চলে এসেছে বাংলা ভাষায় সর্বপ্রথম এসইও চেকার ওয়েবসাইট এসইও বঙ্গ (SEO Bongo)

——————————————————

আসসালামু আলাইকুম সবাইকে! আশা করি সকলেই ভালো আছে। আমরা দিন দিন অনলাইন ভিত্তিক ব্যবসা-বাণিজ্যের প্রতি বেশি আকৃষ্ট হচ্ছি! আর অনলাইনে ব্যবসা করার অন্যতম প্রধান শর্ত হলো আপনার একটি সুন্দর ওয়েবসাইট থাকতে হবে। যেখানে আপনার বিজনেস রিলেটেড সব কিছু সুন্দর করে তুলে ধরতে পারবেন।

আপনার ওয়েবসাইট সুন্দর করে সাজানোর পরের কাজটা হলো সেটা মানুষের সামনে তুলে ধরা, আপনার ওয়েবসাইটটি যাতে মানুষের কাছে পৌঁছায় সেই ব্যবস্থা করা! নাহলে এতো সুন্দর করে ওয়েবসাইট সাজিয়ে গুছিয়ে কোনো লাভ হবে কি? কখনোই না!

আপনার ওয়েবসাইটকে মানুষের সামনে তুলে ধরতে আপনাকে আপনার ওয়েবসাইটের এসইও অর্থাৎ সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন করা আবশ্যক! নাহলে অনলাইনে ব্যবসা করার যে লক্ষ্য সেটা কখনোই পূরণ হবে না!

আপনার ওয়েবসাইটের এসইও করার জন্য অনেক কিছুই করতে হবে! আপনি যদি একজন এসইও এক্সপার্ট হায়ার করেন তাহলে আপনার ওয়েবসাইটের ধরণ অনুযায়ী হাজার হাজার টাকা ব্যয় করতে হবে! কিন্তু যদি আপনি সেগুলো নিজেই করতে পারেন তাহলে কেমন হয়?

তাই আমি আজকে আপনাদের কাছে এমন একটি ওয়েবসাইট সম্পর্কে পরিচয় করিয়ে দিবো যেখানে আপনি এসইও এর প্রায় সকল টুল পেয়ে যাবেন আপনার মাতৃভাষা বাংলায় এবং তাও আবার একদম বিনামূল্যে!

ওয়েবসাইটটির নাম হলো এসইও বঙ্গ! বাংলা ভাষায় সর্বপ্রথম ও সবচেয়ে সেরা এসইও চেকার ওয়েবসাইট হলো এটি! এখানে আপনি এসইও এর সকল টুল পাবেন একদম বিনামূল্যে!

আসুন দেখে নিই উল্লেখযোগ্য কিছু টুলসের নাম যেগুলো আপনি এসইও বঙ্গতে পাবেনঃ

১.আর্টিকেল রিরাইটার
২. প্লেজিয়ারিজম চেকার
৩. ব্যাকলিংক মেকার
৪. ওয়েবসাইট এসইও চেকার
৫. ডোমেইন টুলস
৬. এসইও বঙ্গ ব্লগ
৭. এসইও অ্যানালাইজার
৮. আইকন জেনারেটর
৯. ব্যাকলিংক ডিরেক্টরি
১০. কিওয়ার্ড রিসার্চ টুল
১১. Robots.txt জেনারেটর
১২. মেটা ট্যাগ জেনারেটর
১৩. XML সাইটম্যাপ জেনারেটর
১৪. htaccess ফাইল জেনারেটর
১৫. ব্যাকলিংক চেকার
১৬. ওয়েবসাইট বনাম ওয়েবসাইট এসইও অ্যানালাইসিস
১৭. বাংলা পেজ জেনারেটর

ইত্যাদি ছাড়াও আরোও অসংখ্য টুল রয়েছে যেগুলো আপনি ব্যবহার না করলে বুঝতে পাবেন না!

তাহলে চলুন এবার টুলগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক বিস্তারিত –

ওয়েবসাইট এসইও চেকার – এসইও বঙ্গ

আপনি এই টুলটি দিয়ে আপনার ওয়েবসাইট সহ যেকোনো ওয়েবসাইটের সম্পুর্ন এসইও রিপোর্ট জেনারেট করে আপনার ওয়েবসাইটের এসইও স্কোর দেখতে পারবেন! আপনার ওয়েবসাইটের এসইও তে কি কি সমস্যা আছে, কিভাবে আরোও ভালো করা যায়, আপনার ওয়েবসাইটের সকল এসইও ফ্যাক্টর গুলো সব একটি মাত্র রিপোর্টের মাধ্যমে আপনার সামনে তুলে ধরবে এই টুলটি। সবথেকে মজার ব্যাপার হলো পুরো রিপোর্টটি হবে সুন্দর ও সাবলীল বাংলা ভাষায় যাতে আপনি সহজেই সব কিছু বুঝতে পারেন!
এছাড়াও আপনি আপনার ওয়েবসাইটের এসইও এর সাথে আপনার কম্পিটিটর ওয়েবসাইটের এসইও এর লাইভ কম্পেয়ার করতে পারবেন! এতে করে আপনি আপনার ও আপনার কম্পিটিটর ওয়েবসাইটগুলোর এসইও সম্পর্কে খুব ভালো ভাবেই ধারণা পেয়ে যাবেন!

এসইও অ্যানালাইজার – এসইও বঙ্গ

এটা অসাধারণ একটি টুল যেটা আপনি ব্যবহার না করে বুঝতে পারবেন না এটা কতটা কাজের জিনিস! এখানে আপনি আপনার এবং আপনার কম্পিটিটর ওয়েবসাইটের এসইও সরাসরি Google, Bing, Ahref, Moz, Alexa এর ডেটা অনুযায়ী অ্যানালাইসিস করতে পারবেন! Top Search Quires, Google Index Checker, Bing Index Checker, Backlink Checker, New Backlink, Quality Backlink, Keyword Density, DA & PA Checker, Keyword Research, Competition Checker ইত্যাদি সহ আরোও অনেক টুলসের সমারহ খুজে পাবেন! একবার ব্যবহার করে দেখলেই বুঝতে পাবেন আমাকে কিছু বলতে হবে না!

কিওয়ার্ড রিসার্চ টুল – এসইও বঙ্গ

এখানে আপনি আপনার ফোকার কিওয়ার্ড দিয়ে আনলিমিটেড কিওয়ার্ড জেনারেট করতে পারবেন তাও আবার গুগল সার্চ ভলিউম ও কিওয়ার্ড সিপিসি সহ! কিওয়ার্ড গুলো আপনি দেশ ভিত্তিক দেখতে পারবেন! অর্থাৎ আপনার কিওয়ার্ডটির বাংলাদেশ, আমেরিকা, উগান্ডা, আফ্রিকা ইত্যাদি ইত্যাদি এককথায় দেশের ভিত্তিতে আলাদা আলাদা কিওয়ার্ড, সার্চ ভলিউম, সিপিসি শো করবে! আর এটি যে রেজাল্টটি দিবে সেটা একদম Google Keyword Planner অনুযায়ী! তাই রেজাল্টের গ্রহনযোগ্যতা একদম ৯৯.৯৯%.

আর্টিকেল রিরাইটার – এসইও বঙ্গ

আপনি হয়তো এরকম টুল ব্যবহার করে থাকবেন যেখানে কোনো আর্টিকেলকে সাবমিট করলে সেই টুল
আপনাকে ইনস্ট্যান্ট সেই আর্টিকেলের ওয়ার্ড চেঞ্জ করে আরেকটি নতুন আর্টিকেল তৈরি করে দেয় যেটা একদম ৯৯% ইউনিক! ইংরেজি আর্টিকেল রিরাইট করার জন্য এরকম অনেক টুলস আছে যেমনঃ smallseotools, duplichecker ইত্যাদি কিন্তু বাংলা আর্টিকেল রিরাইট করে দেয় এরকম টুল কোথাও পাবেন না! কিন্তু সেই দিন শেষ! এখন থেকে যেকোনো বাংলা আর্টিকেলও রিরাইট করতে পারবেন শুধু মাত্র এসইও বঙ্গের আর্টিকেল রিরাইটার এর মাধ্যমে!
যেকোনো বাংলা লেখা সাবমিট করুন, এই টুলটি আপনাকে সেই লেখাটি রিরাইট করে দিবে একদম কয়েক সেকেন্ডেই! কি কি ওয়ার্ড চেঞ্জ হয়েছে তাও দেখতে পারবেন, সেই ওয়ার্ডগুলো আপনি চাইলে নিজের মতো করে আবার পরিবর্তনও করতে পারবেন! সবশেষে আপনাকে উপহার দিবে একটি ইউনিক আর্টিকেল যেটা আপনি আপনার ওয়েবসাইটে পাব্লিশ করতে পারবেন। এরকম বাংলা আর্টিকেল রিরাইটার বাংলাদেশে এই প্রথম! শুধু বাংলাই নয়, বাংলা, ইংরেজি সহ সর্বমোট ৮ টি ভাষার আর্টিকেল রিরাইট করা যায় এসইও বঙ্গ আর্টিকেল রিরাইটার টুল দিয়ে! জোস না ব্যাপার টা??

প্লেজিয়ারিজম চেকার – এসইও বঙ্গ

আর্টিকেল তো রিরাইট করলেন, এবার পালা সেই আর্টিকেলটি প্লেজিয়ারিজম ফ্রি কিনা তা চেক করার! অর্থাৎ আপনার লেখা আর্টিকেল কিংবা এসইও বঙ্গতে রিরাইট করা আর্টিকেলটি গুগলের কাছে ইউনিক কিনা সেটা যাচাই করতে পারবেন প্লেজিয়ারিজম চেকার টুল দিয়ে! এটি গুগলের API দিয়ে তৈরি তাই রেজাল্ট আপনাকে গুগল অনুযায়ীই দিবে!
তবে আপনি শুধু বাংলা আর্টিকেলের প্লেজিয়ারিজম চেক করতে পারবেন এই টুল দিয়ে! কারণ এই টুলটা বাংলা ভাষার আর্টিকেলের উপর জোর দিয়েই বানানো হয়েছে! তাই বাংলা আর্টিকেল ছাড়া অন্য কোনো ভাষায় আর্টকেল এখানে চেক করলে আপনাকে রেজাল্ট ঠিকই দিবে কিন্তু সেটা ৯৯% সঠিক রেজাল্ট হতেও পারে আবার নাও পারে! তবে বাংলা আর্টিকেলের জন্য যে রেজাল্ট দিবে সেটা ৯৯% সঠিক রেজাল্ট!
বিঃদ্রঃ বাংলা আর্টিকেল অন্য কোনো প্লেজিয়ারিজম চেকারে চেক করে এসইও বঙ্গের প্লেজিয়ারিজম চেকারে চেক করলে দেখবেন অন্যান্য টুলে যেটা ১০০% ইউনিক দেখাচ্ছে সেটা এসইও বঙ্গতে চেক করলে অনেক কপি দেখাচ্ছে অর্থাৎ অপেক্ষাকৃত কম ইউনিক দেখাচ্ছে! এটার কারণ আগেই বলেছি যে, এসইও বঙ্গের টুলটি বাংলা আর্টিকেলের জন্য কনফিগারেশন করা কিন্তু অন্যান্য টুল গুলো ইংরেজি আর্টিকেলের জন্য! তাই এসইও বঙ্গ বাংলা আর্টিকেলের জন্য যতটা নিখুঁত ভাবে রেজাল্ট দিবে অন্যান্যরা সেটা দিবে না এটাই স্বাভাবিক!

এসইও বঙ্গ ব্লগ

এটি এসইও বঙ্গ এর ব্লগ সেকশন যেখানে এসইও এর সকল সমস্যা, সমাধান, টিপস ইত্যাদি নিয়ে পোস্ট করা হয়ে থাকে! যদিও এখানে এখন তেমন কোনো পোস্ট করা হয়নি! তবে আশা করা যায় খুব শীঘ্রই আমরা এখানে পোস্ট দেখতে পারবো!

ডোমেইন টুলস – এসইও বঙ্গ

এটি একটি ডোমেইন রিলেটেড টুল যেখানে ডোমেইনের অ্যাবিলিটি চেক করতে পারবেন, আপনার পছন্দমত নিশ কিওয়ার্ড দিয়ে অনেক গুলো সুন্দর সুন্দর ডোমেইন নেম জেনারেট করতে পারবেন! তাই আপনি যদি আপনার নিশ কিওয়ার্ড দিয়ে আপনার পছন্দ মতো ডোমেইন নেম খুজে না পান তাহলে আমি প্রেফার করবো একবার এই টুলটা ইউজ করে দেখার জন্য!
এছাড়াও আপনি এখানে যেকোনো ডোমেইনের WHOIS, লোকেশন, আইপি, রিভার্স ডোমেইন চেক করতে পারবেন!

আইকন জেনারেটর – এসইও বঙ্গ

ওয়েবসাইটের জন্য আইকন এখন অপরিহার্য একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে। fa fa আইকন ছাড়া ওয়েবসাইটের ডিজাইন তো প্রায় চিন্তাই করা যায় না! কিন্তু কেমন হয় যদি fa fa আইকনগুলো আপনি আপনার নিজের ইচ্ছামতো ভাবে এডিট করে আপনার ওয়েবসাইটে ইউজ করেন? নিশ্চয়ই অনেক ভালো হবে!
আপনাকে সেই সুযোগ করে দিচ্ছে এসইও বঙ্গের আইকন জেনারেটর! সকল fa fa আইকন আপনি নিজের মতো করে এডিট করে সরাসরি ডাউনলোড করে নিয়ে আপনার ওয়েবসাইটে ইউজ করতে পারবেন! এডিট করাও অনেক ইজি যেটা ইউজ না করলে বুঝতেই পারবেন না!

বাংলা পেজ জেনারেটর – এসইও বঙ্গ

গোপনীয়তার নীতি, শর্তাবলি, অস্বীকৃতিজ্ঞাপন, আমাদের সম্পর্কে, যোগাযোগ পেজ ইত্যাদি ছাড়া কি কোনো ওয়েবসাইট হয়? আপনার ওয়েবসাইটের রেপুটেশন ও বিউটি দুইটাই বৃদ্ধি করে এই পেজ গুলো! কিন্তু আমরা এই ব্যাপারটা অনেকেই এড়িয়ে যাই! কারোও বা সময়ই হয় না এই পেজগুলো সাজানোর!
এখন আপনার আর কিছু করতে হবে না! আপনি জাস্ট আপনার ওয়েবসাইটের ইনফরমেশন সাবমিট দিবেন আর ইন্সট্যান্ট এসইও বঙ্গ আপনাকে পেজগুলো ক্রিয়েট করে দিবে তাও আবার বাংলা ভাষায়! আপনার ক্রিয়েট করা সেই পেজটির HTML কোডসহ আপনার ওয়েবসাইটের পেস্ট করবেন! ব্যাসসসস হয়ে যাবে আপনার কাজ!
আপনি যে যে পেজ জেনারেট করতে পারবেন এসইও বঙ্গ থেকেঃ
১. প্রাইভেসি পলিসি / গোপনীয়তার নীতি
২. টার্মস অ্যাড কন্ডিশনস / শর্তাবলি
৩. ডিসক্লেইমার / অস্বীকৃতিজ্ঞাপন
৪. কন্টাক্ট আস / যোগাযোগ

লিংকঃ এসইও বঙ্গ ওয়েবসাইটের ফুটারে পাবেন!

মেটা ট্যাগ জেনারেটর – এসইও বঙ্গ

মেটা ট্যাগ যেকোনো ওয়েবসাইটের এসইও এর জন্য অত্যাবশকীয় বিষয়! মেটা ট্যাগ ছাড়া ওয়েবসাইটের এসইও কল্পনাও করা যায় না!
আপনার ওয়েবসাইটের জন্য আবশ্যকীয় সকল মেটা ট্যাগ জেনারেটর করুন এই টুল দিয়ে।

উপরের টুলগুলো ছাড়াও আরও অনেক অনেক টুল রয়েছে এসইও বঙ্গতে। সবগুলোর বর্ণনা দিতে গেলে জীবন শেষ হয়ে যাবে তাই আপনি নিজেই একবার দেখে নিন! এসইও বঙ্গ নিত্য নতুন টুলস তাদের ওয়েবসাইটে লঞ্চ করে! তাই এসব টুলসই শেষ নয় আরোও টুলস আসবে সামনে! আশা করি আপনার খুব কাজে দিবে এই ওয়েবসাইটটি!

এসইও বঙ্গের আপকামিং টুলস

১. Schema Markup জেনারেটর
২. ওয়েবসাইট ডিরেক্টরি
৩. এসইও বঙ্গ ফোরাম
৪. ইউটিউব ব্যাকলিংক জেনারেটর
৫. ইউটিউব থাম্বনেইল জেনারেটর
৬. এসইও বঙ্গ সাপোর্ট হাব
৭. মোবাইল ফ্রেন্ডলি চেকার
৮. ইমেজ অপ্টিমাইজার
৯. বাংলা আর্টিকেল জেনারেটর
১০. এসইও বঙ্গ ওয়েব টুলস
১১. Favico Icon জেনারেটর
১২. গুগল অ্যাডভান্স সার্চ
১৩. Disavow ফাইল জেনারেটর
১৪. প্লেজিয়ারিজম চেকার প্রো
১৫. ওপেন গ্রাফ জেনারেটর
১৬. ওয়েব ক্রলার ইত্যাদি

এসইও বঙ্গ ফুল ইউজার ফ্রেন্ডলি আর রেসপন্সিভ! তাই ইউজ করতেও কোনো সমস্যা হবে না! আর যদি এসইও বঙ্গ থেকে কোনো কিছু জানার থাকে কিংবা কোনো সমস্যা হয় তাহলে আপনি সরাসরি তাদের ফেসবুক পেজে জানাতে পারেন!


➡ এসইও বঙ্গ ওয়েবসাইটের লিংকঃ এসইও বঙ্গ – বাংলা ভাষায় সর্বপ্রথম এসইও চেকার ওয়েবসাইট

➡ ফেসবুক পেজের লিংকঃ SEO Bongo

তাহলে আজ এই পর্যন্তই। কেমন লাগলো আজকের এই পোস্ট, এসইও বঙ্গ ওয়েবসাইট কেমন লাগলো সেসব জানাতে ভুলবেন না! শীর্ষই আসছি আবার নতুন কোনো পোস্ট নিয়ে! সেই পর্যন্ত ভালো থাকবেন সুস্থ থাকবেন, আল্লাহ হাফেজ!

The post চলে এসেছে বাংলা ভাষায় সর্বপ্রথম এসইও চেকার ওয়েবসাইট এসইও বঙ্গ (SEO Bongo) [বিস্তারিত] appeared first on Trickbd.com.

Source: