ইউটিউব ভিডিও ডেস্ক্রিপশন এর সাহায্য SEO করুন

Posted on

হ্যালো বন্ধুরা আশা করি সকলে অনেক ভালো আছেন। আপনাকে আবারো স্বাগতম জানাচ্ছি TrickBd.com এর এই পোস্ট টি তে। আজকে আমরা নৃত্য দিনের একটি প্রয়োজনীয় বিষয় নিয়ে আলোচনা করবো। আজকের আর্টিকেল টি কি সম্পর্কে হতে যাচ্ছে তা টাইটেল দেখেই বুঝে গেছেন নিশ্চয়ই। আজকে আমি আপনাদের সাথে আলোচনা করতে যাচ্ছি যে আপনারা কিভাবে আপনাদের ইউটিউব চ্যানেলের যে কোনো ভিডিও, ভিডিও টি এর ডেস্ক্রিপশন এর সাহায্য এসইও (SEO) করবেন।

বর্তমানে ভিডিও আপলোডিং এর জন্য সবথেকে জনপ্রিয় সাইট এবং এপ হলো Youtube .. ইউটিউব থেকে প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ উপার্জন করছে। সে দিক থেকে আমাদের বাংলাদেশ ও পিছিয়ে নেই। আমাদের বাংলাদেশের ও হাজার হাজার মানুষ ইউটিউব এ ভিডিও আপলোড করে টাকা উপার্জন করছে।

আমরা সকলেই জানি যে এসইও (SEO) মানো হলো সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (Search Engine Optimization) নিজের কোনো ভিডিও এই এসইও না করলে গুগলে সেটি সার্চ করলে কখনো খুজে পাওয়া যাবে না। এবং নিজের ভিডিও তে পর্যাপ্ত পরিমাণ ভিউ পাওয়া যাবে না।

এগুলো প্রায় সবাই জানে। কিন্তু যারা নতুন ইউটিউবিং শুরু করেছেন, সেই সকল ইউজারদের মধ্য অনেকেই জানে না যে কিভাবে একটি ভিডিও এসইও করতে হয়। আর আপনি ও যদি তাদের মতো একজন হয়ে থাকেন তাহলে এই পোস্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি পোস্ট।

আজকের আর্টিকেল এ আমি আপনাদের সাথে আলোচনা করবো কিভাবে আপনারা আপনাদের ইউটিউব এর আপলোড করা ভিডিও টি এর ডেস্ক্রিপশন এর সাহায্য নিজের ভিডিও টি এসইও করবেন।

Youtube ভিডিও Description এর মাধ্যমে Seo করুন।

নিজের YouTube ভিডিও – কে SEO করার অন্যতম বিশেষ মাধ্যম হলো ভিডিও টি এর ডেস্ক্রিপশন। কিন্তু সবচেয়ে দুঃখের ব্যাপার হলো আমরা অনেক নতুন ইউটিউবার-রা ২-৪ বাক্য বা লাইন Description লিখে ভিডিও আপলোড করে দেই কিংবা অনেকে তো ফাঁকাও রেখে দিই। এটা আসলে অনেকটা নিজের পায়ে নিজেই কুড়াল মারার মতো ব্যাপার। তাই আমি আশা করি, আজকের আর্টিকেল থেকে মূল্যবান উপায়গুলো জেনে সেগুলো নিজের ভিডিও এর ডেস্ক্রিপশন এ এপ্লাই করুন। আর এর ফলটাও আশা করি আপনি কয়েক মাসের মধ্যই বুঝতে পারবেন।

Description বড় করুন।

YouTube যেখানে আমাদের ডেস্ক্রিপশন লেখার জন্য ৫০০০ টা অক্ষর ব্যাবহার করতে দিয়েছে, সেখানে আমাদের ২-৪ লাইন বা শব্দ লিখে ছেড়ে দেওয়া টা একেবারে বোকামি ছাড়া আর কিছুই হতে পারে না। কাজেই আপনি যেভাবেই পারেন না কেনো নিজের ভিডিও এর Description টি বড় করুন। বড় Description SEO এর ক্ষেত্রে অনেকটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

Description-এ Keyword রাখুন।

ডেস্ক্রিপশন বড় করার ক্ষেত্রে যত বেশি পারবেন ভিডিও সম্পর্কিত Keyword যোগ করার চেষ্টা করুন। যদি সম্ভব হয় তো, প্রথম ১০০০ অক্ষর এর মধ্যেই বেশি সংখ্যক কি-ওয়ার্ড রাখুন। এটা আপনার Video-র Ranking-এ ত্বরান্বিত করবে। আপনি চাইলে একাধিক Keyword-ও রাখতে পারেন। তবে Keyword একটা দেন বা একাধিক, সেটা/সেগুলোকে লিখার মধ্যে বারবার আনার চেষ্টা করুন। ভালো Keyword খোঁজার জন্য আপনি Ahrefs-এর YouTube Keyword Tool ব্যবহার করতে পারেন।

আপনার অন্যান্য Video-র Link Add করুন

আপনার Description-এ আপনার চ্যানেলের অন্যান্য Video-এর Backlink দিন। সাথে ছোট করে এমন কিছু লিখে দিবেন যাতে করে Viewer আকৃষ্ট হয়ে আপনার অন্য Video-তে ক্লিক করে। এটা আপনার View বাড়াতে সহায়ক হবে।

Description-এ Tag Add করুন

Video-তে ট্যাগিং করার সাথে সাথে ট্যাগ-গুলোকে Description-এ ও যোগ করে দিন। আপনি চাইলে Description-এর একদম শেষের দিকে Tag নামে একটি Heading দিয়ে নিচে ভিডিও সম্পর্কে Tag-গুলো যোগ করে দিতে পারেন। এটা এসইও-এর ক্ষেত্রে সবথেকে বেশি ভালো হবে।

Hashtag Add করুন

আপনার চ্যানেলের নাম অনুযায়ী অথবা যেকোনোভাবে একটা Unique Hashtag আপনার প্রত্যেকটা Video-র Description-এ দিন, যেই Hastag টা YouTube-এ শুধু আপনার ভিডিওগুলোতেই পাওয়া যাবে। এতে করে কেউ যখন সেই Hastag-এ ক্লিক করবে, তার সামনে আপনার ভিডিওগুলো চলে আসবে। বিষয়টা অনেকের বুঝতে সমস্যা হতে পারে। তাই আমি একটা উদাহরণ দিয়ে বুঝিয়ে দিচ্ছি। ধরুন আপনার Channel-এর নাম Tech News । আপনি সেক্ষেত্রে আপনার চ্যানেলের প্রতিটা Video-র Description-এ #TechNews লিখে দিবেন।

কিন্তু প্রশ্ন হলো, আপনার চ্যানেলের নামে তো অনেক চ্যানেল থাকতে পারে। সেক্ষেত্রে কী করবেন? সেক্ষেত্রে আপনি একটু বুদ্ধি খাটিয়ে নিজের চ্যানেলের নামের সাথে আরো কিছু ওয়ার্ড লাগিয়ে দিবেন।

আশা করি আর্টিকেল টি আপনাদের ভালো লেগেছে ভালো লেগে থাকলে কমেন্ট করে জানাবেন এবং TrickBd.com এর সাথেই থাকবেন।

The post ইউটিউব ভিডিও ডেস্ক্রিপশন এর সাহায্য SEO করুন appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published.