কিভাবে ওয়ার্ডপ্রেসে SEO-Friendly Recipe Schema যুক্ত করবেন

Posted on

আপনি কি আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে রেসিপি স্কিমা (Recipe Schema) যুক্ত করার উপায় খুঁজছেন?

আপনার যদি একটি ফুড ব্লগ থাকে, তাহলে আপনি স্কিমা মার্কআপ ব্যবহার করে সার্চ ইঞ্জিনের ফলাফলে স্নিপেট (Snippet) হিসেবে আপনার রেসিপি প্রদর্শন করতে পারবেন। এটি আপনাকে আপনার সাইটে আরো বেশি ক্লিক এবং ট্রাফিক আনতে সাহায্য করতে পারে।

এই আর্টিকেলে, আমি আপনাকে দেখাবো কিভাবে ওয়ার্ডপ্রেসে Schema-র সাথে SEO-Friendly Recipe যুক্ত করা যায়।

রেসিপি স্কিমা কি এবং কেন এটা ব্যবহার করতে হবে? (What is Recipe Schema and Why Use It?)

 

একটি রেসিপি স্কিমা মার্কআপ (বা Structured Data) হলো একটি বিশেষ ধরনের HTML কোড যা আপনার WordPress ওয়েবসাইটে যুক্ত করা হয় এবং এটি সার্চ ইঞ্জিনগুলোতে আপনার প্রোডাক্ট সম্পর্কে আরও তথ্য দেখিয়ে থাকে।

এই ইনফরমেশন গুলো আপনার ওয়েবসাইটে দেখাবেনা। শুধুমাত্র সার্চ ইঞ্জিন বট পড়ার জন্য সোর্স কোডে যুক্ত করা হয়ে থাকে।

Google, Bing এবং অন্যান্য সার্চ ইঞ্জিন গুলোতে ফিচার স্নিপেট হিসেবে এডিশনাল ইনফরমেশন দেখাতে Schema Markup ব্যবহার করে। এগুলো হচ্ছে এডিশনাল ইনফরমেশন সহ হাইলাইট করা রেজাল্ট যা সার্চ রেজাল্ট পেইজের টপে প্রদর্শিত হয়।

উদাহরণস্বরূপ, Google স্নিপেট ফিচার্সে আপনার রেসিপিগুলোর উপাদান (Ingredients), রেটিং, কুকিং টাইম, পুষ্টিকর মান এবং অন্যান্য তথ্যগুলো প্রদর্শন করায়।

Google এই এক্সট্রা ইনফরমেশন গুলো পেয়ে থাকে Recipe Schema Markup পেইজ থেকে।

অবশ্যই পড়ুনঃ কীভাবে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের Critical Error সমস্যার সমাধান করবেন (2 Methods)

এই কারণেই স্কিমার সাথে আপনার রেসিপি যুক্ত করতে হবে এই স্নিপেট গুলো যেন গুগল ক্যাপচার করতে পারে এবং WordPress Search Engine Optimization (SEO) বুস্ট করতে সাহায্য করতে পারে।

ফিচারসযুক্ত স্নিপেটগুলো অর্গানিক সার্চ রেজাল্ট থেকে আপনার ওয়েবসাইটে আরো বেশি ক্লিক পেতে সাহায্য করবে এবং আপনার ওয়েবসাইটের ট্রাফিক বাড়ানোর জন্য একটি দুর্দান্ত উপায় হচ্ছে এটি।

যাইহোক, এবার আসুন দেখে নেই কিভাবে আপনি আপনার ওয়ার্ডপ্রেস সাইটে সহজেই রেসিপি স্ক্রিমা যুক্ত করতে পারেন।

ওয়ার্ডপ্রেসে স্কিমার সাথে SEO-Friendly রেসিপি যোগ করা (Adding SEO-Friendly Recipes with Schema in WordPress)

ওয়ার্ডপ্রেসে রেসিপি স্কিমা মার্কআপ যোগ করার সবচেয়ে সহজ উপায় হচ্ছে ওয়ার্ডপ্রেসের একটি প্লাগইন ব্যবহার করা যার নাম হচ্ছে All in One SEO (AIOSEO)

এটি হচ্ছে বর্তমান সময়ের সবচেয়ে সেরা ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইন এবং আপনাকে কোনো SEO এক্সপার্ট নিয়োগের প্রয়োজন ছাড়াই সার্চ ইঞ্জিনের জন্য আপনার ওয়েবসাইট অপ্টিমাইজ করতে সাহায্য করে।

NOTE: আপনার AIOSEO এর Pro ভার্সনের প্রয়োজন হবে কারণ এতে Schema Markup ফিচার্স এবং Sitemap, Redirection Manager এবং আরো অনেক পাওয়ারফুল ফিচার্স রয়েছে৷ এছাড়াও AIOSEO-এর একটি ফ্রি ভার্সন রয়েছে যা আপনি যা ব্যবহার করতে পারবেন।

 

প্রথমে, আপনাকে আপনার সাইটে AIOSEO প্লাগইন Install এবং Active করতে হবে। আপনার যদি সাহায্যের প্রয়োজন হয়, তাহলে ওয়ার্ডপ্রেস প্লাগইন কীভাবে ইনস্টল করবেন সেই বিষয়ে আমার একটি টিউটোরিয়াল রয়েছে সেটা দেখুন।

প্লাগইনটি এক্টিভ করার পরে, আপনি আপনার WordPress অ্যাডমিন প্যানেল থেকে All in One SEO » Dashboard-এ যেতে হবে এবং ”Launch the setup wizard” বাটনে ক্লিক করতে হবে।

আপনার ওয়েবসাইটে সঠিকভাবে প্লাগইন কনফিগার করতে উইজার্ডের পরবর্তী ধাপগুলো অনুসরণ করুন৷

আপনার সাইটে AIOSEO সেট-আপ করার পর, আপনি এখন আপনার WordPress অ্যাডমিন ড্যাশবোর্ড থেকে AIOSEO » Search Appearance-এ যেতে পারেন এবং তারপর ‘Content Types‘ ট্যাবে ক্লিক করুন।

Content Type সেকশনের অধীনে আপনি পোস্ট, পেইজ, প্রোডাক্ট, গ্রুপস, মেম্বারশিপ এবং আপনার ওয়েবসাইটে থাকা সমস্ত কন্টেন্টের জন্য স্কিমা মার্কআপ এডিট করতে পারবেন।

পোস্টের জন্য ‘Schema Markup‘ ট্যাবটি সিলেক্ট করুন। আপনি এখন Schema Type ড্রপডাউন মেনুতে ক্লিক করতে পারেন এবং ‘Recipe‘ অপশনটি বেছে নিতে পারেন।

আপনি চাইলে পেইজ, প্রোডাক্ট, কাস্টম পোস্ট টাইপ এবং অন্যান্য সকল কন্টেন্টের জন্য একই কাজ করতে পারেন। Schema Type হিসেবে Recipe নির্বাচন করার পর আপনার কাজগুলো সেইভ করতে ভুলবেন না।

পোস্ট এবং পেইজগুলোতে Schema Recipe Information যোগ করা (Adding Schema Recipe Information to Posts & Pages)

 

পরবর্তী ধাপ হলো প্রতিটি ওয়ার্ডপ্রেস পোস্ট বা পেইজে আপনার রেসিপি ইনফরমেশন এড করা যা আপনি Featured Snippet এ দেখাতে চান।

যাই হোক, এখন সেটিংসে আসা যাক, আপনি পুরাতন কোনো পোস্ট এডিট বা নতুন একটা পোস্ট ক্রিয়েট করুন। এরপর আপন্স্র ওয়ার্ডপ্রেস এডিটর আসবে (WordPress Editor), এখন আপনার নিচ্র স্ক্রল করে ”AIOSEO Settings‘ মেটা বক্সে ক্লিক করে ”Schema‘ ট্যাবে ক্লিক করুন।

গুগলকে আপনার রেসিপি সম্পর্কে বিস্তারিতভাবে বিবরণ লিখে জানানোর জন্য একাধিক ফিল্ড (Multiple field) এর অপশন দিয়ে থাকে। আপনার ডিশ (Dish) এর নাম, ডিশটির ডেসক্রিপশন, লেখকের নাম এবং একটি ছবি যুক্ত করে দিতে পারেন যা আপনি গুগল সার্চ রেজাল্টে দেখাতে চান।

তাছাড়াও, AIOSEO প্লাগইনটি আপনার রেসিপি সম্পর্কে আরো অতিরিক্ত ফিল্ড (Additional field) এড করতে দিবে। এই অতিরিক্ত ফিল্ডগুলো পূরণ করা সত্যিই প্রয়োজনীয়, কারণ বিভিন্ন সার্চ টার্মসে গুগল বিভিন্ন তথ্য দেখিয়ে থাকবে।

আপনি খাবারের ধরন (Dish Type), রান্নার ধরন (Cuisine Type), প্রয়োজনীয় সময় (Time Required), পরিবেশনের পরিমাণ (Amount of serving), উপাদান (Ingredients), ক্যালোরি (Calories), নির্দেশাবলী (Instructions), রেটিং (Rating) এবং আরও অনেক কিছু সম্পর্কে লিখতে পারবেন।

এবার আপনি আপনার রেসিপি তথ্য পূরণ করার পর, আপনার ব্লগ পোস্ট পাবলিশ করুন। AIOSEO আপনার দেওয়া ডেটার সাথে রেসিপি স্কিমা গুগলের সাথে যুক্ত করবে।

জানিয়ে রাখছি যে, আপনি কিংবা আপনার ভিজিটররা ওয়েবসাইটের ফ্রন্টেন্ড থেকে এই স্কিমা ডিটেইসলের কিছুই দেখতে পারবেনা৷ কিন্তু সার্চ রেজাল্টের বটগুলোর কাছে ফিচারস স্নিপেট (Featured Snippet) এর জন্য প্রয়োজনীয় সমস্ত এক্সট্রা ডেটা থাকবে।

উপসংহারঃ

আশা করি আমার আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনি শিখেছেন কিভাবে ওয়ার্ডপ্রেসে SEO-Friendly Recipe Schema যুক্ত করবেন। আমি চেষ্টা করেছি আর্টিকেলটি সহজ ভাষায় বুঝাতে এবং এও আশা করি যে আমরা আপনাকে সহজেই শিখাতে পেরেছি। যদি আর্টিকেলটি বুঝতে আপনার কোনোপ্রকার সমস্যা হয়ে থাকে তাহলে নিচের কমেন্ট বক্সে আপনার সমস্যাটি জানাতে ভুলবেন না।

The post কিভাবে ওয়ার্ডপ্রেসে SEO-Friendly Recipe Schema যুক্ত করবেন appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *