চোখের সামনে এগুলি কি দেখা যায় What Are Those Floaty Things In Your Eye…? What Are Eye Floaters

Posted on

আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

চোখের সামনে এগুলি কি দেখা যায়

আপনি কি কোনদিন আপনার চোখের সামনে ঠিক এইরকম কোন জিনিসকে ভেসে বেড়াতে দেখেছেন। এটি দেখতে অনেকটা ট্রান্সপারেন্ট পোকার মতো আর যখনই আপনি এর উপর ফোকাস করার চেষ্টা করেন। ঠিক তখনই এগুলি হারিয়ে যায়। আবার যখন আপনি অন্য দিকে দেখেন তখন আবার এগুলি চোখের সামনে ভেসে ওঠে। যদি এমনটি আপনার সাথে ঘটে থাকে তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। একচুয়ালি এ ট্রানস্পরেন্ট পোকার মতো দেখতে জিনিস গুলিকে Floaters বলা হয়।

আর এর সাইন্টিফিক নাম হলো Muscae Volitantes অর্থাৎ উড়ে বেড়ানো মাছি।Floaters কিন্তু কোন পোকা বা বাইরের কোন নোংরা নয় বরং এগুলি তো জন্ম থেকেই আমাদের চোখের মধ্যে রয়েছে। ফ্লোটার্সকে দেখে মনে হয় যেগুলি কোথায় কোন জীবিত প্রাণী কারণ এগুলি যখনই চোখের সামনে আসে তখনই নিজের শেপকে পরিবর্তন করতে থাকে। কিন্তু একচুয়ালি এগুলি জীবিত নয়। Floaters হলো এমন জিনিস যে আমাদের রেটিনাতে ছায়া তৈরি করে।

আসলে এই ট্রিসু গুলি রেড ব্লাড সেল্স এবং প্রোটিনের ছোট ছোট টুকরো আর যেহেতু এগুলি আমাদের ভিট্রিয়াস হিউমার এর ভেতরে থাকে তার কারণেই আমরা এই ফ্লোটার্স গুলিকে দেখতে পাই। ভিট্রিয়াস হিউমার আসলে আমাদের চোখের মধ্যে অবস্থিত জেলের মত লিকুইডকে বলে। আড়চোখে অবস্থিত এ লিকুইড এর সাথে সাথে ফ্লোটার্স গুলিও নড়াচড়া করতে থাকে আর চোখ বন্ধ করার সময় এগুলো বাউন্স করে।

ফ্লোটার্স রেটিনার যত কাছে থাকবে ততই বেশি এবং ঘন ঘন আমরা এগুলিকে চোখের সামনে দেখতে পাবো। ঠিক তেমনভাবেই যেমন একটি লাইটের নিচে আপনার হাত অবজেক্ট থেকে যত কাছে থাকবে ততই সাফ শ্যাডো হবে এবং যতই হাত অবজেক্ট থেকে দূরে হবে ততোই ব্ল্যার শ্যাডোকে আমরা দেখতে পাব। এই ফ্লোটার্সকে আপনি সব জায়গায় নয় তবে স্পেসিফিক কিছু জায়গাতেই দেখতে পান। যেমন ব্রাইট সারফেস, কম্পিউটারের স্ক্রিন,বরফ এলাকায় বা আকাশ যখন একেবারে পরিষ্কার থাকে।

আকাশে ব্যাকগ্রাউন্ডের কনসিসটেন্সি কারণে আমরা এই ফ্লোটার্সকে দেখতে পাই। ব্রাইটনেস যত বেশি হবে আমাদের চোখের পিউপিল ততোই কন্ট্রাকশন হবে। আর এই কন্ট্রাকশন শ্যাডোকে সাফ করে দেয়। সেটা কি আপনি কিছুক্ষণ আগেই টেবিল লাইট আর হাতের এক্সাম্প্লেটিতে দেখলেন। শুধুমাত্র ফ্লোটার্সের ঘটনাটি নয় আমাদের চোখের সাথে আরও একটি ঘটনা ঘটে থাকে যেটি একদম ফ্লোটার্সের মতই কিন্তু এটা শরীরের সাথে একেবারে রিলেটেড নয়।

যদি আপনি আকাশে এরকম ছোট উজ্জ্বল দ্রুতগতিতে নড়াচড়া করা ফ্লোটার্সকে দেখে থাকেন তার মানে আপনি Blue Field Entoptic Phenomenon কে এক্সপেরিয়েন্স করেছেন। এই কেসটি ফ্লোটার্সের একদম বিপরী।এই ফেনোমেনন লোকেরা কোন শ্যাডোকে দেখে না বরং তাদের রেটিনার সার্ভিসে অবস্থিত সেল্সগুলির মধ্যে বয়ে যাওয়া হোয়াইট ব্লাড সেল মানে শ্বেত রক্তকণিকাকে দেখতে পায় এইরূপে।

এই লিউকোসাইট গুলির আকার এত বড় হয় যেগুলি ক্যাপিলারিকে বন্ধ করে দেয় আর খালি জায়গায় ঘুরতে থাকে তুই খালি জায়গা এবং হোয়াইট ব্লাড সেল যার কারণে ব্লু লাইট এর মধ্যে দিয়ে পাস হয়ে যায় কিন্তু রেড ব্লাড সেল এর মধ্য দিয়ে ব্লু লাইট পাস হতে পারে না যার কারণে আমরা বাইরে ড্রয়িং ডস্কে দেখতে পাই। যার পেছনে কালো রঙের লেজ রয়েছে আর এটি আমাদের লিউকোসাইটস এর পেছনে থাকা রেড ব্লাড সেল এর কারণে ঘটে থাকে আর আমার মনে হয় যে আপনাদের মধ্য থেকে সকলেই এই ঘটনাটিকে লাইফে কোনো না কোনো সময় অবশ্যই এক্সপেরিয়েন্স করেছেন। তাই না।

এই ফ্লোটার্সগুলি কিন্তু দীর্ঘক্ষণ ধরে থাকে না কারণ আমাদের ব্রেইন এটিকে ইগনোর করা শিখে গেছে। শুধুমাত্র কিছু স্পেশাল কন্ডিশনে ব্রেনে ফ্লোটার্স গুলিকে ইগনোর করতে পারে না যেমন নীলাকাশ, উজ্জ্বল আলো, কম্পিউটার স্ক্রিন এটসেটরা।আর এটি ঘটে থাকা একেবারে নরমাল। তো বন্ধু এই ফ্লোটার্স গুলিকে কি আপনিও দেখেছেন আর্টিকেলটি পড়ার পর তো আপনি এর লজিকটি বুঝলেন কিন্তু তার আগে আপনি এগুলোকে দেখে কি ভাবছেন তার নিচে কমেন্ট বক্সে আমাকে অবশ্যই জানাবেন।

আপনার ওয়েবসাইটের জন্য আর্টিকেল প্রয়োজন হলে আমার সাথে যোগাযোগ করতে পারেন ফেসবুকে আমি

ভালো লাগলে আমার সাইটের পোস্ট গুলি দেখে আসতে পারেন এখানে আমি প্রতিদিন নতুন নতুন আপডেট দিয়ে থাকি আজকের আপডেট
link:

সেরা ১০টা টাকা ইনকাম করার উপায়


The post চোখের সামনে এগুলি কি দেখা যায় What Are Those Floaty Things In Your Eye…? What Are Eye Floaters appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published.