একনজরে দেখে নিন কুরবানির পরিচয়,পটভূমি এবং নিয়মাবলি

Posted on

আজ আমি আপনাদের সাথে বিশেষ করে মুসলমান ভাইদের সাথে কুরবানির নিয়মাবলি ও বিধিবিধান নিয়ে আলোচনা করব । আশা করি সকলে আমার আজকের পোস্ট পড়বেন ।

কুরবানির পরিচয় :-

কুরবানি শব্দের অথ ত্যাগ করা,উৎসগ করা ইত্যাদি । জিলহজ মাসের দশ তারিখ সকাল থেকে বারো তারিখ সন্ধ্যা পযন্ত আল্লাহর সন্তুষ্টি লাভের জন্য পশু জবাই করাকে কুরবানি বলা হয় ।

কুরবানির পটভূমি :-

হযরত ইবরাহিম (আ) কে আল্লাহ অনেকবার পরীক্ষা করেছেন । একবার তিনি রাতে স্বপ্ন দেখলেন আল্লাহ তায়ালা তাঁকে নিদেশ করছেন তার প্রিয় পুত্র ইসমাইলকে কুরবানি করতে । তিনি সিদ্ধান্ত নিলেন তাঁর প্রিয় পুত্রকে তিনি কুরবানি করবেন । তিনি তাঁর পুত্রকে বলেন, আমি স্বপ্ন দেখেছি যে আল্লাহ তায়ালা তোমাকে জবাই করতে আদেশ দিচ্ছেন । এ ব্যাপারে তোমার অভিমত কি? তিনি বললেন,আপনি যা অদিষ্ট হয়েছেন তাই করুন । আল্লাহকে খুশি করার জন্য তিনি তাঁর পুত্র ইসমাইলকে জবাই করেন । আল্লাহ খুশি হয়ে বেহেশত থেকে একটি দুম্বা এনে ইসমাইলের জায়গাতে শুইয়ে দিলেন । হযরত ইসমাইল (আ) এর পরিবতে দুম্বা কুরবানি হয়ে গেল । এর পর থেকেই কুরবানি প্রথা চালু হয়েছে ।

কুরবানির নিয়মাবলি ও বিধিবিধান :-

১। জিলহজ মাসের ১০ তারিখ থেকে ১২ তারিখ সন্ধ্যা পযন্ত যদি কেউ নিসাব পরিমাণ সম্পদের মালিক হয় তবে তার উপর এই কুরবানি ওয়াজিব । তবে মুসাফিরের উপর কুরবানি ওয়াজিব নয় ।

২। জিলহজ মাসের ১০, ১১,১২ তারিখ তিন দিন কুরবানির সময় । এর ভিতরে কুরবানি দিতে হবে । তবে প্রথম দিনে করা উত্তম ।

৩। ইদুল আযহার নামাযের আগে কুরবানি সঠিক নয় । নামায আদায়ের পর কুরবানি করতে হয় ।

৪। সুস্থ সবল ছাগল,ভেড়া,দুম্বা, গরু,মহিষ, উট ইত্যাদি গৃহপালিত পশু দ্বারা কুরবানি করতে হয় । গরু মহিষ এবং উটে এক থেকে সাত জন পযন্ত অংশিদার হতে পারবে ।

৫। কুরবানির ছাগলের বয়স কমপক্ষে ১বছর হতে হবে এবং গরু ও মহিষের কমপক্ষে ২ ও উটের ৫ বছর হতে হবে । দুম্বা ও ভেড়ার বয়স ছাগলের মতো । তবে দুম্বা,ভেড়া, ছাগলের বাচ্চা যদি এক বছরের কম হয় কিন্তু এরকম ছাগল বা দুম্বা বা ভেড়া যদি ১ বছর বয়সী কোন ছাগলের দলের মধ্যে ছেড়ে দেওয়া হলে তা বোঝা যায় না এরকম ছাগল কুরবানি করা যাবে ।

৬। নিজ হাতে কুরবানি করা উত্তম ।

৭। কুরবানির প্রাণী দক্ষিণ দিকে মাথা রেখে কিবলামুখী করে,ধারালো অস্ত্র দিয়ে ‘বিসমিল্লাহি আল্লাহু আকবর’ বলে জবাই করতে হয় ।

৮। কুরবানির গোশত তিন ভাগে ভাগ করে একভাগ গরিব মিসকিনদের, একভাগ আত্মীয় স্বজন ও প্রতিবেশীদের এবং একভাগ নিজেদের রাখা উত্তম ।

তো এই ছিল আমার আজকের বিষয় । ভালো লাগলে কমেন্ট করবেন ।

The post একনজরে দেখে নিন কুরবানির পরিচয়,পটভূমি এবং নিয়মাবলি appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published.