জীবনে সফল হতে এই কাজগুলো করুন

Posted on

জীবনে সুখী হতে গেলে কি করতে হয় জানেন ? আপনাদের হয়তো মনে হতে পারে, যার কাছে যত টাকা আছে সে ততো বেশি সুখী ।

কিন্তু একটা জিনিস কি জানেন, সুখ টাকার বিনিময়ে কেনা যায় না । কিন্তু জীবনে যদি ছোট্ট ছোট্ট কয়েকটি নিয়ম মেনে চলেন, তাহলে দেখবেন আপনার মত সুখী মানুষ জীবনে আর একজন ও নাই ।

চলুন আজকে আপনাকে কয়েকটি নিয়ম বলে দিই, যেগুলো মেনে চললে আপনার জীবন টাকে আরো বেশি সুন্দর করে সাজাতে পারবেন ।

১। আপনার কাছে এখন যত টুকুই আছে, তার মধ্যে সুখ, শান্তি খুঁজে নিন । তারমানে আমি এটা বলছি না, যে বড় কিছু করার স্বপ্ন দেখা ছেড়ে দিন । সফল হওয়ার জন্য বড় বড় স্বপ্ন দেখা জরুরি । আমি বারণ করছি আফসোস করতে । কারণ আপনি যদি ভাবতে থাকেন আমার কাছেই এটা নেই ওটা নেই এটা করতে পারিনি, তাহলে স্বপ্ন পূরণ করার জন্য লড়াইটা করবেন কখন ।

২। কোন কাজ করার আগে অতিরিক্ত ভাববেন না । যেমন আমি যদি হেরে যাই তাহলে কি হবে ? আমি যদি ব্যর্থ হই ? মানে লড়াই করার জন্য ময়দানে না নেমেই ভয় পাওয়া । কাজ করার আগে এত কিছুই ভেবে যদি সময় নষ্ট করেন তাহলে কাজ করবেন বা কখন, আর জিতবেন বা কখন ।

৩। সময় জীবনে ঘটে যাওয়া সকল ক্ষত এর উপর প্রলেপ দিয়ে যায় । তাই জীবনের আচমকা কোন দূর্ঘটনা ঘটলে বা খারাপ কিছু ঘটলে সেটাকে ফেস করতে শিখুন । সময়কে সময় দিন অর্থাৎ খারাপ সময় কে এড়িয়ে যাবেন না । কারণ ভালো সময় একদিনে আসে না, কিন্তু একদিন ঠিকই আছে । আরেকটু খেয়াল করে দেখবেন, খারাপ সময়ে আপনার প্রকৃত বন্ধু খুঁজে পাবেন ।

৪। নেগেটিভ মানুষদের থেকে সবসময় নিজেকে দূরে রাখুন। যে সকল মানুষের নিজস্ব একটা লক্ষ্য আছে জীবনে, চেষ্টা করুন সব সময় তাদের সাথে মিশতে। চেষ্টা করুন সেই সকল মানুষের সাথে মিশতে, যারা হেরে যাওয়ার পরও যে তার স্বপ্ন দেখে। কিন্তু ভুলেও নেগেটিভ মানুষের সাথে বন্ধুত্ব রাখবেন না। তাহলে নেগেটিভ কথা বলে বলে আপনাকে যেকোন কাজে ডিমোটিভেট করে দিবে।

৫। আপনার আশেপাশের লোকজন আপনাকে নিয়ে কি ভাবছে কি বলছে কখনোই পাত্তা দিবেন না । কারণ আপনার আশেপাশের লোকজনের মুখ কখনো আপনি বন্ধ করতে পারবেন না।‌‌ ওদের যা বলার বলতে দিন, যা ভাবার ভাবতে দিন, আপনি শুধু আপনার টার্গেট সামনে রেখে মন দিয়ে কাজ করতে থাকুন। আপনাকে নিয়ে লোকে কি ভাবছে বাকি বলছে, এটা ভাবতে ভাবতে আপনার লক্ষ্য থেকে কখনো পিছিয়ে যাবেন । আপনি এটাই ধরে নিবেন নিশ্চয়ই ভালো কিছু করছেন, এইজন্য অন্যেরা আপনাকে নিয়ে ভাবছে ।

৬। ইনকাম করুন, খরচ ও করুন । তবে তার মধ্যে সঞ্চয় করুন । অর্থাৎ ভবিষ্যতের জন্য কিছু বাঁচিয়ে রাখুন। হয়তো আপনার আশেপাশে এমন কিছু লোক দেখবেন বা শুনে থাকবেন জীবনে প্রচুর টাকা ইনকাম করেছে, শুধু ঠিকমতো সঞ্চয় করেনি বলে একটা সময় অর্থ কষ্টে কেটেছে ।

৭। নিজের জীবনে অতীতে ঘটে যাওয়া যত দুঃখ যন্ত্রণা কষ্ট হয়েছে, সে গুলোকে অতীতের হাতেই ছেড়ে দিন । কারণ অতীতে আপনার কন্ট্রোলে নাই । কিন্তু আপনার কাছে রয়েছে বর্তমান, যা আপনার ভবিষ্যৎ করে দিবে । তাই অতীত কে ভুলে বর্তমানে এমন কিছু করতে হবে যাতে ভবিষ্যতে সময়টা খুব ভালো যায় । তাই নিজেকে অতীতের সাথে জড়িয়ে পেঁচিয়ে আটকে রাখবেন না ।

৮। এটা জীবনে চলার জন্য খুবই গুরুত্বপূর্ণ । যে কাজটা করতে আপনার ইচ্ছা করে না, অথবা আপনি খুশি না সেই কাজটা কখনো নিজের পেশা হিসেবে নিবেন না। কাজটা করে আপনি সফল হবেন নাকি ব্যর্থ এটা নিয়ে ভাববেন না। যে কাজটা আপনি পেশা হিসেবে নিচ্ছেন তারা যদি আপনার মন থেকে করতে ইচ্ছে না করে তাহলে কখনই আপনি সাকসেস হতে পারবেন না। প্রত্যেকটা মানুষের কোন না কোন ক্রিটিভিটি থাকে, আপনাকে তা খুঁজে বের করতে হবে।

আরো পড়ুনঃ টাকা ছাড়া ফ্রিতে ফোনে আনলিমিটেড কথা বলুন

মন থেকে যে কাজটা করতে ভালো লাগে তাই নিজের পেশা হিসেবে নিতে হবে, তাহলে অবশ্যই আপনি সাকসেস হবেন।

এই পয়েন্ট গুলো আপনার জীবনে প্রয়োগ করলে অবশ্যই ভালো কিছু পাবেন ।।
এতক্ষণ সাথে থাকার জন্য ধন্যবাদ .

The post জীবনে সফল হতে এই কাজগুলো করুন appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published.