জুলভার্ন রচনাসমগ্র (Julvarn Roconasomogro) PDF Download

Posted on

জুলভার্ন রচনাসমগ্র বই রিভিউঃ

জুল ভার্ন, পৃথিবীর সর্বকালের সেরা কল্প-বিজ্ঞান লেখক। যার সাহিত্য চর্চা ও উপন্যাস শুধু মাত্র বিশ্ব সাহিত্য কেই নয় বরং বিদ্যমান বর্তমান বিজ্ঞান কেও করেছে সুদূর প্রসারী। কথায় আছে এক জন কল্প-বিজ্ঞান লেখকের ভিতরে একজন বিজ্ঞানীও বাস করে। কেননা একজন কল্প বৈজ্ঞানিক উপন্যাস / গল্প লেখক শুধু সাহিত্য এ চর্চা করেন না বরং আমরা দেখতে পাই তারা আগামি দিনের বৈজ্ঞানিক অবস্থা কেও ভবিষ্যৎ বানী করেন।

যা আমরা জুল ভার্ন এর মধ্যে দেখতে পাই। বস্তুত তার অনেক রচনার সারমর্ম ই আজকের বিজ্ঞানে বাস্তব হয়ে উঠেছে। যেমন শুরুতেই বলা যায় টুয়েন্টি থাউজ্যান্ড লিগস আন্ডার দ্য সি এর কথা, যেখানে জুল ভার্ন বর্ণিত সেই জলযানের কথা আছে যা পানির উপর দিয়ে নয় বরং পানির নিচ দিয়ে চলাচল করবে; যা আজকের দিনের ডুব জাহাজ / সাব মেরিন সাথে সঙ্গতি পূর্ণ।

লেখক তার মিস্টিরিয়াস আইল্যান্ড উপন্যাস টি তে অজানা কাহিনিতে সমাপ্ত করেছেন, যেখানে উঠে এসেছে এক ভাগ্য হত ভারতীয় যুবরাজের কথা যে ব্রিটিশ শাসনের কবল থেকে দেশ কে মুক্ত করার জন্য ১৮৫৭ সালে বিদ্রোহে ঝাঁপিয়ে পড়েন এবং পরে পলাতক হন। আরো একটি উল্লেখযোগ্য উপন্যাস হলো এরাউন্ড দ্য ওয়ার্ল্ড ইস এইটটি ডেজ যেখানে কাহিনির নায়ক ফিলিয়াস ফগ যিনি লন্ডনের একজন ভদ্রলোক, বন্ধু দের সাথে বাজি ধরে মাত্র ৮০ দিনে বিশ্ব পরিভ্রমণ করেছেন।

লেখক জার্নি টু দ্য সেন্টার অব দ্য আর্থ উপন্যাসে পাতাল পুরী তে অভিযান কল্পনা করেছেন এবং পৃথিবীর অভভন্তরস্থ বিষয় কল্পিত বিবরণ পেশ করেছেন। লেখক আরেকটি উল্লেখজজ্ঞ উপন্যাস হল ফ্রম দি আর্থ টু দি মুন, যাতে লেখক একটি কামানের গোলার মাধ্যমে ৩ জন বাক্তির চাঁদে অভিযান বর্ণনা করেছেন। যেখানে অভিযান সম্পূর্ণই পরিচালিত হইছে আমেরিকান গান ক্লাব দ্বারা, সব থেকে মজার ব্যাপার হল লেখক এই উপন্যাস টি তে অভিযানার খরচ বাবদ দেখিয়েছেন তা ১৯৬৯ সালে নাসা কতৃক সংঘটিত “চন্দ্র বিজয়” অভিযানের খরচের পরিমানের কাছাকাছি। লেখকের প্রত্যেকটি উপন্যাস এ অপূর্ব থ্রিলিং এ বর্ণিত। বিশ্বসাহিত্য ভবন সবগুলো উপন্যাস কে একসাথে সমগ্র আকারে দিয়েছে। প্রত্যেকটি উপন্যাস ই পাঠক কে একটি আলাদা জগতে নিয়ে যাবে।

বইয়ের নামঃ জুলভার্ন রচনাসমগ্র
বইয়ের লেখকঃ জুল ভার্ন
পৃষ্ঠা সংখ্যাঃ ৬৬৪ টি।
বইয়ের ধরনঃ রচনাসমগ্র বই
পিডিএফ সাইজঃ মেগাবাইট প্রায়।
ডাউনলোডঃ Read Online / Download

আরো পড়ুনঃ ?

১। সাপ্তাহিক চাকরির খবর ১৫ অক্টোবর ২০২১ PDF

২। আজকের নেতা : সফল নেতৃত্বের শত কৌশল PDF

৩। ভালোবাসা নাও, হারিয়ে যেও না PDF

The post জুলভার্ন রচনাসমগ্র (Julvarn Roconasomogro) PDF Download appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *