কিভাবে একজন ভালো Leader হয়ে ওঠা সম্ভব । একজন ভালো লিডারের ৬টি গুণ। Bangla Motivational Article

Posted on

আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

একজন ভালো লিডারের ৬টি গুণ

একদিন ডক্টর এপিজে আব্দুল কালাম এর আন্ডারে কর্মরত একজন সাইন্টিস্ট কাজ শুরু করার আগে ডক্টর কালামের কাছে ঐদিন একটু তাড়াতাড়ি বাড়ি যাওয়ার অনুমতি চাইলেন। কারণ ওই দিন তার ছেলের জন্মদিন ছিল আর তিনি তার ছেলেকে প্রমিস করেছিলেন যে তিনি সন্ধ্যায় বাড়িতেই থাকবেন। ড. কালাম তাকে পারমিশন দিয়ে দিলেন। এদিকে বিকেল পাঁচটার দিকে ড. কালাম খেয়াল করলেন যিনি তার কাছে আজ তাড়াতাড়ি বাড়ি যাওয়ার পারমিশন চেয়েছিলেন তিনি এত মনোযোগের সাথে নিজের কাজ করে যাচ্ছেন যে বাড়ি যাওয়ার কথা তিনি বেমালুম ভুলেই গেছেন।

এরপর সাড়ে ছটা নাগাদ ঐ সাইন্টিস্টের মনে পড়ল আজ তো তার তাড়াতাড়ি বাড়ি যাওয়ার কথা ছিল। তিনি তাড়াহুড়ো করে বাড়ি পৌঁছালেন। বাড়ি পৌঁছানোর পর তার স্ত্রী তাকে বললেন যে পাঁচটার দিকে ডক্টর কালাম নিজে এসে তাদের ছেলেকে নিয়ে ঘুরতে বেরিয়ে গেছেন। So Quality Number 1 Of Leadership…. যতটুকুর জন্য টাকা পান, তার চেয়ে বেশি করার মানসিকতা রাখা।

ধরুন আপনি পাহাড়ে গেছেন ট্রেকিং করতে কিন্তু গিয়ে দেখলেন আপনার ট্রেকিং লিডারের পা দুটো ভয়ে কাঁপছে। তখন আপনার মেন্টাল কন্ডিশনটা কেমন হবে। এবার উল্টোটা ভাবুন আপনি সেখানে গিয়ে দেখলেন আপনার ট্রেকিং লিডার হাসতে হাসতে কনফিডেন্সের সাথে আপনাকে বলছে কোন ব্যাপার না জাস্ট আমাকে ফলো করুন। তাহলে তখন আপনার মেন্টাল কন্ডিশন কেমন হবে। So Quality Number 2 Of Leadership…. অটুট সাহস

হেনরি র্ফোড যখন তার ইঞ্জিনিয়ারদেরকে ডেকে ফুড কোম্পানির বিখ্যাত V8 engine বানানোর আইডিয়া প্রপোজ করলে অর্থাৎ একটি ব্লকে আটটি সিলিন্ডার। তখন তার ইঞ্জিনিয়াররা বললেন এমনটা কখনোই পসিবল না। কিন্তু এতে মিস্টার র্ফোড একটুও বিচলিত না হয়ে বললেন আমি এমনটাই চাই এবং আমরা অবশ্যই এটা বানাতে পারবো। আপনারা শুধু কাজ শুরু করে দিন। অনেক চেষ্টার পরেও ইঞ্জিনিয়াররা কোন উপায় বার করতে পারলেন না।

এক বছর পর হেনরি ফোর্ড যখন প্রোজেক্টের প্রবেশ চেক করতে গেলেন তখন ইঞ্জিনিয়াররা তাকে একই কথা বললেন। আমাদের মনে হয় না এটা কোনদিনও সম্ভব হবে। তবুও তিনি বিচলিত না হয়ে বলেন আপনারা চিন্তা করবেন না উপায় একটা ঠিকই বের হবে এবং সত্যি সত্যি কিছুদিন পর একদম ম্যাজিকের মতো যেন হেনরি ফোর্ডের ইঞ্জিনিয়ারদের টিম একটা উপায় বের করে ফেলল। আর এভাবেই ফুড কোম্পানি তাদের প্রথম বিখ্যাত V8 engine বানাতে সাকসেসফুল হয়েছিল। So Quality Number 3 Of Leadership… সিদ্ধান্তের নির্দিষ্টতা

আপনি নিশ্চয়ই খেয়াল করে থাকবেন যে দল জিতুক কিংবা হারুক উভয়ে সিচুয়েশনে ইন্ডিয়ান ক্রিকেট টিমের ক্যাপ্টেন মহেন্দ্র সিং ধোনির এক্সপ্রেশনে কোন চেঞ্জ দেখা যেত না। এটা অনেক বড় একটা কারণ যার কারণে এমএস ধোনি ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে সফল ক্যাপ্টেনদের মধ্যে অন্যতম একজন। ধোনি খুব ভালো করেই জানতেন ওভার কনফিডেন্স এবং লুয়ার কনফিডেন্স দুটোই একটা ম্যাচ হওয়ার পেছনে অনেক বড় ফ্যাক্টর হিসেবে কাজ করে এবং যেকোন দলের কনফিডেন্স লেভেল সেই দলের ক্যাপ্টেনের এক্সপ্রেশনের ওপর খুব বেশি ডিপেন্ড করে। So Quality Number 4 Of Leadership…. নিজের উপর নিয়ন্ত্রণ

নেক্সট কোয়ালিটি সবথেকে ভালো একজন এক্সাম্পল হলো মহাত্মা গান্ধী। তার এই গুণের কারণেই তিনি এত বিশাল সংখ্যক মানুষকে প্রভাবিত করতে পেরেছিলেন। So Quality Number 5 Of Leadership… দক্ষতা পূর্ণ স্নিগ্ধ ব্যক্তিত্ব

১৯৭৯ সালে ডক্টর এপিজে আবদুল কালামকে ইসরো রকেট লঞ্চের মিশনে ডাইরেক্টর বানায়। পুরো প্রজেক্ট ঠিকঠাক চলার পরেও শেষের দিকে গিয়ে একটা ছোট গরবর বার হয়ে যায়। ফলে রকেটটা অরবিট পর্যন্ত না পৌঁছায় বঙ্গোপসাগরে গিয়ে ক্রাশ করে ডুবে যায়। ডক্টর কালাম নার্ভাস হয়ে পড়েন তখন ইসরো চেয়ারম্যান ডক্টর সতীশ ধাওয়ান ডক্টর কালামকে সাথে নিয়ে প্রেস কনফারেন্সে যান। কনফারেন্স যখন সাংবাদিকেরা এত টাকা নষ্ট হলো কেন…?

এই ধরনের প্রশ্ন তুলতে শুরু করে তখন ডঃ ধাওয়ান সমস্ত দোষ নিজের কাঁধে নিয়ে নেন এবং বলেন আমার টিমের ওপর আমার যথেষ্ট ভরসা রয়েছে এবং আমার দৃঢ় বিশ্বাস আমার টিম আসছে বছর অবশ্যই সফল হবে এবং পরবর্তীতে সত্যি সত্যি ১৯৮০ সালে ডক্টর কালামের টিম সফলভাবে রকেট লঞ্চ করতে সক্ষম হয়। কিন্তু এবার ডক্টর ধাওয়ান কিন্তু প্রেস কনফারেন্সে যাননি। তিনি আবার ডক্টর কালামকে একাই পাঠান।

Leadership এ অনেক বড় একটা কোয়ালিটি এই যে যখনই কোন ধরনের ফেলইয়ার আসে তখন তার সমস্ত দায় নিজের কাঁধে নিয়ে নেয়। কিন্তু যখনই কোনো সাফল্য আসে তখন সে সেটার ক্রেডিট সবার প্রথমে তার টিমকে দেয়। তারপর নিজেকে। So Quality Number 6 Of Leadership…. যেকোনো পরিস্থিতিতে রেস্পন্সিবিলিটি নেওয়া।

আজকাল আমাদেরকে প্রতিদিনই কোন না কোন ফিল্ডে একজন লিডারের ভূমিকা পালন করতে হয়। কারো ফ্যামিলির লিডার, কারো হয়তো বিজনেস লিডার কিংবা কারো নিজের সোসাইটিতে লিডারের রোল প্লে করতে হয়। ফিল্ড কত ছোট বা কত বড় এতে তেমন কিছু যায় আসে না। বরং প্রত্যেকটা ফিল্ডের সাকসেস নির্ভর করে তার লিডারের কোয়ালিটির উপর। আর সবচেয়ে ইন্টারেস্টিং ব্যাপার হলো ফিল্ড যাইহোক ক্রিকেট কিংবা বিজনেস সব জায়গাতেই কিন্তু গ্রেট লিডারশিপ কোয়ালিটি গুলো হুবহু একই থাকে।

একজন এফিশিয়েন্ট লিডার যখন একটা দুর্বল দলকে শক্তিশালী করে তুলতে পারে। তেমনি একজন ইনেফিশিয়েন্ট লিডার একটা শক্তিশালী দলকে দুর্বল করে দিতে পারে। তাই লিডারশিপের বেসিক কোয়ালিটিস আমাদের প্রত্যেকেরই জানা থাকা উচিত। কেননা আমরা রোজই কোনো-না-কোনো ফিল্ডে লিডারের ভূমিকা পালন করে থাকি। আজ আমি আপনাদের সাথে একজন গ্রেট লিডারের ৬টি Essential কোয়ালিটি নেপোলিয়নের লেখা Think And Grow Rich বইটি থেকে শেয়ার করলাম।

আপনার ওয়েবসাইটের জন্য আর্টিকেল প্রয়োজন হলে আমার সাথে যোগাযোগ করতে পারেন ফেসবুকে আমি


The post কিভাবে একজন ভালো Leader হয়ে ওঠা সম্ভব । একজন ভালো লিডারের ৬টি গুণ। Bangla Motivational Article appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published.