এখন থেকে বাংলাতেই প্রোগ্রামিং শিখুন scratch Platform এ

Posted on

স্ক্র্যাচে এখন থেকে বাংলায় প্রোগ্রামিং করা যাবে

scratch একটি জনপ্রিয় প্ল্যাটফর্ম Programming শেখার জন্য। এখন থেকে বাংলা ভাষাতেই প্রোগ্রামিং করা যাবে এই Platform এর মাধ্যমে। বিশ্বের ১৯০টি দেশের শিশু-কিশোরদের প্রোগ্রামিং শেখার এ প্ল্যাটফর্মটি যুক্তরাষ্ট্রের MIT ল্যাবে এই scratch তৈরী করা হয়েছিলো।

3 Things To Know About Scratch 3.0 | by The Scratch Team | The Scratch Team  Blog | Medium

scratch মূলত একটি ব্লকভিত্তিক ভিজ্যুয়াল প্রোগ্রামিং ভাষা, যা দিয়ে খুব সহজেই প্রোগ্রামিং লজিক শেখা যায় ও গেম, অ্যানিমেশন ভিডিও, স্টোরি ভিডিওসহ নানা ধরনের সফটওয়্যার তৈরি করা যায়।

 

~Scratch Website Link: https://scratch.mit.edu/

 

গতকাল শুক্রবার অনলাইন প্ল্যাটফর্মে আয়োজিত ‘বাংলায় স্ক্র্যাচ প্রোগ্রামিং’-এর উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানানো হয় যে এখন থেকে Scratch Platform এ বাংলাতেই Programming শেখা যাবে। উদ্বোধনী অনুষ্ঠানে বলা হয়, দেশে প্রোগ্রামিং চর্চাকে জনপ্রিয় এবং সহজ করতে স্ক্র্যাচের ওয়েবসাইটে যুক্ত হয়েছে বাংলা ভাষা। স্কুল-কলেজের শিক্ষার্থী থেকে শুরু করে বড়রাও খুব সহজে বাংলা ভাষায় প্রোগ্রামিং শিখতে পারবে। এ ছাড়া আগামী শিক্ষাবর্ষ থেকে প্রাথমিকের শিক্ষার্থীরাও বাংলা ভাষায় প্রোগ্রামিং চর্চা করতে পারে এ প্ল্যাটফর্মে। কম্পিউটার সার্ভিসেস লিমিটেডের সহযোগিতায় বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) স্ক্র্যাচ প্ল্যাটফর্মে বাংলা যুক্ত করার কাজটি করেছে।

সূত্র: প্রথমআলো

 

Sincerely;
Maestro (M4357R0)?

The post এখন থেকে বাংলাতেই প্রোগ্রামিং শিখুন scratch Platform এ appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *