আসসালামু আলাইকুম। আশা করি আপনারা সবাই মহান আল্লাহ তা’লার আশেষ মেহের বানিতে ভালো আছেন। আমিও ভালো আছি।তাহলে কথা না বাড়িয়ে আজকের পোস্টে আসা যাক….

আর্টিকেল লিখে আয় করার ওয়েবসাইট গুলো নিয়ে আজকের আমার এই পোস্ট। আপনারা যারা অনলাইন থেকে আয় করবেন বলে ভাবছেন, কিন্তু এই সেক্টরে একেবারেই নতুন। কি কাজ করবেন ভেবে পাচ্ছেন না, আজকের এই পোস্ট শুধুমাত্র তাদের জন্য।

আল্প সময়ে আয় করা যায় আর্টিকেল লিখে। এ কাজটি শিখতে খুবই অল্প সময় লাগে এবং বর্তমান মার্কেটপ্লেসগুলোতে কাজের চাহিদা অনেক বেশি।

আপনি যদি আর্টিকেল লিখে আয় করতে চান তাহলে অবশ্যই ভালোভাবে আর্টিকেল লেখা জানতে হবে। কিন্তু যদি নতুন হয়ে থাকেন কিভাবে আর্টিকেল লিখবেন ভেবে পাচ্ছেন না তাদের জন্য রয়েছে আমার এই রিসার্চগুলো- কিভাবে একটি আকর্শনীয় আর্টিকেল লিখবেন।এছাড়াও আরও অনেক রিসোর্স রয়েছে আমার এই আর্টিকেলে।

আর্টিকেল লিখে আয় করার সকল খুঁটিনাটি বিষয় জানতে আমার এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন-

এই আর্টিকেলে যা যা থাকছেঃ

আর্টিকেল রাইটিং কি? কিভাবে আর্টিকেল রাইটিং শিখতে হয়? আর্টিকেল রাইটিং শিখতে কতদিন সময় লাগে? আর্টিকেল লিখে কত টাকা আয় করা যায়? আর্টিকেল রাইটিং শিখে কোথায় কাজ করবেন? আর্টিকেল রাইটিং শিখতে কতদিন সময় লাগে? এছাড়াও রয়েছে আর্টিকেল লিখে আয় করার সেরা ওয়েবসাইটগুলি-

আর্টিকেল রাইটিং কি?

আর্টিকেল লিখে আয় করতে চান? জেনে নিন আর্টিকেল রাইটিং কি। এখানে আমরা মূলত বুঝাচ্ছি আর্টিকেল রাইটিং হচ্ছে অনলাইনে বিভিন্ন ওয়েসাইটের কন্টেন্ট/লেখা বা ইনফরমেশন।

অর্থাৎ আমরা কোন তথ্য জানার জন্য যখন ইন্টারনেটে কোনো বিষয় লিখে সার্চ করি, সার্চে যতগুলো রেজাল্ট আসে তার প্রত্যেকটি এক একটি আর্টিকেল। প্রত্যেকটি আর্টিকেল কোন না কোন ব্যক্তির দ্বারা লেখা হয়েছে।

কিভাবে আর্টিকেল রাইটিং শিখতে হয়?

আপনি যদি আর্টিকেল রাইটিং শিখতে চান সেক্ষেত্রে আপনাকে অবশ্যই আর্টিকেল এর ব্যাপারে ভালো জ্ঞান রাখতে হবে। কিভাবে একটি আর্টিকেল লিখতে হয় তার পূর্ণাঙ্গ গাইডলাইন রয়েছে আমার এই আর্টিকেলে।

সংক্ষিপ্ত ভাবে বলতে গেলে আপনি অনলাইনে ঘেটে বা ইউটিউবে দেখে আর্টিকেল রাইটিং শিখতে পারেন। অতবা আপনি চাইলে যেকোনো ট্রেনিং সেন্টার থেকেও আর্টিকেল রাইটিং শিখতে পারেন।

হ্যাঁ বন্ধুরা এখনও আলোচনা করছি আর্টিকেল লেখার শিখেছেন বা আর্টিকেল লিখতে পারেন এখন আর্টিকেল লিখে কিভাবে আয় করবেন। যে সমস্ত বন্ধুরা আর্টিকেল লিখে অনলাইন থেকে আয় করার জন্য উঠেপড়ে লেগেছেন তাদের জন্য আমি আজকে বেশ কিছু ওয়েবসাইট নিয়ে আলোচনা করছি যেখানে আপনারা চাইলেই আর্টিকেল সাবমিট করে আয় করতে পারেন।

আর্টিকেল লিখে আয় করার ওয়েবসাইট-

১. Upwork

আর্টিকেল লিখে আয় করার ওয়েবসাইট গুলির মধ্যে সবচেয়ে জনপ্রিয় এবং যুগোপযোগী প্ল্যাটফর্ম হচ্ছে আপওয়ার্ক মার্কেটপ্লেস। এখানে আপনি যেকোনো ভাষায় আর্টিকেল লিখে প্রতিদিন ঘরে বসে আয় করতে পারবেন।

তবে হ্যাঁ এখানে আর্টিকেল লিখে আয় করতে চাইলে অবশ্যই যে কোন বায়ার কর্তক আপনাকে হায়ার করতে হবে। অতঃপর সে বায়ারের সাথে কন্টাক্ট অনুযায়ী আপনি কাজ করে আয় করতে পারবেন।

আপওয়ার্ক এর পেমেন্ট মেথড হলো সরাসরি ব্যাংক ট্রান্সফার অথবা মাস্টার কার্ড।

২. Freelancer

বর্তমানে জনপ্রিয় মার্কেটপ্লেস গুলোর মধ্যে freelancer.com একটি জনপ্রিয় প্ল্যাটফর্ম । এখানে আর্টিকেল রাইটিং সহ 37 টি ক্যাটাগরির কাজ রয়েছে। আপনি চাইলে এখানে যেকোন বায়ারের হয়ে আর্টিকেল লিখে প্রতি মাসে আয় করতে পারবেন।

এখানে একটি আর্টিকেল এর জন্য 5 ডলার থেকে শুরু করে 50 ডলার পর্যন্ত পেতে পারেন। তবে সেক্ষেত্রে আপনাকে অবশ্যই কিছু স্কিল টেস্ট দিয়ে ভেরিফাই হতে হবে।

এবং আপনাকে প্রমাণ করতে হবে যে আপনি একজন ভালো রাইটার অন্যথায় আপনি মার্কেটপ্লেসগুলোতে বেশিদিন টিকে থাকতে পারবেন না।
কেননা এসকল মার্কেটপ্লেসগুলোতে প্রচুর কম্পিটিশন। একটি কাজের জন্য প্রায় শতাধিক ফ্রিল্যান্সার অপেক্ষা করে। বুঝতেই পারছেন এখানে কাজ পেতে হলে আপনাকে অবশ্যই দক্ষতা সম্পন্ন ফ্রিল্যান্সার বা আর্টিকেল রাইটার হতে হবে।

৩. Guru
Guru.com এটি আরো একটি জনপ্রিয় ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্ম। এখানে আর্টিকেল রাইটিং এর পাশাপাশি আরও অনেক ধরনের কাজ রয়েছে তবে আপনি যদি আর্টিকেল ভালো লিখতে পারেন তাহলে এখানে আপনার ক্যারিয়ার গড়তে পারেন।

তবে আর্টিকেল লিখে আয় করার ওয়েবসাইট গুলোর মধ্যে এটি অন্যতম। এখানে প্রতিদিন কয়েক হাজার আর্টিকেল রাইটিং এর উপর কাজ পোস্ট করা হয়। ফ্রিল্যান্সাররা তাদের প্রয়োজন অনুসারে সেখানে বিট করে তাদের কাছে বুঝিয়ে নেই এবং কাজ করে থাকে।
৪. Hubstaff Talent
এটি আরও একটি জনপ্রিয় ওয়েবসাইট যেখানে আপনি আর্টিকেল লিখে প্রতিমাসে 10 হাজার টাকা থেকে শুরু করে কয়েক লক্ষ টাকা পর্যন্ত ইনকাম করতে পারবেন।
আমি আগেও বলেছি আবারো বলছি আপনি যদি আর্টিকেল লিখে আয় করতে চান সেক্ষেত্রে আপনাকে আর্টিকেল লেখার ওপর অবশ্যই দক্ষতা সম্পন্ন হতে হবে।

দক্ষতা ছাড়া কোন কাজেই আপনি বেশি দিন টিকে থাকতে পারবেন না। তাই আপনি যে কাজই করুন না কেন আপনার দক্ষতা অর্জন করুন।
মনে রাখবেন একজন দক্ষ ব্যক্তি একটি কাজ করে 100 ডলার ইনকাম করতে পারে এবং অদক্ষ ব্যক্তি সেই কাজটি করে 10 ডলার ইনকাম করতেও কষ্টসাধ্য হয়ে যায়।
৫. PeoplePerHour
আর্টিকেল লিখে ইনকাম করার ওয়েবসাইটগুলোর মধ্যে পিপল পার আওয়ার ও একটি জনপ্রিয় ওয়েবসাইট। সময়ের সাথে তাল মিলিয়ে এবং তাদের ভাল সার্ভিসের কারনে এই ওয়েবসাইটটি দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে।

আর্টিকেল রাইটিং ছাড়াও এই ওয়েবসাইটে আরো অনেক ধরনের কাজ রয়েছে। ফ্রিল্যান্সাররা এখানে বিভিন্ন ধরনের কাজ করে প্রতিমাসে ঘরে বসে লক্ষ লক্ষ টাকা আয় করছেন।

আপনি যদি আর্টিকেল লিখে ইনকাম করার কথা ভেবে থাকেন তাহলে peopleperhour.com ওয়েবসাইট হতে পারে আপনার ইনকাম করার একটি জনপ্রিয় উৎসব। এবং এখানে লক্ষ লক্ষ ফ্রিল্যান্সার তাদের ক্যারিয়ার করেছেন।
৬. iWriter
রাইটারদের পছন্দের একটি ওয়েব সাইট হল iwriter.com। এখানে একজন কনটেন্ট রাইটার বা আর্টিকেল টিকে সাবমিট করবে এবং বিভিন্ন ক্রেতারা এসে সেখান থেকে কনটেন্ট গুলো কিনে নিয়ে যাবে। যখন আপনার আর্টিকেলটি বিক্রয় হবে তখন আপনি সে আর্টিকেল থেকে ইনকাম করতে পারবেন।

তবে এখান থেকে বেশি টাকা আয় করার জন্য আপনার আর্টিকেল এর কোয়ালিটি খুবই ভালো হতে হবে। আপনার আর্টিকেল কোয়ালিটি যদি খারাপ হয় তাহলে এই ওয়েবসাইট আপনার আর্টিকেল অ্যালাউ করবে না। প্রতি 500 ওয়ার্ড আর্টিকের এর জন্য $80 ডলার পর্যন্ত আয় করতে পারেন।

iWriter.com আপনার আর্টিকেল এর প্রতিটি ওয়ার্ডের মূল্য দিয়ে থাকে। অর্থাৎ আপনার আর্টিকেল বিক্রয় হওয়ার সাথে সাথে আপনার আর্টিকেল কত ওয়ার্ড ছিল তার ওপর নির্ভর করে আপনাকে পেমেন্ট করা হবে।

আর্টিকেল রাইটার দের জন্য এই ওয়েবসাইটটি দিনদিন অনেক জনপ্রিয়তা লাভ করছে। এটি খুবই ট্রাস্টেড একটি ওয়েবসাইট আপনারা চাইলে এখানে কাজ করে আয় করতে পারেন।
৭. Textbroker
এই ওয়েবসাইটটি 2005 সাল থেকে সেবা দিয়ে আসছে। বর্তমানে এটিও একটি ট্রাস্টেড ওয়েবসাইট যেখানে আপনি আর্টিকেল লিখে আয় করতে পারেন। এই ওয়েবসাইটে নির্মাণের পর থেকেই রাইটারদের বিশ্বস্ততার সাথে পেমেন্ট করে আসছেন।

এখানে পেমেন্ট নিয়ে আপনাকে কোন টেনশন করতে হবে না। কিন্তু আপনার আর্টিকেল কোয়ালিটি সম্পন্ন না হলে এই ওয়েবসাইটে আপনার কনটেন্ট দিয়ে ইনকাম করতে পারবেন না।

তাই পেমেন্ট এর ওপর চিন্তা না করে আপনি আপনার কনটেন্ট এর ওপর সময় দিন এবং কনটেন্ট ডেভেলপ করুন।
৮. WriterAccess
WriterAccess একটি ফ্রীলান্সিং ওয়েবসাইটস। তবে এখানে অন্যান্য মার্কেটপ্লেসগুলোর মত সকল ধরনের কাজ নেই। এই ওয়েবসাইটটি শুধুমাত্র রাইটারদের ফ্রিল্যান্সিং করার জন্য জোর দিয়েছেন। অর্থাৎ যে সকল ফ্রিল্যান্সাররা আর্টিকেল রাইটিং করে অনলাইন থেকে আয় করতে আগ্রহী এ ওয়েবসাইট টা তাদের জন্য বেস্ট।

আপনি যদি রাইডার্স থেকে আর্টিকেল লিখে আয় করতে চান তাহলে এখানে প্রথমে আপনাকে সাইন আপ করতে হবে। তারপর বিভিন্ন রিকোয়ারমেন্ট অনুযায়ী আর্টিকেল লিখে আয় করতে হবে।

এটি অন্যান্য মার্কেটপ্লেসগুলোর মতই কাজ করে থাকে।
৯. WritersLabs
আর্টিকেল লিখে আয় করার ওয়েবসাইট গুলোর মধ্যে আরো একটি জনপ্রিয় ওয়েবসাইট WritersLabs। এখানে প্রতিদিন লক্ষ লক্ষ আর্টিকেল বেচাকেনা হয়।

একজন আর্টিকেল রাইটার খুব সহজেই এই ওয়েব সাইটে তার রাইটিং ক্যারিয়ার গড়তে পারেন।

আর্টিকেল রাইটার দের জন্য এই ওয়েবসাইটটি খুবই ভালো

১০. ChangeAgent
ChangeAgent মুলত একটি গেষ্ট পোষ্ট ওয়েবসাইট। এখানে social justice issues সম্পর্কে আর্টিকেল লিখেতে হয়। তারা পরিচিতি আর্টিকেলের জন্য $50 পর্যন্ত পেয়ে করে থাকে। এবং তাদের আর্টিকেল এর সর্বনিম্ন 200 words এর হতে হবে।

আজ এতটুকু সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আর কমেন্টে জানাবেন পোস্ট কেমন হয়েছে।

The post আর্টিকেল লিখে আয় করার ওয়েবসাইট [নতুনদের জন্য] appeared first on Trickbd.com.

Source: