গুগল এডসেন্স এবং গুগল এডমোব এর পার্থক্য? গুগল কেন আপনাকে টাকা দিবে?

Posted on

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।আজকে আমরা খুবই গুরুত্বপূর্ণ একটি পয়েন্ট নিয়ে হাজির হয়েছি। আর সেটি হল গুগল এডসেন্স এবং গুগল এডমোব এর পার্থক্য কি? তাছাড়া গুগোল কেন আপনাকে টাকা দিবে? এই বিষয়বস্তু গুলো নিয়েই আমাদের আজকের এই আর্টিকেল। আপনি যদি এই বিষয়বস্তুর গুলো নিয়ে জানার আগ্রহ থাকে, তাহলে অবশ্যই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে থাকুন।

গুগল এডসেন্স এবং গুগোল এডমোব দুটি নেটওয়ার্কই বিজ্ঞাপন নিয়ে টাকা আয় করার বড় প্ল্যাটফর্ম। তবে গুগল এডসেন্স এবং গুগল এডমোব এই দুটি সম্পর্কে অনেকেরই ভুল ধারণা রয়েছে। গুগল এডসেন্স ইউটিউব এবং ওয়েবসাইট থেকে ইনকাম করার সেরা মাধ্যম। অপরদিকে গুগল এডমোব হলো অ্যাপ্লিকেশন এর মাধ্যমে টাকা ইনকাম করার সেরা মাধ্যম।তরুন বন্ধুরা এখন আমরা এ সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

(Google AdSense) গুগল এডসেন্স?

গুগল এডসেন্স হলো বিজ্ঞাপন দেখে টাকা ইনকাম করার বিশ্বস্ত একটি মাধ্যম। যে কেউ চাইলে গুগল এডসেন্স এর বিজ্ঞাপন দেখিয়ে টাকা ইনকাম করতে পারে। গুগল অ্যাডসেন্স থেকে ওয়েবসাইট এবং ইউটিউব চ্যানেল এর মাধ্যমে টাকা আয় করা যায়। তাছাড়া এডসেন্স থেকে বিজ্ঞাপন দেখিয়ে,,, ইউটিউব চ্যানেল অথবা ওয়েবসাইট এর মাধ্যমে ইনকাম করা যায়।

আমি যখন ইউটিউব অথবা ওয়েবসাইট এর মাধ্যমে ইনকাম করতে চাইবেন,,,তখন গুগল থেকে আপনাকে একটি ভার্চুয়াল একাউন্ট তৈরি করতে দেওয়া হবে। গুগল এডসেন্স বিজ্ঞাপন দেখে ইনকাম করার পাশাপাশি,,, আপনি কত টাকা ইনকাম করছেন, কত ইনকাম হলো, এক মাসের ইনকাম, মোট ইনকাম, কত টাকা উত্তোলন করেছেন, ডেইলি ইনকাম কত আছে,গুগল আপনাকে কিরকম রেভিনিউ শেয়ার করছে ইত্যাদি বিষয় আপনারা গুগোল এডসেন্স একাউন্টে দেখতে পারবেন।

(Google AdMob) গুগল এডমোব ?

গুগল এডমোব থেকেও বিজ্ঞাপন দেখে ইনকাম করা যায়। ঠিক গুগল এডসেন্স থেকে যেমন বিজ্ঞাপন দেখে ইনকাম করা যায়,, তেমনি ভাবে এই গুগল এডমোব থেকে ও বিজ্ঞাপন দেখিয়ে আয় করা যায়। যদিও গুগল এডসেন্স থেকে, ওয়েবসাইট এবং ইউটিউব চ্যানেলের মাধ্যমে ইনকাম করা সম্ভব। কিন্তু অপরদিকে গুগল এডমোব থেকে আপনি Android Apps বানিয়ে বিজ্ঞাপন দিয়ে টাকা ইনকাম করতে পারবেন।

আপনি যখন অ্যান্ড্রয়েড অ্যাপস এর মাধ্যমে ইনকাম করতে চাইবেন,,, তখন গুগল থেকে আপনাকে একটি ফভুভার্চুয়াল এডমোব (AdMob) একাউন্ট তৈরি করতে দেওয়া হবে। যেখানে আপনি আপনার তৈরি করা Apps থেকে কত টাকা ইনকাম করছেন, আজকাল গত সপ্তাহ এবং মাসে কত ইনকাম হয়েছে, কত টাকা একাউন্টে রয়েছে, কত টাকা উত্তোলন করা হয়েছে,গুগল আপনাকে কত পার্সেন্ট রেভিনিউ শেয়ার করছে ইত্যাদি বিষয় গুলো গুগল এডসেন্স একাউন্টে দেখতে পারবেন।

গুগল এডমোব এবং গুগল এডসেন্স এর পার্থক্যঃ সত্যিকার অর্থে গুগল এডমোব এবং অ্যাডসেন্সে তেমন কোন পার্থক্য নেই। যেটা আমরা উপরোক্ত আলোচনা থেকে বুঝতে পেরেছি। কিন্তু গুগোল এডসেন্স এবং গুগোল এডমোবের মধ্যে মূল পার্থক্য হলো। গুগোল এডসেন্স নিয়ে কাজ করতে হলে, অবশ্যই আপনার একটি ব্লগ/ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল থাকতে হবে। অপরদিকে গুগোল এডমোব (AdMob) নিয়ে কাজ হলে, অবশ্যই আপনার অ্যান্ড্রয়েড অ্যাপস থাকতে হবে।

প্রিয় বন্ধুরা,আশা করি এই দুটোর মধ্যে যে পার্থক্য রয়েছে, অর্থাৎ ;গুগল এডসেন্স এবং গুগোল এডমোব;সেটা বুঝতে পেরেছেন। এবার প্রশ্ন হলো, আপনি গুগোল এডমোব নিয়ে কাজ করেন কিংবা এডসেন্স নিয়ে কাজ করে না কেন,,, কিন্তুু গুগল কেন আপনাকে টাকা দিবে? চলুন বন্ধুরা, এখন আমরা গুগল কেন আমাদেরকে টাকা দিবে এ বিষয়ে বিস্তারিত জেনে নিই।

গুগল কেন আপনাকে টাকা দিবে?

আমরা প্রায় সবাই জানি যে, গুগল পৃথিবীর বৃহত্তম একটি সার্চ ইঞ্জিন। গুগলের প্রচুর পরিমাণে ভিজিটর রয়েছে। গুগলের এতো পরিমাণ ইউজার রয়েছে যা পৃথিবীর অন্য কোনো অনলাইন কোম্পানিতে নেই। এই কারণে বিশ্বের বড় বড় কোম্পানি বা প্রতিষ্ঠান তাদের পন্যের প্রচারের জন্য গুগলকেই বেশি প্রাধান্য দিয়ে থাকে। গুগোল ছাড়াও অনলাইনে অনেক প্রতিষ্ঠান রয়েছে তবে, গুগোল সবচেয়ে জনপ্রিয় এবং বেশি পরিমাণে মেম্বার হওয়ার কারণে,,,, বড় বড় কোম্পানি তাদের সার্ভিসগুলো গুগলের মাধ্যমে প্রচার করতে চাই।

এ কারণেই এই ধরনের কোম্পানির সার্ভিস গুলো প্রচার করার জন্য গুগলকে প্রচুর পরিমাণে টাকা দিয়ে থাকে। যেন তাদের কোম্পানির সার্ভিস সবার কাছে পৌঁছে যায়। তাদের কোম্পানির সার্ভিস বা প্রডাক্ট প্রচার করার জন্য গুগলকে বেশ ভালো পরিমাণে টাকা দেয়। তারপর গুগোল এখন গুগল এইসব পন্যের প্রচার করে বিজ্ঞাপনের মাধ্যমে করে থাকে, এবং গুগলের এই বিজ্ঞাপন গুলো প্রচার করে বিভিন্ন ব্লগ, ওয়েবসাইট, ইউটিউব, এপসের মাধ্যমে।

ঠিক তখন তাদের এই বিজ্ঞাপন গুল প্রচারের কারনে, গুগল তাদের পাবলিশারদের সাথে কিছু পার্সেন্ট রেভিনিউ শেয়ার থাকে। বুঝতে পেরেছেন? আসলে গুগোল কেন আপনাকে টাকা দিচ্ছে! তো যাই হোক বন্ধুরা গুগোল সাধারণত টাকা দেওয়ার কারণ,,, উপরোক্ত এই সিস্টেমে গুগল নিজে ইনকাম পাশাপাশি, আমাদের মতো আমজনতাও কাজে লাগিয়ে একটু টাকা দিয়ে থাকে। আশা করি বুঝতে পেরেছেন গুগল কেন আমাদেরকে বা আপনাদেরকে টাকা দিবে।

আর্টিকেল এর শেষ কথা

তো বন্ধুরা,আজকের আর্টিকেল থেকে আমরা শিখতে বা জানতে পারলাম,,, গুগল এডসেন্স এবং গুগল এডমোব এর পার্থক্য কি? এবং আরও জানলাম গুগল কেন আমাদেরকে টাকা দিবে। যদিও সংক্ষিপ্ত আকারে হলেও এটুজেড বিস্তারিত জানানোর চেষ্টা করেছি।আর্টিকেল সম্পর্কিত কোনো প্রশ্ন অথবা মতামত থাকলে কমেন্ট এর মাধ্যমে জানাতে ভুলবেন না।

অনলাইনে টাকা ইনকাম করার বিশ্বস্ত ওয়েব সাইট পেমেন্ট বিকাশ নগদ একাউন্টের মাধ্যমেঃ
ওয়েব সাইটে প্রবেশ করতে এখানে ক্লিক করুন

আপনাদের কমেন্টে খুব শীঘ্রই রিপ্লে দেওয়ার চেষ্টা করব। পরিশেষে আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই আর্টিকেল একটি লাইক দিয়ে উৎসাহ দিন। সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এবং নিরাপদে থাকুন। দেখা হবে আবার অন্য কোন আর্টিকেলে,,, আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

The post গুগল এডসেন্স এবং গুগল এডমোব এর পার্থক্য? গুগল কেন আপনাকে টাকা দিবে? appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *