গোপনে কেউ কল রেকর্ড করছে ? কিভাবে বুঝবেন?

Posted on

হ্যালো,
বর্তমান সময়ে কল রেকর্ড ফাঁস হয়ে যাওয়ায় বেশ হয়রানির শিকার হতে হচ্ছে সাধারণ মানুষের এজন্য আজকে এমন টিপস নিয়ে আলোচনা করব যে টিপস এর সাহায্যে আপনি বুঝতে পারবেন আপনার অজান্তে কেউ আপনার কল রেকর্ড করছি কিনা।


বর্তমান সময়ে কল রেকর্ড অনেকের কাছে খুবই স্বাভাবিক একটি ব্যাপার, লক্ষ্য করলে দেখা যায় এখন কিছু কিছু মোবাইলে অটো কল রেকর্ডিং দেয়া থাকে আবার বিভিন্ন third-party অ্যাপ এর মাধ্যমে এই কাজটি খুব সহজে করা যায়।

কারণ অনেক সময় জরুরি কথাবার্তা রেকর্ড করার প্রয়োজন পড়ে । তবে কল রেকর্ড করে রাখার যেমন সুবিধা রয়েছে , তেমনি রয়েছে অসুবিধাও অনুমতি ছাড়াই কল রেকর্ড করে তা দিয়ে ব্ল্যাকমেইল করার ঘটনা ঘটছে অহরহ।


সম্মান ক্ষুন্ন করতে ছড়িয়ে দেয়া হয় সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে এতে যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছেন সেই ব্যক্তি সঙ্গে তাঁর পরিবার এবং আমাদের সমাজ ও, এজন্য কারো সঙ্গে কথা বলার সময় নিশ্চিত হতে হবে আপনার কথাগুলো সে রেকর্ড করছে কিনা, তেমন কোন জরুরী কথা না হলেও এ ব্যাপারে সাবধান থাকুন ।

আপনার সামান্য কথাকে সুপার এডিটিং করে অন্য কিছু বলেও নিতে পারে।

আগের দিনের মতো গোপনে কল রেকর্ড করার দিন ফুরিয়ে গেছে, এন্ড্রয়েড ফোনে যখন খুশি তখন কল রেকর্ডিং এ বিধি-নিষেধ চাপিয়েছে গুগোল।

নতুন স্মার্ট ফোনে কল রেকর্ডিং এ বসালে একটি যান্ত্রিক শরে ফোনের ওপারে থাকে ব্যক্তির কাছে একটি বার্তা যাবে, যেমন আপনার এই কল টি রেকর্ড করা হচ্ছে।
আবার রেকর্ডিং বন্ধ করা হলে সেই বার্তা দুজন পাবেন, কনফারেন্স করার ক্ষেত্রেও তাই হবে।
যে সকল অ্যান্ড্রয়েড স্মার্ট ফোনে এই ফিচার নেই তারা গুগল প্লে স্টোর থেকে ভয়েস কল রেকর্ডিং এর সুবিধা দেয় এমন অ্যাপস ডাউনলোড করে নিতে পারেন।


তবে কল রেকর্ড করার সময় অবশ্যই উভয়পক্ষের সম্মতি থাকা প্রয়োজন, তাই কল করার সময় খেয়াল রাখা উচিত যে আপনার কল রেকর্ড হচ্ছে কিনা এছাড়াও  third-party অ্যাপ দিয়ে কল রেকর্ড করলে কিভাবে বুঝতে পারবেন?

প্রথমত যদি আপনার ভয়েস কল করার সময় মনে হয় যে কয়েক সেকেন্ড বা মিনিটের জন্য একটি বিপের মতো শব্দ শুনতে পাচ্ছেন, তবে আপনাকে বুঝতে হবে যে আপনার কল রেকর্ড করা হচ্ছে। এমন পরিস্থিতিতে পড়লে সাথে সাথে আপনি ওই কলটি কেটে দিন।

এছাড়াও ভয়েস কলের শুরুতে বা মাঝে মাঝে বিপের মতো শব্দ হয় তাহলেও কল রেকর্ডিং এর সম্ভাবনা থাকে।
দ্বিতীয় তো কোন কল রেকর্ড হচ্ছে কিনা তা জানার আরেকটি উপায় হলো- আপনি যদি কাউকে কল করে থাকেন এবং সে আপনার কলটি স্পিকার রেখে দেয় তবে ধারনা করতে পারেন আপনার কল রেকর্ড করা হচ্ছে।


এমতাবস্থায় ফোনের ওপারে থাকা ব্যক্তিকে কল স্পিকার রাখার কারণ জিজ্ঞাসা করতে পারেন, কোনো সদুত্তর না পেলে তাকে সতর্ক করুন। এবং সাথে সাথে কলটি কেটে দিন।
পাশাপাশি আপনি যদি কাউকে কল করে থাকেন এবং সেই সময়ে

আপনি যদি অন্য রকম শব্দ পেয়ে থাকেন তবেও আপনার অল রেকর্ড হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

এই অবস্থায় অনেক সময় আপনি মাঝে মাঝে অপ্রত্যাশিত শব্দ পেতে পারেন, তাই কল করার সময় ছোট ছোট বিষয়গুলো এড়িয়ে যাবেন না।

তবে অনলাইনে এমন কিছু অ্যাপ রয়েছে যেখানে বিপ শব্দ ছাড়াও কল রেকর্ড করা যায়।
সে ক্ষেত্রে বোঝার উপায়ও নেই তাই সে রকম কোনো গুরুত্বপূর্ণ কথা কারো সঙ্গে বলার আগে সতর্ক থাকতে হবে প্রয়োজনে ভিডিও কলও করতে পারেন।

আপনারা সকলেই জানেন বর্তমান সময়ে কল রেকর্ড ফাঁস হয়ে যাওয়ার ফলে বেশ বিড়ম্বনার শিকার হতে হচ্ছে সাধারণ মানুষের এজন্য মোবাইলে কথা বলার সময় বেশ সতর্ক থাকতে হবে।

মুখ থেকে এমন কোন শব্দ ফস্কে বের না হয়ে যায় যার কারণে পরবর্তী সময়ে পস্তাতে হয়, আর মনে রাখবেন আমাদের চারপাশে এমন কিছু দুষ্কৃতিকারী গোপনে উৎ পেতে বসে আছে যারা সুযোগ বুঝে আমাদেরকে ক্ষতিগ্রস্ত করার চেষ্টা করবে।

তাই নিজে সতর্ক থাকুন এবং অন্যদেরকে সতর্ক করুন।

The post গোপনে কেউ কল রেকর্ড করছে ? কিভাবে বুঝবেন? appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published.