কোরআন শরীফ শেখার সেরা অ্যাপ্লিকেশন? (উচ্চারণসহ অফলাইনে)

Posted on

আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু। কোরআন শরীফ শিখতে চাই প্রত্যেক মুমিন ব্যক্তি। মহান আল্লাহ রাব্বুল আলামিনের কাছে কোরআন শরীফের গুরুত্ব অনেক। এ কুরআন শরীফ মানুষের জীবন পাল্টে দেয়। কুরআন শরীফ মানুষের আলোর পথ দেখায়।
যারা মূলত কোরআন শরীফ শেখার জন্য ছোটাছুটি করছেন? কিন্তু সঠিক ভাবে শিখতে পারছেন না তাদের জন্য আমার আজকের আর্টিকেলটি। আশাকরি আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়বেন। এই আর্টিকেলে সাধারণত আমি একটি এপ্লিকেশন নিয়ে আলোচনা করব। এই অ্যাপ্লিকেশনে আপনারা কোরআন শরীফ পড়ার সকল টেকনিক্যাল পদ্ধতি পেয়ে যাবেন।
কোরআন শরীফ পড়ার জন্য নানারকম নীতিমালা ও গাইড লাইন রয়েছে। আজকে যে অ্যাপ্লিকেশনটি শেয়ার করতে যাচ্ছে অ্যাপ্লিকেশনে কোরআন শরীফ শেখার নিয়ম নীতি গুলো খুব সহজেই আপনি পেয়ে যাবেন। তো চলুন জেনে নেয়া যাক এই সম্পর্কে বিস্তারিত।

কোরআন শরীফ শেখার জন্য সেরা অ্যাপ্লিকেশন?

বর্তমানে এ অ্যাপ্লিকেশনটি খুবই জনপ্রিয় তা লাভ করেছে। অ্যাপ্লিকেশনটির সবচেয়ে চমৎকার দিক হল উচ্চারণ সহ অফলাইনে অক্ষর গুলি দিয়ে রাখা হয়েছে। যেটা সত্যিকার অর্থে খুব চমৎকার একটি ব্যাপার।এমনকি এই অ্যাপ্লিকেশনটি আপনি সম্পূর্ণ অফলাইনে ব্যবহার করতে পারবেন।

অ্যাপ্লিকেশনটির নাম কি এবং কিভাবে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করবেন?

যদিও আমি আগেই বলেছি অ্যাপ্লিকেশন খুবই জনপ্রিয় লাভ করছে। তাই আপনি যেকোনো জায়গাতেই এই অ্যাপ্লিকেশনটি পেয়ে যাবে। যেমন প্লে স্টোর থেকে এবং গুগল থেকে। যাইহোক অ্যাপ্লিকেশনটির নাম কি? এটা হয়তো জানার ইচ্ছা হচ্ছে তাই না!! অ্যাপ্লিকেশন টির নাম হল:: আরবি শিখি।

কোরআন শিখি এই অ্যাপ্লিকেশনটি সরাসরি আপনি প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারেন। সর্বপ্রথম অ্যাপ্লিকেশনটি চেনার জন্য নিজের ফটোটি দেখুন।

আশাকরি উপরের ফটো দেখে আপনি সহজেই চিনতে পারবেন অ্যাপ্লিকেশন টি। আর আপনারা যদি চান সরাসরি প্লে স্টোর থেকে ডাউনলোড করতে তাহলে নিচের লিংকে ক্লিক করলেই সরাসরি প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন।

কোরআন শিখি অ্যাপ্লিকেশনটি প্লে স্টোর থেকে ডাউনলোড

এই অ্যাপ্লিকেশনটি হোম পেজ টি নিচের ছবির মত দেখতে পারবেন।

কোরআন শরীফ শেখার নিয়ম নীতি গুলো খুব সহজেই এই অ্যাপ্লিকেশনে সাজানো রয়েছে চ্যাপ্টার হিসেবে।আপনি যদি প্রথম অধ্যায় ক্লিক করেন তাহলে নিচের ছবির মত দেখতে পারবেন।

প্রথম অধ্যায়ঃ আরবি অক্ষর গুলো খুব সুন্দর ভাবে দেওয়া রয়েছে।এবং আপনি যদি এই আরবি অক্ষরের উপরে ক্লিক করেন তাহলে, আরবি অক্ষরের উচ্চারণ হবে।সম্পূর্ণ অফলাইনে তার জন্য কোন ইন্টারনেট সংযোগ লাগবেনা। আপনারা চাইলে প্রতিটা অক্ষর এ ক্লিক করে উচ্চারণ শুনতে পারবেন।

তাছাড়া এই অ্যাপ্লিকেশনের আরো কিছু অধ্যায় রয়েছে কোরআন শরীফ শেখার জন্য। তারমধ্যে ফিচার ফটোর স্ক্রিনশটগুলো আমি নিচে দিয়ে দিলাম। ভালোভাবে লক্ষ্য করে দেখুন।






আশাকরি উপরের ফটোগুলো দেখে বুঝতে পেরেছেন অ্যাপ্লিকেশনটির ভিতরে কি কি রয়েছে। আগেই বলি আমি সবগুলোর অধ্যায় বা চ্যাপ্টার এর স্ক্রিনশট আপনাদের কাছে উপস্থাপন করিনি। তবে কিছু কিছু অধ্যায়ের স্ক্রীনশট আমি উপরে সুন্দরভাবে দিয়ে দিয়েছি।

সঠিকভাবে কুরআন শরীফ পড়ার বিধান!

আজকে আমি যে এপ্লিকেশনটি শেয়ার করলাম সেটা খুবই দারুণ কোরআন শরীফ শেখার জন্য। তবে আপনারা কেউই 100% অ্যাপ্লিকেশন এর উপর নির্ভর করবেন না। সহি ও সঠিক ও শুদ্ধ ভাবে কুরআন শরীফ পড়া উত্তম। তাই আপনারা আপনার বাড়ির পাশে অথবা মসজিদে ইমাম সাহেবের কাছ থেকে সহীহ শুদ্ধভাবে কোরআন পড়া শিখবেন।

অ্যাপ্লিকেশন থেকে আপনি কোরআন শরীফের নিয়ম নীতি ও গাইডলাইন পেয়ে যাবেন। নিয়ম-নীতিগুলো আপনারা অ্যাপ্লিকেশন থেকে পড়তে পারেন। তবে সহি ভাবে কোরআন শরীফ শেখার জন্য ইমাম যথেষ্ট। আপনি অ্যাপ্লিকেশন থেকে শেখার পরে ইমামের কাছে জেনে নিবেন শুদ্ধ ও সঠিক হয়েছে কিনা? তাহলে আশা করি আপনারা সহীহ শুদ্ধভাবে কোরআন শরীফ শিখতে পারবেন খুব সহজে।

শেষ কথা!

সর্বোপরি বন্ধুরা আজকের আর্টিকেলটি কেমন লাগলো অবশ্যই কমেন্ট এর মাধ্যমে জানাতে ভুলবেন না।আর আপনারা যদি কোরান শরীফ শুদ্ধ ভাবে শিখতে চান তাহলে অবশ্যই আপনার পাড়ার অথবা মসজিদের ইমামের সহযোগিতা নিবেন। যাতে করে আপনার কোরআন শরীফ ভুল অথবা অশুদ্ধ না হয়। আজকের আর্টিকেলটি এই পর্যন্তই। সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এবং কোরআন শরীফ শিখুন আল্লাহ হাফেজ।

The post কোরআন শরীফ শেখার সেরা অ্যাপ্লিকেশন? (উচ্চারণসহ অফলাইনে) appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *