ইউটিউবের কপিরাইট ফ্রি ব্যাকগ্রাউন্ড মিউজিক, ভিডিও, ছবি ইত্যাদি ডাউনলোড করার ওয়েবসাইট

Posted on

আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ। ইউটিউবে ভিডিও সৌন্দর্যের জন্য আমরা অনেক সময় ব্যাকগ্রাউন্ড মিউজিক, অন্যের ফটো, ভিডিও ক্লিপস ব্যবহার করতে হয়। কারণ এগুলো ভিডিওর কন্টেন কোয়ালিটি খুব সুন্দর ও আকর্ষণীয় করে তোলে। এবং মানুষেরা দেখতে পছন্দ করে এ কারণেই এগুলো আমাদের ভিডিওতে ব্যবহার করতে হয়।

আপনি যদি সরাসরি অন্য কোথাও পাবলিশ করা রয়েছে এই ধরনের ভিডিও ক্লিপস অথবা ব্যাকগ্রাউন্ড মিউজিক নিজের ভিডিওতে ব্যবহার করেন তাহলে, ভিডিওর আসল ওনার আপনাকে স্ট্রাইক দিতে পারে। যেটা খুবই মারাত্মক একটি অপরাধ এবং এর কারনে আপনার ইউটিউব চ্যানেল সাসপেন্ড হয়ে যেতে পারে।

তবে আপনি যদি কপি ফ্রি মিউজিক, কপি ফ্রি ভিডিও ক্লিপস ইত্যাদি আপনার ভিডিওতে ব্যবহার করেন তাহলে কোন প্রকার সমস্যা হবে। আপনি নিঃসন্দেহে আপনার ইউটিউব ভিডিওর জন্য কপি ফ্রি মিউজিক অথবা ভিডিও ক্লিপস ব্যবহার করতে পারেন।

তো বন্ধুরা আজকের এই আর্টিকেল থেকে আমরা শিখতে চলেছি বা জানতে চলেছি,,, কপিরাইট ফ্রি মিউজিক, ভিডিও ক্লিপস, ইমেজ ইত্যাদি পাওয়ার কিছু জনপ্রিয় প্লাটফর্ম বা ওয়েবসাইট। আর্টিকেল এর শুরুতেই বলব অবশ্যই আর্টিকেলটি একটু মন দিয়ে শেষ পর্যন্ত পড়বেন।

কপিরাইট ফ্রি ব্যাকগ্রাউন্ড মিউজিক, ছবি ইমেজ, ভিডিও ক্লিপস ইত্যাদির জনপ্রিয় কিছু প্ল্যাটফর্ম?

কপিরাইট ফ্রি মিউজিকঃ

প্রথম পদ্ধতিঃ আপনি যদি কপিরাইট ফ্রি মিউজিক আপনার ভিডিওতে ব্যবহার করতে চান তাহলে, নিঃসন্দেহে এই ইউটিউব এর অডিও লাইব্রেরি আপনার জন্য উন্মুক্ত। এখানে আপনার ইচ্ছা অনুযায়ী প্রায় সকল ধরনের ব্যাকগ্রাউন্ড মিউজিক পাবেন।

এখানে প্রায় সবগুলি কপিরাইট ফ্রি মিউজিক। আপনারা নিঃসন্দেহেই ইউটিউব এর অডিও লাইব্রেরি থেকে কপিরাইট ফ্রি মিউজিক পেতে পারেন। অডিও লাইব্রেরি থেকে সরাসরি ডাউনলোড অপশনে ক্লিক করলেই আপনার মিউজিকটি ডাউনলোড হয়ে যাবে। আর আপনার নিঃসন্দেহে এই এই মিউজিক আপনার ভিডিওটি ব্যবহার করতে পারেন।

তবে কিছু কিছু মিউজিক এর জন্য তাদের ক্রেডিট দিতে হয়। সেটা কোন ঝামেলা আর নয়। ডাউনলোড করার সময় তাকে ডেসক্রিপশন অপশনে একটি লিংক সহকারে কিছু লিখে দেবে। আপনারা সরাসরি সবটুকু কপি করে আপনার ভিডিও ডেসক্রিপশনে দিলেই হয়ে যাবে। ব্যাস আপনার মিউজিকের জন্য ক্রেডিট দেওয়ার কাজ শেষ।

দ্বিতীয় পদ্ধতিঃ

soundbible.com খুবই জনপ্রিয় এই প্লাটফর্ম বা ওয়েবসাইটে আপনারা কপিরাইট ফ্রি মিউজিক পেয়ে যাবেন। এখানে প্রায় অনেক ধরনের ক্যাটাগরির কপিরাইট ফ্রি মিউজিক পাবেন। আপনারা চাইলে সরাসরি এখান থেকে ডাউনলোড করে আপনার ভিডিওতে ইউজ করতে পারেন।

এই ওয়েবসাইটটি বর্তমান সময়ে খুবই জনপ্রিয় এবং মানুষের চাহিদা পূর্ণ প্ল্যাটফর্ম। যেখানে আপনার ইচ্ছা অনুযায়ী প্রায় সকল ধরনের কপিরাইট ফ্রি মিউজিক পেয়ে যাবেন। তবে কিছু কিছু ভিডিওতে ক্রেডিট এর প্রয়োজন হলে আপনার ডেসক্রিপশনে তাদের ওয়েবসাইটের লিংক শেয়ার করে দিবেন তাহলেই হয়ে যাবে।

তিন নম্বর পদ্ধতিঃ

filmstro.com এই ওয়েবসাইটে খুবই জনপ্রিয় একটি ওয়েবসাইট কপিরাইট ফ্রি মিউজিক এর জন্য। আপনারা চাইলে এই ওয়েবসাইট থেকেও কপিরাইট ফ্রি মিউজিক আপনার ভিডিওতে ব্যবহার করতে পারেন।

তবে খেয়াল রাখবেন কোন কোন ভিডিওতে ক্রেডিট এর প্রয়োজন হতে পারে। তার জন্য আপনারা তাদের ওয়েবসাইটের লিঙ্ক আপনার ভিডিও ডিসক্রিপশন এর শেয়ার করে দিতে ভুলবেন না। তবে অবশ্যই আপনার খেয়াল রাখা উচিত ডাউনলোড করার পূর্বে তাদের ডেসক্রিপশন চেক করা।কারণ বিস্তারিত বিবরণ তারা ডিসক্রিপশন এ দিয়ে দেয়।তাই অবশ্যই ডিসক্রিপশন চেতনা করে আপনারা কখনো মিউজিক ডাউনলোড করে আপনার ভিডিওতে ব্যবহার করবে না।

কপিরাইট ফ্রি ভিডিও ক্লিপসঃ

প্রথম পদ্ধতিঃ
pexels.com অনলাইনে সবচেয়ে জনপ্রিয় প্ল্যাটফর্মের অন্যতম প্ল্যাটফর্ম কপিরাইট ফ্রি ভিডিও ক্লিপস এর জন্য। এই প্লাটফর্মে আপনারা আপনার প্রয়োজনীয় সকল ধরনের কপিরাইট ফ্রি ভিডিও ক্লিপস পেয়ে যাবেন।

বিশ্বের প্রায় সবাই কপিরাইট ফ্রি ভিডিও এখান থেকে তাদের ভিডিওতে ব্যবহার করে থাকে। ইতিমধ্যে জানা গেছে এ প্ল্যাটফর্মের ইউজার সংখ্যা প্রায় 10 হাজারের উপরে। এমনকি প্রতিদিন এই প্ল্যাটফর্মের ইউজার সংখ্যা বাড়তে আছে। কপিরাইট ফ্রি ভিডিও এর জন্য সবচেয়ে জনপ্রিয় প্ল্যাটফর্ম এটি।তাই তারা নিঃসন্দেহে এই প্লাটফর্ম থেকে কপিরাইট ফ্রি মিউজিক পেতে পারেন।

দ্বিতীয় নম্বর পদ্ধতিঃ

videvo.net এই প্ল্যাটফর্মেও আপনারা কপিরাইট ফ্রি ভিডিও পাবেন। তবে কিছু কিছু ভিডিওতে আপনাকে অবশ্যই ক্রেডিট প্রয়োজন হতে পারে। আপনারা সার্চ দিয়ে যে কোন ক্যাটাগরির ভিডিও ক্লিপস এই প্লাটফর্মে পাবেন।

সরাসরি ডাউনলোড করার অপশন পেয়ে যাবেন যে কোন ভিডিও।যদি ক্রেডিট এর প্রয়োজন হয় তাহলে তাদের ডাউনলোডের অপশন এর উপরে একটি ডিসক্রিপশন এর মত দেখতে পারবেন। আপনারা ভালোভাবে ডেসক্রিপশন কি চেক করে দেখে নিবেন তারা ক্রেডিট দিতে বলছে কিনা।

যদি ক্রেডিট দিতে বলে তাহলে লিঙ্কটা কপি করে আপনার ইউটিউব চ্যানেলের ভিডিওর description-এ উপরে অথবা নিচে পেস্ট করে দিবেন। এই ওয়েবসাইটের ইউজার সংখ্যা প্রায় 7 হাজার মেম্বার । রেগুলারই ইউজার পাঁচ থেকে ছয় হাজার। তাই আপনার নিঃসন্দেহে এই এই প্লাটফর্মের ভিডিও ক্লিপস আপনার ভিডিওতে ব্যবহার করতে পারেন।

তৃতীয় নম্বর পদ্ধতিঃ

videezy.com এই ওয়েবসাইটটিও কপিরাইট ফ্রি ভিডিও এর জন্য সেরা প্ল্যাটফর্ম। এই ওয়েবসাইটে প্রায় লক্ষাধিক ভিজিটর রয়েছে। এমনকি বেশিরভাগ ভিডিও গুলোতে ক্রেডিট এর প্রয়োজন হয় না। মনে করুন একেবারে ক্রেডিট এই ওয়েবসাইটের দিতেই হয় না।

আপনার পছন্দমত ভিডিও পছন্দ করে সরাসরি ভিডিওর নিচে ডাউনলোড অপশন পেয়ে যাবেন। আপনারা সেখান থেকে সরাসরি ডাউনলোড করে নিতে পারেন।ডাউনলোড করার পূর্বে অবশ্যই তারা কি বলেছে সেটা দেখতে একদমই ভুলবেন না। কারণ মাঝে মাঝে কিছু কিছু ভিডিও ক্লিপসে ক্রেডিট এর প্রয়োজন হতে পারে।

কপিরাইট ফ্রি ইমেজঃ

প্রথম পদ্ধতিঃ আপনারা চাইলে কপিরাইট ফ্রি ইমেজ গুগল থেকে ডাউনলোড করতে পারেন। তার জন্য সবচেয়ে জনপ্রিয় একটি উপায় হল। গুগলে গিয়ে সার্চ দিবেন ক্রিয়েটিভ কমন্স লাইসেন্স ইমেজ (creative commons licence image)

এটা লিখে গুগলে সার্চ দিলে অনেক ধরনের ইমেজ পেয়ে যাবেন। যে ইমেজ গুলোতে ক্রিয়েটিভ কমন্স লাইসেন্সের এর অনুমতি থাকবে সেগুলো আপনারা ব্যবহার করতে পারেন। আবারো বলছি আপনারা যদি ইমেজ ব্যবহার করতে চান তাহলে অবশ্যই, ক্রিয়েটিভ কমন্স লাইসেন্সের অনুমতি আছে কিনা দেখে ডাউনলোড করে আপনার ভিডিওতে ব্যবহার করবেন।

গুরুত্বপূর্ণ কিছু পরামর্শ

তো বন্ধুরা আজকের এই আর্টিকেল থেকে আমরা বেশ কিছু ওয়েবসাইট সম্পর্কে জানলাম। যেগুলো থেকে আপনারা সম্পূর্ণ কপিরাইট ফ্রি মিউজিক অথবা ইমেজ কিংবা ভিডিও পেয়ে যাবেন। আপনারা যদি এই ওয়েবসাইট গুলো থেকে ভিডিও অথবা মিউজিক ব্যবহার করতে চান তাহলে অবশ্যই একটা বিষয় খেয়াল রাখবেন।

কোন ভিডিও অথবা ব্যাকগ্রাউন্ড মিউজিক ডাউনলোড করার পূর্বে সেখানকার দেস্ক্রিপশন পড়তে একদমই ভুলবেন না। কারণ মূল তথ্যগুলো তারা ডেসক্রিপশনে জানিয়ে দেয়।তাই অবশ্যই এগুলো খেয়াল রেখে আপনাকে ভিডিও ডাউনলোড করে আপনার ভিডিওতে ব্যবহার করবেন। তা না হলে সমস্যার সম্মুখীন আপনি পড়তে পারেন।

পরিশেষে আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ। আর্টিকেল সম্পর্কিত যদি প্রশ্ন অথবা কোনো মতামত থাকে কমেন্ট করতে পারেন। তবে কেউ আজেবাজে খারাপ মন্তব্য করবেন না। কোথাও ভুল ত্রুটি হলে জানিয়ে দিবেন আমি সংশোধন হয়ে নেব ইনশাল্লাহ। সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এবং নিরাপদে থাকুন আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

The post ইউটিউবের কপিরাইট ফ্রি ব্যাকগ্রাউন্ড মিউজিক, ভিডিও, ছবি ইত্যাদি ডাউনলোড করার ওয়েবসাইট appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *