গ্যাস্ট্রিক দূর করার ঘরোয়া উপায়

Posted on

গ্যাস্ট্রিক দূর করার উপায় – ছোট হোক কিংবা বড় সকলেই গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগেন। অর্থাৎ গ্যাস্ট্রিকের সমস্যা কমবেশি সবারই হয়ে থাকে। বর্তমানে গ্যাস্ট্রিক বা এসিডিটি নেই এমন লোক খুব কমই পাওয়া যাবে। তৈলাক্ত এবং ভারী খাবারই মূলত গ্যাস্ট্রিক এর জন্য দায়ী। বাইরের ভাজা, পোড়া বেশি খাওয়া, স্বাস্থ্যকর খাবার না খাওয়া, খাবার সময়মতো খাবার খাওয়া হয়না অর্থাৎ খাওয়া-দাওয়ায় অনিয়ম, পরিমাণ মতো পানি না খাওয়া, জাঙ্কফুড খাওয়া, শারীরিক পরিশ্রম না করা ইত্যাদি কারণে গ্যাস্ট্রিক এর মতো সমস্যা দেখা দেয়।

গ্যাস্ট্রিকের লক্ষণগুলো হচ্ছে বদহজম, পেটে জ্বালা-পোড়া করা, পেটে ক্ষুধা, ক্ষুধা হ্রাস পাওয়া, বমি বমি ভাব, বমি করা, খাওয়ার পর উপরের পেট বেশি ভরে গিয়েছে অনুভূতি হওয়া ইত্যাদি। প্রথম দিকেই সচেতন না হলে পরবর্তীতে আলসার হওয়ার আশঙ্কা থাকে। অনেকেই গ্যাস্ট্রিক দূর করার জন্য অর্থাৎ গ্যাস্ট্রিক থেকে মুক্তি পাওয়ার জন্য ঝুঁকে পরেন ওষুধের দিকে।

ঔষধ খাওয়ার কারণে সাময়িক সময়ের জন্যে মুক্তি মিললেও মূলত এটি শরীরের জন্য ক্ষতিকর। তবে হ্যাঁ এমন কিছু খাবার আছে যেগুলো নিয়মিত গ্রহণ করা গেলে খুবই সহজে আপনার গ্যাস্ট্রিক চিরতরে দূর করতে সহায়তা করবে। গ্যাস্ট্রিকের হাত থেকে নিস্তার পাওয়ার জন্য জেনে নিন কিছু গ্যাস্ট্রিক দূর ঘরোয়া উপায়। এবার জেনে নেই গ্যাস্ট্রিক দূর করার উপায় গুলো এবং কোন কোন খাবার দ্রুত গ্যাস্ট্রিক কমায়ঃ

১। আদা – গ্যাস্ট্রিক দূর করার উপায়
গ্যাস্ট্রিক দূর করার জন্য আদা খুবই কার্যকরী। আদা হলো অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান সমৃদ্ধ খাবার। আদাতে রয়েছে এমন কিছু উপাদান যে উপাদানগুলো গ্যাস্ট্রিক সমস্যায় জ্বালাপোড়া হলে তা রোধ করতে সহায়তা করে। আদাতে থাকা অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান গ্যাসের সমস্যা, হজমে সমস্যা, বুক জ্বালাপোড়া এবং অ্যাসিডিটির সমস্যা দ্রুত সমাধানে সক্ষম।

আদা খাওয়ার কারণে বদ হজম, বমি সমস্যা, গ্যাস হওয়া কমে যায়। পেট ফাঁপা এবং পেটে গ্যাসের সৃষ্টি হলে আদা কুচি কুচি করে লবণ দিয়ে খান দেখবেন দ্রুত সময়ের মাঝে গ্যাসের সমস্যার সমাধান হবে। আদার রসের সঙ্গে মধু মিশিয়েও খেতে পারেন। দুপুরে এবং রাতে খাওয়ার পূর্বে এটি খেয়ে নিন। আদা কুচি কুচি করে পানি দিয়ে ফুটিয়ে নিন।

১০ মিনিট সময় ধরে ডেকে রাখুন তারপর সামান্য পরিমাণে মধু মিশিয়ে চায়ের মতো করে বানিয়ে নিন। এই পানীয়টি দিনে ২ থেকে ৩ বার করে পান করুন। কয়েকদিন খাওয়ার পরে নিজেই বুঝতে পারবেন ফলাফল। অথবা আপনি চাইলেই আস্ত আদাকে ধুয়ে কুচি কুচি করে অথবা কেটে চিবিয়েও খেতে পারেন। গ্যাস্ট্রিক দূর করার উপায় এ আদা গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে।

২। রসুন – গ্যাস্ট্রিক দূর করার উপায়
গ্যাস্ট্রিকের সমস্যা দূর করার জন্য রসুনের কোনো ধরনের বিকল্প হয়না বললেই চলে। এক্ষেত্রে ১ কোয়া রসুন খাওয়া হলে স্টমাকে অ্যাসিড ক্ষরণের মাত্রা স্বাভাবিক হতে শুরু করে। যার কারণে গ্যাস সংক্রান্ত বিভিন্ন উপসর্গ ধীরে ধীরে হ্রাস পেতে শুরু করে অর্থাৎ গ্যাস সংক্রান্ত বিভিন্ন উপসর্গ কমতে থাকে।গ্যাস্ট্রিক দূর করার জন্য আপনি রসুন খেতে পারেন।

৩। দই – গ্যাস্ট্রিক দূর করার উপায়
গ্যাস্ট্রিক দূর করার জন্য দই গুরুত্বপূর্ণ খাবার হিসেবে কাজ করে। দইয়ের মাঝে থাকে বিফিডাস, ল্যাকটোব্যাকিলাস এবং অ্যাসিডোফিলাসের মতো আরো বিভিন্ন ধরনের উপকারী ব্যাকটেরিয়া। এসকল উপকারী ব্যাকটেরিয়া দ্রুততার সাথে খাবার হজম করতে সহায়তা করে সাথে পেটে থাকা খারাপ ব্যাকটেরিয়া গুলোকে ধ্বংস করে দেয়।

নিয়মিত ২ থেকে ৩ চামচ করে দই খান। দই খাওয়ার কারণে আমাদের পাকস্থলীকে “এইচ পাইলোরি ব্যাকটেরিয়া” থেকে রক্ষা করে যে ব্যাকটেরিয়া মূলত গ্যাস্ট্রিক হওয়ার অন্যতম কারণ। এছাড়া দই আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে দেয়।

আপনারা চাইলে কলা, দই এবং মধু এক সঙ্গে পেস্ট করে খেতে পারেন দ্রুততার সাথে গ্যাস্ট্রিক সমস্যা হ্রাস করার জন্যে। তাই দই খেলে হজম ভালো হয় সাথে গ্যাস কমে। সেজন্য খাবার খাওয়ার পরে দই খাওয়াটা বেশ কার্যকর। বিশেষ করে টক দই অনেক বেশি কার্যকর ভুমিকা পালন করে।

৪। শসা – গ্যাস্ট্রিক দূর করার উপায়
পেট ঠান্ডা রাখার জন্য বেশ কার্যকরী খাবার হচ্ছে শসা। কাঁচা শসা হজম শক্তি বৃদ্ধি করতে সহায়তা করে। শসাতে আছে অ্যান্টি ইনফ্লেমেটরি এবং ফ্লেভানয়েড উপাদান যেগুলো পেটে গ্যাসের সমস্যা হ্রাস করে। এছাড়াও শসাতে রয়েছে প্রচুর পরিমাণে সিলিকা এবং ভিটামিন-সি। যা মানবদেহের ওজন হ্রাস করতে আদর্শ টনিক হিসাবে কাজ করে। নিয়মিত শসা খাওয়া গেলে দীর্ঘমেয়াদি কোষ্ঠকাঠিন্যর সমস্যা থেকে রেহাই পাওয়া যায়।

৫। পেঁপে – গ্যাস্ট্রিক দূর করার উপায়
পেঁপেতে পেপেইন নামক এনজাইম উপাদান রয়েছে যা হজমশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। তাই নিয়মিত যদি পেঁপে খাওয়ার অভ্যাস করতে পারেন তাহলে গ্যাসের সমস্যা হ্রাস পাবে। পেঁপে আপনি কাঁচা এবং পাকা দুই অবস্থাতে খেতে পারেন। সবটাতেই আপনি উপকার পাবেন। তাই গ্যাস্ট্রিক দূর করার জন্য বেশি বেশি পেঁপে খাওয়ার অভ্যাস করুন।

৬। পানি – গ্যাস্ট্রিক দূর করার উপায়
পানির রয়েছে বহুগুণ। পানি পানের সুফলের কথা আপনি অবশ্যই জেনে থাকবেন। প্রতিদিন সকাল বেলা খালি পেটে ২ গ্লাস করে পানি পান করবেন, লক্ষ্য করবেন সারাদিন আর আপনাকে গ্যাস্ট্রিকের যন্ত্রণা ভুগতে হবেনা। কেননা পানি হজম শক্তি বৃদ্ধি করতে বেশ গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। এছাড়াও পানি পরিপাকতন্ত্র পরিষ্কার রাখার জন্যেও কাজ করে।

৭। কলা – গ্যাস্ট্রিক দূর করার উপায়
যদি আপনি বেশি বেশি করে লবণ খান তবে আপনার গ্যাস্ট্রিক এবং হজম সমস্যা হতে পারে। কলাতে যে পরিমাণে পটাশিয়াম রয়েছে তা শরীরের সোডিয়াম এবং পটাশিয়ামের ভারসাম্য বজায় রাখতে পারে। কলা হজম শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। কলা খাওয়ার কারণে দেহ থেকে দূষিত পদার্থ বাহির করে দেয়।

আরো পড়ুনঃ জামার ডিজাইন

৮। আনারস – গ্যাস্ট্রিক দূর করার উপায়
আনারসের মাঝে আছে ৮৫% পানি ও ব্রোমেলিন নামক উপাদান এটি হজমে সহায়তাকারী প্রাকৃতিক এনজাইম। এই উপাদানটি অত্যন্ত কার্যকরী একটি পাচক রস। এটি পরিপাকতন্ত্র ক্লিয়ার রাখতে কাজ করে। এছাড়াও আনারস ত্বকের জন্যেও অনেকবেশী উপকারী একটি ফল।

৯। আলুর রস – গ্যাস্ট্রিক দূর করার উপায়
গ্যাস্ট্রিক সমস্যার সমাধান করার অন্যতম ভালো উপায় হচ্ছে আলুর রস। আলুর অ্যালকালাইন উপাদান গ্যাস্ট্রিক সমস্যার লক্ষণগুলোকে রোধ করতে সাহায্য করে থাকে। ১ বা ২টি আলু নিয়ে গ্রেট করে নিন। এই গ্রেট করা আলুগুলো থেকে রস বাহির করে নিন। তারপর আলুর রসের সঙ্গে গরম পানি মিক্সড করে নিন। এই পানীয়গুলো দিনে ২ থেকে ৩ বার খান। প্রতি বেলায় খাবার খাওয়ার ৩০ মিনিট পূর্বে খেয়ে নিন আলুর রস। তবে অন্তত এই এই পানীয় ২ সপ্তাহ খাওয়ার চেষ্টা করুন।

১০। হলুদ – গ্যাস্ট্রিক দূর করার উপায়
হজম সংক্রান্ত সকল ধরনের সমস্যার সমাধানে হলুদ অনেকবেশী কার্যকর ভুমিকা পালন করে। হলুদ চর্বিজাতীয় খাবার হজম করতে সাহায্য করে। এছাড়া হলুদে রয়েছে প্রদাহনাশক উপাদান, যা প্রদাহ হ্রাস করে

উপরে উল্লেখিত খাবারগুলোর সাথে আঁশ জাতীয় খাবার বেশি বেশি করে প্রতিদন খাওয়া শুরু করার চেষ্টা করুন তবে দেখতে পারবেন আপনাকে আর গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগতে হবেনা।

আরো পড়ুনঃ মেহেদি ডিজাইন

আর কিনতে হবেনা গ্যাস্ট্রিক দূর করার ওষুধ ফলে সাশ্রয় হবে আপনার উপার্জিত টাকা। গ্যাস্ট্রিক দূর করার উপায় সম্পর্কে কোনো তথ্য জানার থাকলে অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করে জানিয়ে দিবেন আমাদেরকে। আমাদের টিম আপনাকে উত্তর দেয়ার জন্য সবসময়ের জন্য চেষ্টা করবে।

The post গ্যাস্ট্রিক দূর করার ঘরোয়া উপায় appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published.