ওয়ার্ডপ্রেস এ সফলতা পাওয়ার ১০ টি টিপস

Posted on

হ্যালো বন্ধুরা আশা করি সকলে অনেক ভালো আছেন। আপনাদেরকে এই ওয়েবসাইটে স্বাগতম জানাই। আজকের পোস্ট এ আমি আপনাদের সাথে ওয়ার্ডপ্রেস সাইটে সফলতা পাওয়া নিয়ে পোস্ট করবো।

ওয়ার্ডপ্রেসে সফলতা পাওয়ার উপায়

১. ইউনিক পোস্ট

আপনি যদি কোনো প্রকার Blog সাইট বানিয়ে থাকেন তাহলে আপনাকে সর্বদাই High Quality এর পোস্ট করতে হবে। এবং এমন পোস্ট সাইটে রাখতে হবে যা কমপক্ষে ৯৬% ইউনিক আর যদি পারেন তাহলে একদম ১০০% ইউনিক পোস্ট রাখার চেষ্টা করবেন। আর যদি কোনো নিউজ সাইট তৈরি করেন তাহলে সব সময় ১০০% ঠিক এবং সত্য নিউজ সাইটে রাখবেন। এবং কোনো ক্ষেত্রেই নিউজ কপি করা যাবে না। কমপক্ষে ৯৫% ইউনিক পোস্ট করতে হবে৷ পোস্ট কতটুকু ইউনিক সেটা জানার জন্য অনেক ওয়েবসাইট আছে। আপনারা ইউটিউব বা গুগলে সেগুলো সার্চ করে নিতে পারেন।

২. কপি পোস্ট

অনেকেই আছেন যারা সাইটে কপি পোস্ট করেন। তাদের কে বলছি ভাই এডসেন্স এর আশা বাদ দিয়ে দিন। কেননা গুগল কখনো কপি পোস্ট কে সাপোর্ট করে না। পোস্ট সম্পূর্ণ নিজের ভাষায় লিখতে হবে। যদি চান তো গুগল, ইউটিউব ইত্যাদি যায়গা থেকে পোস্ট এর ধারণা নিতে পারেন তবে কোনো ভাবেই হুবহু সেই পোস্ট সাইটে দেওয়া যাবে না। অনেকেই আছেন যারা পোস্ট কপি করার পর কয়েকটা ওয়ার্ড পালটে করে অন্য সাইটে পোস্ট করেন। এটাকে বলে রি-রাইট। আর গুগল এই বিষয় ও সাপোর্ট করে না।

৩. গুগল থেকে ডাউনলোড কৃত ছবি পোস্ট এ যোগ করা বা থাম্বনাইল হিসেবে যোগ করা

গুগল থেকে সরাসরি কোনো ছবি ডাউনলোড করে সেটা নিজের সাইটের পোস্টে দেওয়া হলো সবচেয়ে বড় বোকামি। কেননা, গুগল এই জিনিসটা কেও কপিরাইট বলে নির্ধারিত করেছে। তবে আপনি পোস্টে এমন একটি ছবি দিচ্ছেন যেটি গুগল বা সার্চ ইঞ্জিন ছাড়া কোথাও পাবেন না। যেমন ধরে নিনঃ ফুলের ছবি, ফলের ছবি ইত্যাদি।

সেক্ষেত্রে আপনারা চাইলে গুগল থেকে ছবি ডাউনলোড করতে পারেন। তবে ডাউনলোড করা ছবি সরাসরি পোস্ট এ দেওয়া যাবে না। ছবি টি কে হাল্কা ইডিট করতে হবে। যেমনঃ আপনি চাইলে ছবির এক কোনায় বা কোনো এক যায়গায় আপনার সাইটটের নাম বা লোগো যোগ করে দিবেন। তার পর সেটিকে আপনার পোস্ট এ লাগাতে পারেন। সেক্ষেত্রে গুগল কপি ইমেজ ধরবে না।

৪. ডোমেইন এবং হোস্টিং

আপনাকে ওয়েবসাইটে যেকোনো পেইড ডোমেইন এবং হোস্টিং যোগ করতে হবে। আর হোস্টিং ছাড়া সাইট আপনারা তৈরি করতেই পারবেন না। তাই ওয়েবসাইট বানানোর জন্য আগে একটি ডোমেইন ও হোস্টিং ক্রয় করতে হবে। তারপর ওয়েবসাইট বানাতে হবে।

আপনি যদি সাইটের জন্য ডোমেইন এবং হোস্টিং কিনেন তাহলে একটি ভরসা যোগ্য ওয়েবসাইট থেকে। ভালো ডোমেইন ক্রয় ওয়েবসাইট গুলো আপনারা গুগল কিংবা ইউটিউব এ সার্চ করলেই পাবেন।

৫. সাইট গুগলে ইনডেক্স করা

গুগলে নিজের সাইট ইন্ডেক্স করা বিশেষ একটি প্রক্রিয়া। এটা না করলে সাইটে এডসেন্স পাওয়া অনেকটা কঠিন হয়ে দাঁড়ায়। সাইট গুগলে ইনডেক্স করা নিয়ে আপনারা গুগলে অনেক পোস্ট পাবেন এবং ইউটিউবে ভিডিও পাবেন।

৬. পোস্ট গুগলে ইনডেক্স করা

এটাও সাইট গুগলে ইনডেক্স করার মতো আরো একটি গুরুত্বপূর্ণ প্রসেস। এটা করলে আপনার পোস্ট গুগলে ভালো একটা রেংকিং এ থাকবে। এবং সার্চ করলে গুগলের ১ম পেজে থাকবে। এবং এর ফলে আপনার সাইটে ভিজিটর বেশি বেড়ে যাবে। আর ভিজিটর বেড়ে যাওয়া মানেই হলো আপনার আয় আগের তুলনায় বেড়ে যাওয়া। তবে যখন সাইটে এডসেন্সে এপ্রুভ হবে তখনই আপনাদের সাইটে ভিজিটর বাড়ার সাথে সাথে ইনকাম বাড়বে।

৭. পোস্ট এর নিয়ম

কোনো লো কোয়ালিটি এর পোস্ট বা ছোট মানের পোস্ট গুলো কে গুগল একদম ই সাপোর্ট করে না। তাই আপনার সাইটের প্রতি টি পোস্ট অবশ্যই ৩৫০ + শব্দের হতে হবে আর চেষ্টা করবেন এমন পোস্ট করা যেগুলো প্রতি মাসে অনেক বেশি সার্চ করা হয়। এর জন্য আপনারা কি – ওয়ার্ড রিসার্চ এর সাহাজ্য নিতে পারেন। তবে আপনার সাইটে ৩৫০ বা এর কম ওয়ার্ড এর পোস্ট লিখলে আপনার সাইটে এডসেন্স এপ্রুভ করার জন্য বেশি পোস্ট এর দরকার হবে আর আপনি যত বেশি শব্দের পোস্ট করবেন তত বেশি আপনার পোস্ট গুগল কে ইম্প্রেস করবে।

৮. পোস্ট SEO FRIENDLY হওয়া

একটি পোস্ট SEO Friendly হওয়া অত্যান্ত প্রয়োজন। SEO Friendly পোস্ট গুলো ইউজারদের পোস্ট পড়তে উৎসাহিত করে। আর এতে আপনার সাইটে অনেক জলদি এডসেন্স পাবে। এটিই হলো অন্যতম ওয়ার্ডপ্রেসে সফলতা পাওয়ার উপায়।

৯. সাইটের হোম পেজ ইডিট

সাইটের হোম পেজে কমপক্ষে ৪-৫ টি লিংক (হোম পেজ লিংক,নিউ পোস্ট পেজ লিংক, কন্ট্রাক্ট পেজ লিংক, পেমেন্ট পেজ লিংক ইত্যাদি) রাখা। এতে সাইট দেখতে সুন্দর লাগে। আর এর ফলে সাইট টি আকর্ষণীয় দেখায়।

১০. সাইট এ সুন্দর একটি থিম ব্যবহার করা

সাইট এর জন্য সুন্দর করে থিম বানালে বা সুন্দর একটি থিম ব্যবহার করলে সেটা দেখে ভিজিটর রা আকর্ষিত হয়ে বার বার আপনার সাইটে আসবে। আর প্রথমেই বলেছি ভিজিটর মানেই টাকা। আপনি যদি Html / Css / Js ইত্যাদি কোডিং জানেন তাহলে আপনি নিজের সাইটের জন্য নিজেই একটি সুন্দর থিম বানিয়ে নিতে পারবেন। আর যদি নাও পারেন তাহলে সমস্যা নেই, আপনারা ওয়ার্ডপ্রেস এ কিছু ফ্রি থিম পেয়ে যাবেন। তাছাড়া গুগলেও কিছু ফ্রি তে থিম পেয়ে যাবেন। যেগুলো শুধু একটি ইডিট করে নিলেই হবে।

তবে আপনি যদি থিম বানান তাহলে মনে রাখবেন থিম টি যেনো Seo Friendly এবং Mobile Friendly হয়। তাহলে আপনার সাইটের জন্য সুবিধা হবে।

এভাবে যদি আপনারা এই ১০ টি টিপস ব্যবহার করেন তাহলে আপনার জন্য ওয়ার্ডপ্রেসে সফলতা পাওয়া অনেক সহজ হয়ে যাবে।

আর ওয়ার্ডপ্রেসে সফলতা পাওয়ার জন্যআপনারা আরো অনেক ইউটিউব টিউটোরিয়াল পেয়ে যাবেন। সেগুলো দেখে নিবেন আপনার কাজ সহজ হয়ে যাবে।

The post ওয়ার্ডপ্রেস এ সফলতা পাওয়ার ১০ টি টিপস appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published.