গ্রাফিক্স ডিজাইনের বিভিন্ন ক্যাটাগরি থেকে আয় করুন

Posted on

হ্যালো বন্ধুরা! আশা করি সকলে ভালো আছেন। আপনাদের কে স্বাগত জানাই। আজকের পোস্টে আমি আপনাদের সাথে গ্রাফিক্স ডিজাইন করে আয় করার টিপস নিয়ে আলচনা করবো। তো চলুন শুরু করা যাক।

গ্রাফিক্স ডিজাইন কি?

গ্রাফিক্স ডিজাইন হল কোন একটি ডিজাইন বা কোন আকৃতি কম্পিউটারের মাধ্যমে রূপ দেয়া। সহজ ভাষায় বলতে গেলে কোনো বিজ্ঞাপন, ব্যানার, টি শার্ট ডিজাইন, ফার্নিচার ডিজাইন, ফ্যাশন ডিজাইন, এবং প্রোডাক্ট ডিজাইন এসব কাজগুলো কম্পিউটারের মাধ্যমে নিখুঁতভাবে ক্রিয়েটিভ আইডিয়া দিয়ে নিত্যনতুন ডিজাইন করার নামই হচ্ছে গ্রাফিক্স ডিজাইন।

গ্রাফিক্স ডিজাইনে আপনাকে কি কি শিখতে হবে?

এখন সব থেকে প্রথমেই যে কথা টি সকলের মনে আসে সেটা হলো গ্রাফিক্স ডিজাইন শেখার জন্য কি কি লাগে। তো একজন গ্রাফিক্স ডিজাইনার হওয়ার জন্য আপনার সব থেকে বেশি যেটা প্রয়োজন সেটা হলো সৃজনশীল বুদ্ধি এবং ধৈর্য ধারণ। কোন কিছু আকার করার মন মানসিকতা, এবং আপনার অঙ্কন করা বা ডিজাইন করার কোন ফরমেট কে কম্পিউটারাইজড করার জন্য কিছু সফটওয়্যার এর মাধ্যমে ফুটিয়ে তোলা হচ্ছে গ্রাফিক্স ডিজাইন শেখার মূল উদ্দেশ্য। এজন্য আপনাকে বেশ কিছু সফটওয়্যার এর সাহায্য নিতে হবে।

গ্রাফিক্স ডিজাইন কোথায় থেকে শিখবেন?

আপনি গ্রাফিক্স ডিজাইন শিখতে চাইলে, দুইভাবে শিখতে পারবেন। নিম্নে সেগুলো দেওয়া হলোঃ

ফ্রিতে গ্রাফিক্স ডিজাইন শিখা

আপনি চাইলে গ্রাফিক্স ডিজাইন ঘরে বসেই গুগল এবং ইউটিউব এর সাহায্য নিয়ে বিভিন্ন কুয়েরী লিখে সার্চ করে শিখতে পারবেন গ্রাফিক্স ডিজাইন। বর্তমানে গুগল এবং ইউটিউব এ অসংখ্য গ্রাফিক্স ডিজাইনারের ফ্রি কোর্স রয়েছে আপনি চাইলে যেকোনো একটি কোর্সে অংশগ্রহণ করতে পারবেন। এবং কয়েক লক্ষ ভিডিও রয়েছে যেগুলো দেখে আপনি গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন।

টাকা খরচ করে গ্রাফিক্স ডিজাইন শিখা

আপনি চাইলেই আপনার আশে পাশের কোনো একটি গ্রাফিক্স ডিজাইন ট্রেইনিং সেন্টার থেকে গ্রাফিক্স ডিজাইন এর কোর্স নিতে পারেন। সেক্ষেত্রে আপনাকে ৫০০০ টাকা থেকে শুরু করে ১০,০০০ টাকার মতো মাসিক বেতন দিতে হতে পারে। তারপরও পুরোপুরি শিখতে পারবেন না। পরবর্তীতে সময়ের সাথে তাল মিলিয়ে নিত্য নতুন অনেক কিছু শিখতে হবে।

এখন পুরোটাই আপনার ইচ্ছা আপনি কিভাবে শিখবেন।

গ্রাফিক্স ডিজাইন এর জনপ্রিয় ক্যাটাগরি

এখন আমরা আলোচনা করবো সেই সব গ্রাফিক্স ডিজাইন ক্যাটাগরিত সম্পর্কে যেগুলো প্রথম দিকে সহজ হলেও পরবর্তী কঠিন এবং লাভজনক হতে থাকবে। নিচে আমরা সেগুলো নিয়ে আলোচনা করছি,,,

1. লোগো ডিজাইন

যেকোনো একটি কোম্পানির বা কোন প্রোডাক্টের পরিচয় বহন করে একটি লোগো। তাহলে বুঝতে পারছেন লোগোর গুরুত্ব আমাদের পৃথিবীতে কতটা রয়েছে। এবং তারা এ সমস্ত লোক গুলো অনলাইন বিভিন্ন মার্কেটপ্লেসে এবং অফলাইন কিছু সংখ্যক দক্ষ গ্রাফিক্স ডিজাইনার দাড়া করিয়ে নিয়ে থাকে। এবং এর জন্য তারা প্রতিটি পরিবর্তে 50 ডলার থেকে শুরু করে 2000 ডলার পর্যন্ত পেমেন্ট করে থাকে।

2. ফন্ট ডিজাইন করে আয়

আপনি যদি খুব ভালো করে কোনো ফন্ট ডিজাইন করতে পারেন তাহলে আপনি একটি ফন্ট ডিজাইন করে কম্পিউটারাইজ করে ফন্ট আকারে বের করে নিয়ে সেটা অনলাইনে বিক্রি করে খুব ভালো পরিমাণে অর্থ উপার্জন করতে পারবেন।

3. টি-শার্টি ডিজাইন করে আয়

যদি আপনি খুব ভালো ডিজাইন করতে পারেন। তাহলে আপনি টি-শার্ট ডিজইনের কাজ শিখতে বা করতে পারেন। বর্তমানে বিভিন্ন ধরনের ডিজাইনের লক্ষ লক্ষ টি-শার্ট অনলাইন বা অফলাইন মার্কেটপ্লেস এ বিক্রি হচ্ছে। তাই এই কাজ করে আপনি খুব ভালো পরিমাণ অর্থ উপার্জন করতে পারবেন।

4. স্টক গ্রাফিক্স ডিজাইন থেকে আয়

আপনি চাইলে স্টপ ডিজাইন করেও অনেক ভালো পরিমাণে ইনকাম করতে পারবেন বর্তমানে অনলাইনে বেশকিছু জনপ্রিয় ওয়েবসাইট রয়েছে। যেখানে আপনি চাইলে আপনার ভিডিওগুলো বা স্টক ক্লিপ, ক্লিপ আর্ট, ভেক্টর ডিজাইন লোগোসহ আরো বিভিন্ন ধরনের গ্রাফিক্স স্টক বিক্রি করে অর্থ উপার্জন করতে পারেন।

5. ভিডিও টিউটোরিয়াল বিক্রি

আপনি যদি ভাল ডিজাইনার হউন এবং দক্ষ ডিজাইনার হওয়া বিভিন্ন ধরনের ক্রিয়েটিভ আইডিয়া থাকে এবং আপনার ক্রিয়েটিভ আইডিয়া কে কাজে লাগিয়ে বিভিন্ন ধরনের ভিডিও কোর্স / টিউটোরিয়াল বানিয়ে সেই ভিডিওগুলোকে আপনি অনলাইনে বিক্রয় করতে পারেন।

একটু সময় পেলে ভিজিট করতে পারেন আমার সাইটটি।

my site link

পোস্ট টি ভালো লাগলে কমেন্ট করে জানাবেন। আর প্রতিনিয়ত ভিজিট করবেন এই সাইটটি। তো ভালো থাকবেন, সুস্থ্য থাকবেন।

The post গ্রাফিক্স ডিজাইনের বিভিন্ন ক্যাটাগরি থেকে আয় করুন appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published.