আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ। দিনে দিনে ফেসবুক খুবই জনপ্রিয় এবং মানুষের আপন হয়ে উঠেছে। কেননা এখনকার সময়ে মানুষ অন্যান্য সোশ্যাল মিডিয়ার চেয়ে ফেসবুকে বেশি সময় দিয়ে থাকে। অন্যদিকে ফেসবুক দারুন কিছু ফিচার নিয়ে এসেছে। কথা না বাড়িয়ে চলুন আর্টিকেল এর মূল আলোচনা বিস্তারিত জেনে নিই।

নতুন শপিং ফিচার ‘শপস ইন গ্রুপস’ আনার ঘোষণা দিয়েছে ফেইসবুক। পাশাপাশি নির্মাতাদের জন্য পণ্য পরামর্শ ও ‘লাইভ শপিং’ পরীক্ষা করে দেখছে মার্কিন এ সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

নতুন এই ফিচারের বরাতে ফেইসবুকের গ্রুপের অ্যাডমিনরা নিজেদের সংশ্লিষ্ট ফেইসবুক পেইজে অনলাইন স্টোর স্থাপন করতে পারবেন। আয় হওয়া অর্থ কোনো অলাভজনক খাতে যাবে না কি তাদের হাতে আসবে, তা ঠিক করে দিতে পারবেন তারা।

ফেইসবুকের মালিক প্রতিষ্ঠান মেটা’র ‘প্রডাক্ট ম্যানেজমেন্ট’ বিভাগের ভাইস প্রেসিডেন্ট ইউলি কেওন কিম উল্লেখ করেছেন, অনেক গ্রুপ অ্যাডমিনই স্বেচ্ছাসেবক। এই ‘শপ’ থেকে তারা নিজেদের কাজের জন্য আয়ের পথ বের করে নিতে পারবেন।

এদিকে কিম বলেন, “অর্থ গ্রুপ অ্যাডমিনের হাতে চলে যাবে, এবং তারা সিদ্ধান্ত নিতে পারবেন এটি কীভাবে ব্যবহার করবেন। এটি গ্রুপকে টিকিয়ে রাখা ও চলমান রাখার ভালো একটি উপায়।

টেকক্রাঞ্চ এর প্রতিবেদন বলছেন, ঠিক এই মাসের শুরুতেই ফেইসবুক কমিউনিটি :শপস ফান্ডরেইজার’স: অন্য দিকে ‘সাবস্ক্রিপশনের’ মতো গ্রুপ মনিটাইজেশন। এই ফিচারটি গুলো আনার ঘোষণা দিয়েছিল এই প্রতিষ্ঠানটি।

অন্য দিকে ফেইসবুক জানিয়েছে, অনেক সময়ই গ্রুপে পণ্যের পরামর্শ চান ব্যবহারকারীরা। এখন থেকে পণ্যটি যদি ফেইসবুক শপসে থাকে, তাহলে তা ট্যাগ বা কমেন্টে এম্বেড করে দিতে পারবেন ব্যবহারকারীরা। গ্রুপের শীর্ষ পণ্য পরামর্শগুলো ব্যবহারকারীর নিউজ ফিডেও দেখা যাবে।

আবার অন্যদিকে, ফেইসবুকে ‘লাইভ শপিং’ ফিচার আগে থেকেই রয়েছে। কিন্তু এটিকে এতোদিন ব্র্যান্ড ও নির্মাতাদের অংশীদারিত্বেই বেশি দেখা যেতো। এখন এ সম্পর্কিত নতুন এক ফিচারের পরীক্ষা শুরু করেছে অ্যাপটি। প্রভাবকদের পণ্য বিক্রি দেখার জন্য ভক্তদেরকে অন্য পেইজে ডাকার বদলে নির্মাতা ও ব্র্যান্ড এখন নিজ নিজ পেইজে ‘ক্রস-স্ট্রিম’ করতে পারবে।

ফেইসবুক নিজেদের নতুন নামকরণ করেছে মেটা। অনেকটা সময় ধরেই ব্যবসা ও নির্মাতাদের জন্য ধারাবাহিকভাবে নতুন নতুন শপিং টুল আনছে প্রতিষ্ঠানটি। আর এখন থেকেই নতুন ফিচার গুলো চলে আসছে ওয়েব সংস্করণ, ফেইসবুক অ্যাপে আইওএস ও অ্যান্ড্রয়েড সংস্করণ । প্রতিনিয়ত ফেসবুকের আরো সকল ফিচার এই মাসের শেষের দিকে চলে আসবে। একথা স্পষ্টভাবে জানিয়েছে ফেসবুক।

এতক্ষণ আমাদের আর্টিকেলটি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ। আশা করি আমাদের আর্টিকেলটি আপনাদের কাছে একটু হলেও ভালো লেগেছে। সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এবং নিরাপদে থাকুন। দেখা হবে আবার কোন কোন আর্টিকেলে, আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

The post এলো ফেইসবুকের নতুন শপিং ফিচার ‘শপস ইন গ্রুপস’ appeared first on Trickbd.com.

Source: