটারের মত। যে যন্ত্রে আছে বিভিন্ন সফটওয়্যার ।  যেমন- ক্যালকুলেটর , কল লিস্ট, ওয়ার্ড, এক্সেল, ক্যালেন্ডার,  ইত্যাদি ।

আমাদের জীবনেও এরকম বিভিন্ন কাজ আছে। যথা= ইবাদাত (নামাজ,রোজা), বিবাহ, ব্যাবসা, বাণিজ্য, শিক্ষা, সমাজ পরিচালনা, রাষ্ট্র পরিচালনা, চাকুরী, ব্যাবহার ইত্যাদি।

ইসলামের দাবি হলো , আমাদের  জীবনের প্রতিটি ক্ষেত্রে আল্লাহর আইন অনুযায়ী চালাতে হবে। তবে নিম্ন লিখিত এমন কাজ গুলো করা যাবেনাঃ

১-  আমি আমার জীবনে নামাজ ও চাকুরী তে ইসলাম মেনে  চলবো, অন্য আর কোন ক্ষেত্রে মানবোনা।

২ –  আমি আমার জীবনে বিবাহ আর নামাজ -রোজায় ইসলাম মেনে  চলবো, অন্য আর কোন ক্ষেত্রে মানবোনা।

৩ –  আমি আমার জীবনে ইবাদাত ও ব্যাবহার এর ক্ষেত্রে ইসলাম পুরোপুরি মানবো, আর ব্যাবসা তে ইসলাম আংশিক মেনে  চলবো, অন্য আর কোন ক্ষেত্রে কিছু ই মানবোনা।

৪ –  আমি আমার জীবনে কিছু ক্ষেত্রে ইসলাম পুরোপুরি মানবো, আর কিছু ক্ষেত্রে ইসলাম আংশিক মেনে  চলবো, অন্য আর কিছু ক্ষেত্রে কিছু ই মানবোনা, বরং নিজস্ব মতামত  বা সমাজের মতামত অনুযায়ী চলবো।

= উক্ত চারটি কাজ অত্যান্ত ভুল পর্যায়ের।

আমরা অজু করতে ভুল হচ্ছে কিনা তা যাচাই করতে এবং শুদ্ধ করতে ঠিকই ইমাম, আলেম, হুজুরদের কাছে যাই যাতে নামাজ ঠিক হয়।

আমরা কেউ হয়তো বিবাহ করতে কোথাও ইসলামিক নিয়ম ভেঙ্গে যাচ্ছে কিনা, সঠিক হচ্ছে কিনা তা যাচাই করতে এবং শুদ্ধ  করতে ঠিকই ইমাম, আলেম, হুজুরদের কাছে যাই যাতে বিবাহ ঠিক হয়।

অথচ , আমরা একই ভাবে পাশাপাশি যাদের ব্যাবসা আছে তারা তাদের ব্যাবসা ঠিক হচ্ছে কিনা , শুদ্ধ হচ্ছে কিনা, ইসলামিক দৃষ্টি তে পরিচালিত হচ্ছে কিনা তা আমরা জানতে চেষ্টা করছিনা।

 আমরা একই ভাবে পাশাপাশি যাদের নিজস্ব প্রতিষ্ঠান আছে, বা সমাজ পরিচালনার দায়িত্ব আছে, তারা তাদের এগুলো  শুদ্ধ হচ্ছে কিনা, ইসলামিক দৃষ্টি তে পরিচালিত হচ্ছে কিনা তা জানতে চেষ্টা করেন না।

অর্থাৎ , ৪ নাম্বার চিত্র তথা, আমরা সিদ্ধান্ত নিয়েছি, ”  আমি আমার জীবনে কিছু ক্ষেত্রে ইসলাম পুরোপুরি মানবো, আর কিছু ক্ষেত্রে ইসলাম আংশিক মেনে  চলবো, অন্য আর কিছু ক্ষেত্রে কিছু ই মানবোনা, বরং নিজস্ব মতামত  বা সমাজের মতামত অনুযায়ী চলবো। “

তাহলে প্রথম কথায় আসি। একটি মোবাইল বা কম্পিউটারের কিছু স্থানে বিদ্যুৎ যাবে,কিছু ক্ষেত্রে যাবেনা এমন হয়না। বরং কম্পিউটারে  সকল সফটওয়্যার বা প্রগ্রামে বিদ্যুৎ সরবরাহ করেই তা পরিচালনা করতে হয়। অন্যথায় কম্পিউটার, বা সফটওয়্যার চালু করা যায়না।

আমার আগের লেখা মসজিদে আমাদের ব্যবহার সম্পর্কে ট্রিকবিডি তেই ।  [See The Previous Post  CLICK Here]

ইনশাআল্লাহ আগামী পর্বে আরও কথা হবে। আল্লাহ হাফেজ।

The post আমাদের জীবনের বিভিন্ন ক্ষেত্রের সঠিক ব্যবহারই আনতে পারে সফলতা (লাইফস্টাইল) appeared first on Trickbd.com.

Source:

About Author (1485)

This author may not interusted to share anything with others

Leave a Reply

Related Posts

Switch To Desktop Version