ওয়েবসাইট বানিয়ে যেভাবে আপনি আয় করতে পারেন

Posted on

হ্যালো বন্ধুরা আশা করি আপনারা সকলে ভালো আছেন। আপনাদের আমাদের এই সাইট স্বাগতম জানাই। আজকের পোস্ট এ আমি আপনাদের সাথে ওয়েবসাইট বানিয়ে আয় করার উপায় নিয়ে পোস্ট শেয়ার করবো। তো চলুন শুরু করা যাক।

ওয়েবসাইট কি

বর্তমানে আমরা পৃথিবীর প্রায় সকলেই কোন তথ্য সংগ্রহ করার জন্য সর্ব প্রথম অনলাইনে সার্চ করি, কারণ অনলাইনে নেই এমন কোনো তথ্য ই নেই। কোন একটি তথ্য সম্পর্কিত কিছু লিখে যখন গুগলে সার্চ করি আমরা, তখন আমাদের সেই বিষয় অনুযায়ী হাজার হাজার বিভিন্ন তথ্যর রেজাল্ট চলে আসে। রেজাল্টে যে সকল পেজগুলো আসে তার প্রতিটি রেজাল্ট এক একটি ওয়েবসাইট এর।

মেইন কথা হলো , একটি ওয়েব সাইট হলো অনলাইন জগতের তথ্য এর ভান্ডার। আপনি যদি অনলাইনে মানে ইন্টারনেটে কোন প্রকার তথ্য আপলোড বা শেয়ার করতে চান তাহলে সেক্ষেত্রে অবশ্যই আপনার প্রয়োজন হবে একটি ওয়েবসাইট।

অনলাইনে টাকা ইনকাম করতে চাইলে কেমন ওয়েবসাইট দরকার?

এখন কথা হলো, ওয়েবসাইট তো অনেক ভিন্ন ভিন্ন ধরনের হয়ে থাকে! তো আমি যদি অনলাইনে আয় করতে চাই, তাহলে কি রকমের সাইট বানাবো? অনলাইনে ভালো পরিমান ইনকাম করতে হলে ব্লগ ক্যাটাগরির সাইট হবে সবথেকে ভালো।

ব্লগ ওয়েবসাইট হচ্ছে, যে সাইট প্রতিনিয়ত আপডেট করা হয়, অর্থাৎ প্রতিনিয়ত নতুন নতুন ফিচার যুক্ত করা হয় এবং ব্যাকডেটেড মানে পুরাতন যে নিউজ বা আপডেট গুলো আছে সেগুলো বাদ দিয়ে দেওয়া হয়। এই রকমের ওয়েবসাইট গুলো হলো মূলত ব্লগ সাইট।

ওয়েব সাইট তৈরি করতে কি কি লাগে?

আপনি যদি ওয়েবসাইট বানিয়ে ইনকাম করতে চান তবে একটি ওয়েবসাইট তৈরির জন্য কি কি জিনিসের প্রয়োজন? একটি ওয়েবসাইট তৈরি করতে বেশি কিছুর দরকার হয় না। একটি ডোমেইন ও ওয়েবহোস্টিং হলেই একটি ওয়েবসাইট তৈরি করা সম্ভব হয়।

ওয়েবসাইট তৈরির জন্য প্রথমে আপনাকে একটি হোস্টিং ক্রয় করতে হবে এবং তারপর একটি ডোমেইন রেজিস্ট্রেশন করে সেটার নেমসার্ভার হোস্ট এর নামে দেওয়ার পর ওয়েবসাইট বানাতে হবে। এসব নিয়ে আপনারা ইউটিউব এ অনেক টিউটোরিয়াল পাবেন।

আপনার যদি একটি ডোমেইন এবং হোস্টিং আগে থেকেই ক্রয় থাকে তাহলে আপনি অনেক সহজেই সেখানে ওয়ার্ডপ্রেস অথবা অন্য কোন সাইট ব্যবহার করে সাইট তৈরি করতে পারবেন অনেক সহজে।

একটি ওয়েব সাইট বানাতে ঠিক করতে কত টাকা খরচ হয়?

উপরের থেকে আমরা বুঝতে পারলাম কিভাবে একটি ওয়েবসাইট তৈরি করবো এবং ওয়েবসাইটের হোস্টিং ও ডোমেইন সম্পর্কে। এখন কথা হচ্ছে, একটি ওয়েবসাইট বানাতে ঠিক কত পরিমান টাকা খরচ করতে হবে? একটি ওয়েবসাইট তৈরি করতে হলে প্রথমে আপনাকে একটি ডোমেইন কিনতে হবে এর জন্য ৯৯ টাকা থেকে শুরু করে ২০০০+ টাকা পর্যন্ত খরচ হতে পারে।

সেটা ডোমেইন কি নামের সেটার উপর নির্ভর করে। এবং একটি ভালো ওয়েবহোস্টিং ক্র‍য় করার আপনার জন্য ১০০+ টাকা থেকে শুরু করে ৩০০০+ টাকা পর্যন্ত লাগতে পারে। তবে প্রথম দিকে কম খরচে আপনি হোস্টিং নিয়ে ওয়েবসাইট বানাতে পারেন। পরে যখন আপনার ওয়েবসাইটে ভিজিটর বৃদ্ধি পাবে তখন আপনার প্রয়োজন হবে ভালো মানের ওয়েব হোস্টিং।

আপনি চাইলে যেকোনো সময় আপনার ওয়েবসাইট টি এর হোস্টিং পরিবর্তন করে নিতে পারবেন, সেটা আপনার সাইটের প্রয়োজন অনুযায়ী।

ওয়েব সাইট থেকে ইনকাম করতে চাইলে কি কি প্রয়োজন

আশা করি আপনারা এবার ওয়েবসাইট সম্পর্কে মোটামুটি একটা ধারনা পেয়ে গেছেন । এখন কথা হলো আমি যদি ওয়েবসাইট থেকে টাকা ইনকাম করতে চাই, তাহলে ওয়েবসাইটে কি কি জিনিসের প্রয়োজন হবে।

প্রথমেই আপনার যেটির দরকার হবে সেটি হচ্ছে, একটি কম্পিউটার অথবা ভালো মানের একটি স্মার্টফোন। এবং সাথে থাকতে হবে ইন্টারনেট সংযোগ। কেননা একটি ওয়েবসাইট বানানো এবং পরিচালিত সকল কাজই ইন্টারনেট এর মাধ্যমে হয়।

ভালো মানের কন্টেন্ট

এরপর যে জিনিসটি প্রয়োজন সেটি হলো আপনার ওয়েবসাইটে ভালো ও ইউনিক আর্টিকেল প্রকাশ করা লাগবে। আপনি যদি ভালো মানের তথ্যবহুল কন্টেন্ট মানে আর্টিকেল আপনার ওয়েবসাইটে লিখে তা আপলোড করবেন তখন ভিন্ন ভিন্ন জায়গা থেকে মানুষ আপনার ওয়েবসাইটে ভিজিট করে তথ্য সংগ্রহ করতে আসবে। মনে রাখবেন আপনার ওয়েবসাইটে যত ভালো ও ইউনিক আর্টিকেল থাকবে আপনার ওয়েবসাইটে ঠিক তত বেশি ভিজিটর আসবে।

কারণ ভালো আর্টিকেল থাকলেই সেই সাইটে ভিজিটর আসে। আর ঠিক যত বেশি ভিজিটর আপনার ওয়েবসাইট ভিজিট করতে থাকবে আপনার ইনকাম ঠিক তত বৃদ্ধি পাবে। কিন্তু মনে রাখবেন, নিজের ওয়েবসাইটে আর্টিকেল প্রকাশ করার জন্য কোনো সময় অন্য জনের ওয়েবসাইটে আরটিকেল কপি করবেন না।। এতে আপনার ওয়েবসাইট এর ই ক্ষতি হবে।

ভালো মানের ইমেজ

আর্টিকেল এর মাঝে প্রয়োজন অনুযায়ী ভালোমানের ইমেজ ব্যবহার করলে পোস্ট ভালো হয়। ভালো মানের ইমেজ বলতে আমি বোঝাতে চেয়েছি ইমেজটি অবশ্যই ইউনিক মানে এর আগে যাতে কোথাও ইউজ না করা হয়।

আপনি অন্যান্য বিভিন্ন ওয়েবসাইট এ ফ্রিতে ভালো মানের ইউনিক ইমেজ সংগ্রহ করতে পারবেন। অথবা আপনি চাইলে ফটোশপ বা অন্য যে কোনো ইমেজ এডিটর সফটওয়্যার দিয়ে প্রয়োজন মতো ইমেজ তৈরি করে নিতে পারেন। অন্য ওয়েবসাইট থেকে নিজেই একটি ইমেজ বানিয়ে নিলে সেটা সবথেকে ভালো হয়।

ওয়েব সাইটে ভিজিটর আনতে হবে

ভিজিটর হলো একটি ওয়েবসাইটের প্রাণ। একটি ওয়েবসাইটে যদি প্রয়োজনীয় ভিজিটর না থাকে তাহলে, সেই ওয়েবসাইট থাকা এবং না থাকা সমান কথাই। তাই আপনি চাইলে বেশ কিছু ভাবে ওয়েবসাইটে ভিজিটর বাড়াতে। অথবা কিভাবে সাইটে ভিজিটর বাড়াবেন সে বিষয়ে SEO ও করতে পারেন।

টার্গেটেড ক্যাটাগরি নির্বাচন করতে হবে

ওয়েবসাইট বানানোর আগে অবশ্যই আপনাকে নজর রাখতে হবে যে আপনি ঠিক কোন বিষয়ে ওয়েবসাইট তৈরি করবেন! আমার পরামর্শ হলো আপনি যদি ওয়েবসাইট তৈরি করেন, তাহলে আপনি যে সম্পর্কে ভাল জানেন বা জানার আগ্রহ আছে সেই বিষয়েই ওয়েবসাইট তৈরি করুন। এবং সেই বিষয় এই পোস্ট বা আরটিকেল প্রকাশ করুন।

আপনি যে সম্পর্কে জানেন না বা কোন ধারণাই নাই সে বিষয়ে ওয়েবসাইট তৈরি করবেন না। এরকম অবস্থায় আপনি কখনোই ভাল মানের কন্টেন্ট ওয়েবসাইটে প্রকাশ করতে পারবেন না।

ওয়েব সাইট থেকে কিভাবে ইনকাম করবেন

এতক্ষনে আমরা জানলাম ওয়েবসাইট সম্পর্কে খুঁটিনাটি সকল তথ্য। এখন চলে এসেছি আসল বিষয় এ অর্থাৎ কিভাবে একটি ওয়েবসাইট থেকে অনলাইন এ টাকা উপার্জন করা যায়।
এখন আমি আপনাদের একটি ওয়েবসাইট থেকে আয় করার সব থেকে ভালো একটি পদ্ধতি সম্পর্কে জানাবো।

গুগল এডসেন্স থেকে আয়

একটি ওয়েব সাইট থেকে আয় করার জন্য সব থেকে ভালো ও ১ নম্বর উপায় হলো গুগল এডসেন্স এর এডস এর মাধ্যমে ইনকাম করা। ওয়েবসাইটের জন্য সব থেকে ভালো এবং সবচেয়ে বেশি টাকা ইনকাম করা সম্ভব হলো গুগল এডসেন্স এর মাধ্যমে। গুগল এডসেন্স হলো গুগল কোম্পানির একটি এড নেটওয়ার্ক। যদি আপনার খুব ভালো মানের একটি ওয়েবসাইট থাকে তাহলে গুগল এডসেন্সের মাধ্যমে আপনার সেই ওয়েবসাইট এর মাধ্যমে প্রতি মাসে মোটা অংকের টাকা ইনকাম করতে পারবেন।

এটি ছাড়া আরও অনেক উপায়ের ইনকাম করা যায়। আমি প্রতিনিয়ত নতুন নতুন তথ্য আপনাদের মাঝে শেয়ার করবো। এজন্য TrickBD এর সাথে আপনাকে থাকতে হবে। আমরা চাই আমাদের সকল ভিসিটর কিছু শিখতে পারে এই সাইটের মাধ্যমে। আশা করি সব কিছু বুজতে পেরেছেন। আপনি যদি আমাদের সাথে থাকেন আপনি অবশ্যই কিছু করতে পারবেন। তো আজকে এখানেই শেষ করছি । বিভিন্ন ধাপে ধাপে সব বিষয় নিয়ে আমি আলোচনা করবো। ধন্যবাদ আপনাকে trickbd কে সময় দেয়ার জন্য।

The post ওয়েবসাইট বানিয়ে যেভাবে আপনি আয় করতে পারেন appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published.