ইউটিউব ভিডিও Rank করাবেন কিভাবে?

Posted on

আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ। আমাদের ইউটিউব এর ভিডিও কিভাবে rank করাবো? আপনি যদি এই বিষয় সর্ম্পকে কিছু নাই জানেন তাহলে, আপনার চ্যানেল যতই ভালো হোক না কেন সে চ্যানেলের ভিডিও গুলো দর্শকের কাছে পৌঁছাবে না। তাই কি আপনি চাচ্ছেন? কখনই নয়!

আজকেরে আর্টিকেলে আমরা ইউটিউব এর rank কি? এবং কিভাবে করবেন এ বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করব। চলুন আর কথা না বাড়িয়ে শুরু করা যাক মূল টিউটোরিয়ালটি।

কিভাবে আপনাদের ইউটিউব এর ভিডিও rank করাবেন?

আপনার ইউটিউব চ্যানেলের ভিডিও rank করাতে চাইলে আপনার চ্যানেল টি অপটিমাইজ করতে হবে। আপনার ইউটিউব এর ভিডিও rank অপটিমাইজ এর উপর নির্ভর করে। এই অপটিমাইজ হলো: সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন।

মনে করুন তো আপনি যখন আপনার চ্যানেল টি ক্রিয়েট করেছিলেন তখন আপনার সামনে একটি অপশন এসেছিল ডিসক্রিপশন নামক। মনে পড়ছে কি? যাইহোক এই ডেসক্রিপশন আপনি কি লিখেছিলেন? আপনার ভিডিও সার্চ এর অনুযায়ী রয়েছে কিন্তু সেগুলো দর্শকদের সামনে আসবে না। কেননা শুরুতে যে ডেসক্রিপশন সেখানে যদি আপনি কিছু না লেখেন তাহলে ইউটিউব বুঝবে না আপনার ভিডিও তার কাছে উপযোগী।

এই ডেসক্রিপশনে আপনি কি ধরনের ভিডিও পাবলিশ করবেন সেটা লিখতে হবে। তাহলেই তো ইউটিউব বুঝবে আপনার ভিডিও তাদের উপযোগী। এখনই ইউটিউব এর সেটিং অপশনে যেয়ে এ কাজটি সম্পন্ন করে ফেলুন। দ্বিতীয় বিষয় আর একটা সেটা হলো: আপনার ইউটিউব চ্যানেল ক্রিয়েট করার সময় আরও একটা অপশন এসেছিল সেটা হল: ইনপুট ইওর কিওয়ার্ড।

বলুনতো এই অপশনে আপনার কি লেখা উচিত ছিল? আপনি কোন টপিক এর উপরে আপনার ভিডিওগুলো আপলোড করবেন সে ধরনের কিওয়ার্ড লেখা উচিত। তাহলে তো ইউটিউব বুঝতে পারবে এই ধরনের ভিডিও কাদের উপযোগী। যদি কেউ সার্চ করে আপনার টপিকের উপর তাহলে আপনার ভিডিওগুলো তাদের সামনে দেওয়া হবে।

এইধরনের ভুল যদি আপনারা করে থাকেন অবশ্যই ইউটিউব চ্যানেলের সেটিং এ যে এগুলো ভালোভাবে সেটআপ করে নিবেন। আপনার ইউটিউব এর ভিডিও rank করার জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এগুলো।

সঠিকভাবে ট্যাগ ব্যবহার করুন ইউটিউব ভিডিওতে?

ভিডিওতে ট্যাগ ব্যবহার করা এটা সবাই জানে। তবে অনেকেই সঠিকভাবে ট্যাগ ব্যবহার করতে পারে না বা সঠিক নিয়ম জানে না। আপনার ভিডিওটি rank করানোর জন্য ট্যাগ খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই আপনার ভিডিওতে অবশ্যই ট্যাগ ব্যবহার করবেন।

আপনার ভিডিও অনুযায়ী আপনাকে ট্যাগ ব্যবহার করতে হবে। আপনি যখন ইউটিউবে কোন কিছু একটা সার্চ দিবেন। তখন দেখবেন কিছু একটা লেখার সাথে সাথে অনেকগুলো সাজেস্ট করা হয় টপিক। বুঝতে পারেননি? আচ্ছা আপনি যদি ইউটিউবে লেখেন কিভাবে আমি মোটা ,,,,,, এটুকু লিখলেই দেখবেন অনেকগুলো বাক্য আপনার সামনে উপস্থাপন করা হবে।

যেমন:

আমি কিভাবে মোটা হব?

আমি কিভাবে প্রাকৃতিক ভাবে মোটা হতে পারি?

মোটা হওয়ার জন্য কোন ঔষধ সেবন করা উচিত বা ভালো হবে?

কোন ঔষধে প্রাকৃতিক ভাবে মোটা হওয়া যায়?

30 দিনে কিভাবে আমি মোটা হতে পারি?

আমি উদাহরণ হিসেবে উপরে কিছু বাক্য লিখেছি। আপনারা যখন ইউটিউবে কিছু লিখবেন দেখবেন অনেকগুলো শব্দ আপনার সামনে উপস্থাপন করা হবে। কারণ এই ধরনের শব্দ গুলো বেশি ব্যবহার করা হচ্ছে। এখন আপনি যে রিলেটেড ভিডিও আপলোড করবেন? সেখানে যদি ইউটিউব এর সাজেস্ট কৃত শব্দগুলো ট্যাগ হিসেবে ব্যবহার করেন।

আপনার ডেসক্রিপশনে ইউটিউব এর সাজেস্ট কৃত শব্দগুলো এক হিসেবে ব্যবহার করা হলে, এবং কেউ যদি ওই রিলেটেড সার্চ করে ইউটিউবে তাহলে। ইউটিউব খুব সহজে বুঝে যাবে নিশ্চয় এই রিলেটেড ভিডিও সে টার্গেট করেছে। এবং সাথে সাথে আপনার ভিডিওটি তাদের কাছে সবার আগে চলে আসবে।

তাই আপনারা অবশ্যই আপনার ভিডিও rank করানোর জন্য ডেসক্রিপশনে ট্যাগ ব্যবহার করবেন। তবে ইচ্ছামত ট্যাগ ব্যবহার করলেই হবে না। আপনার ট্যাগটি যদি একের অধিক শব্দ হয় তাহলে, প্রতিটা শব্দে আন্ডার স্কোর ব্যবহার করবেন। ( _ )

যেমন:#আমি_কিভাবে_মোটা_হব।

আশাকরি উপরের নিয়মগুলো মানলে আপনার ভিডিও কম করে হলেও rank করাতে পারবেন। তবে সম্পূর্ণ এটা নির্ভর করবে আপনার ভিডিও কনটেন্ট এর উপর। ধরুন আপনার ভিডিও কারোর সামনে আসলো এবং সে ক্লিক করে ভিডিওটি দেখতে লাগলো।

তবে আপনার ভিডিওতে সে তার চাহিদা অনুযায়ী তথ্যগুলো পাচ্ছেনা বিরক্তি লাগছে। তাই আপনার ভিডিওটি দুই মিনিট কন্টিনিউ না করেই চলে গেল।তাই অবশ্যই ভিডিওর কোয়ালিটি তথ্যবহুল দেওয়ার চেষ্টা করবেন সবসময়। আশা করি বোঝাতে পেরেছি।

পরিশেষে বন্ধুরা আজকের আর্টিকেলটি পর্যন্ত সবাই ভালো থাকুন এবং সুস্থ থাকুন। যদি কিছু জানার থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেন ধন্যবাদ।

The post ইউটিউব ভিডিও Rank করাবেন কিভাবে? appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *