গোছলের সময় যে মারাত্মক ভুলগুলো হয় । গোসলের সময় করনীয়, বর্জনীয় বিষয় গুলো কি কি

Posted on

আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

গোছলের সময় যে মারাত্মক ভুলগুলো হয়


প্রিয় পাঠকবৃন্দ আজকে আমরা আলোচনা করব উলঙ্গ হয়ে গোসল করলে ইসলাম কি বলে। তবে উলঙ্গ হয়ে গোসল করা নিয়ে কিছুটা বিতর্ক আছে। কিছু আলেমদের মতে উলঙ্গ হয়ে গোসল করা উচিত না। এটা মাকরুহ। আবার বেশিরভাগ আলেমদের মতে সম্পূর্ণ উলঙ্গ হয়ে গোসল করা যাবে। তবে জায়গাটা এমন হওয়া প্রয়োজন যাতে অন্য কেউ দেখতে না পায়। যে সব আলেমদের মতে উলঙ্গ হয়ে গোসল করা জায়েয তারা প্রমাণ হিসেবে মূসা আলাইহিস সালামের গোসলের ঘটনাটি বলে থাকেন।

তবে যাইহোক আপনার কাপড় যদি নাপাক হয়ে থাকে তাহলে আপনাকে অবশ্যই উলঙ্গ হয়ে গোসল করতে হবে। কারণ কাপড় ভিজে ঐ নাপাক আপনার শরীরে লাগার সম্ভাবনা অনেক বেশি। সুতরাং সে ক্ষেত্রে আমরা কেউ ঐ কাপড় খুলে গোসল করতে হবে। তবে সবচেয়ে ভালো হয় যদি আপনি একটি পবিত্র কাপড় পড়ে গোসল করেন। তবে মনে রাখবেন সম্পূর্ণ উলঙ্গ হয়ে গোসল করলে কোন পাপ হয় না।

কিন্তু যেসব আলেম এটাকে মাকরুহ বলেন তাদের যুক্তি হচ্ছে একটা মানুষ যখন উলঙ্গ হয় তখন ফেরেশতারা লজ্জা পায়।এই অবস্থায় ফেরেশতারা একটু দূরে সরে যায়। প্রয়োজন ছাড়া বাথরুমে উলঙ্গ হয়ে গোসল করা উচিত নয়। হাদীসেও এ ব্যাপারে উৎসাহিত করা হয়েছে। সুতরাং তা পরিহার করা উচিত। তবে এভাবে গোসল করলে গোসল আদায় হবে না বিষয়টি এমন নয়। বরং গোসল শুদ্ধ হয়ে যাবে।

হযরত মুয়াবিয়া বিন হইদা হতে বর্ণিত তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লামকে জিজ্ঞেস করলাম যে, আমাদের থেকে আমাদের সতরকে লুকিয়ে রাখবো আর কাদেযর থেকে নয়…? রাসূলুল্লাহ সাল্লাহু সাল্লাম ইরশাদ করলেন →তোমার স্ত্রী ও তোমাদের ক্রীতদাসী ছাড়া সর্বদা তোমার সতরকে ঢেকে রাখবে।

তখন একজন ব্যক্তি বললেন এক পুরুষ আরেক জন পুরুষের সাথে থাকা অবস্থায়ও কি জরুরী…? রাসূলুল্লাহ সাল্লাল্লাহু সাল্লাম বললেন যথাসম্ভব তা করো সামনে খুলবে না। আমি বললাম ব্যক্তি যখন একাকী থাকে তখনও….? তখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাই সাল্লাম বললেন→ হ্যা তখন সতর ঢেকে রাখবে কারণ আল্লাহ তালাকে অধিক লজ্জা করা উচিত। (সুনানে তিরমিজি ২৭৬৯)

তবে যদি অন্য কারো দেখার সম্ভবনা না থাকে তাহলে প্রয়োজনের পাকা গোসল খানায় বা বাথরুমে বিবস্ত্র অবস্থায় গোসল করা জায়েজ। তবে বিশেষ ওজর থাকলে বা বিশেষ কোনো প্রয়োজনে যদি অন্য কারো দেখার সম্ভবনা না থাকেলে, তাহলে প্রয়োজনে পাকা গোসল খানায় বা বাথরুমে বিবস্ত্র অবস্থায় গোসল করা জায়েজ৷ গোসল খানায় চতুর্পার্শ্বে দেওয়াল থাকা জরুরি।

তবে প্রয়োজন ছাড়া এভাবে গোসল করা অনুচিত। তুমি স্বামী ও স্ত্রী একসঙ্গে গোসল করার কথা হাদীসে এসেছে। এ বিষয়ে মহানবীর সাল্লাহু সাল্লাম তাঁর স্ত্রীর মাইমুনা রাদিয়াল্লাহু তা’আলা ও হযরত আয়েশা রাদিয়াল্লাহু তা’আলা এর সঙ্গে একত্রে গোসল করেছেন। এটি সহিহ বুখারী ও মুসলিম দ্বারা প্রমানিত।

এ বিষয়ে কেউ কেউ মূসা আলাইহিস সালামের বিবস্ত্র হয়ে গোসল করার ঘটনাও প্রমাণ হিসেবে উল্লেখ করে থাকেন।( বুখারী ৩৪০৪) সব মিলে কথা হচ্ছে উলঙ্গ হয়ে গোসল করা জায়েজ আছে তবে এটা একেবারেই অন্যত্তম কাজ, সুন্নাতের পরিপন্থী। আল্লাহর রাসূল সাল্লাহু সাল্লাম কখনো এরকম করেননি। মোস্তাহাব ও উত্তম হলো লুঙ্গি-গামছা ইত্যাদি বেঁধে গোসল করা এবং মেয়েরা নিচে পায়জামা বা উড়না সাদৃশ্য ও বুকে গামছা সাদৃশ্য কিছু রাখবে।

কেননা আবু দাউদ শরীফ বর্ণিত আছে রাসূলুল্লাহ সাল্লাহু সাল্লাম এরশাদ করেছেন। মহান আল্লাহ তায়ালা লজ্জাশীল ও পর্দাকারীদের পছন্দ করেন। তাই তোমাদের কেউ যখন গোসল করে তখন সে যেন পর্দা করে নেয়। ( তাহতাবী) মহান আল্লাহ তায়ালা আমাদেরকে ইসলাম সঠিকভাবে পালন করার তৌফিক দান করুক আমীন।

এখন আমরা জানবো উলঙ্গ হয়ে গোসল করলে কি হয়। মানুষ যখন উলঙ্গ হয়ে গোসল করে তখন ফেরেশতারা তাদের কাছেও আসেনা এবং এই সুযোগে শয়তান লুফে নিতে পারে এবং ওই ব্যক্তির মনে কু-বাসনা জন্ম দিতে পারে। তাই আমরা যথাসম্ভব উলঙ্গ না হয়ে গোসল করার চেষ্টা করব ইনশাআল্লাহ।

আপনার ওয়েবসাইটের জন্য আর্টিকেল প্রয়োজন হলে আমার সাথে যোগাযোগ করতে পারেন ফেসবুকে আমি

ভালো লাগলে আমার সাইটের পোস্ট গুলি দেখে আসতে পারেন এখানে আমি প্রতিদিন নতুন নতুন আপডেট দিয়ে থাকি আজকের আপডেট
link:

সহজেই অনলাইন থেকে ইনকাম করার শেরা দুটি উপায় ২০২১ সালে


The post গোছলের সময় যে মারাত্মক ভুলগুলো হয় । গোসলের সময় করনীয়, বর্জনীয় বিষয় গুলো কি কি appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *