ডিজিটাল মার্কেটিং কি? এর প্রকারভেদ, প্রয়োজনীয়তা এবং ভবিষ্যৎ

Posted on

হ্যালো বন্ধুরা সবাই কেমন আছো?আশা করছি ভালোই আছো।প্রতিদিনের মতো আজকেও আমি হাজির হয়েছি নতুন একটি ট্রিকস নিয়ে।আশা করছি ট্রিকসটি আপনাদের ভালো লাগবে।

আজকে আমি আপনাদের সাথে ডিজিটাল মার্কেটিংয়ের সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।তো শুরু করা যাক আজকের আর্টিকেল।

ডিজিটাল মার্কেটিং
কি?

সাধারণত, ডিজিটাল মার্কেটিং কোন একটি অনলাইন মার্কেটিং এর প্রচেষ্টাকে বোঝায়।ডিজিটাল মার্কেটিং এর কতগুলো অসাধারণ উদাহরণ হলোঃ ইমেইল মার্কেটিং, পে-পার-ক্লিক এডভারটাইজিং, সোশ্যাল মিডিয়া মার্কেটিং এমনকি ব্লগিং। এসব মাধ্যম ব্যবহারে কোন একটি প্রতিষ্ঠানের সার্ভিস, পণ্যে যেকোনো বিষয় লোকজনের কাছে তুলে ধরা যায়।

ডিজিটাল মার্কেটিং এর মাধ্যম কি কি?

ডিজিটাল মার্কেটিং এর অনেক ধরনের মাধ্যম রয়েছে | যেমন-

এসইও (সার্চ ইঞ্জিন
অপটিমাইজেশন)

এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন হচ্ছে ডিজিটাল মার্কেটিং এর একটি অংশ | আমরা এসইও করার মাধ্যমে আমাদের যেকোনো পণ্য, ওয়েবসাইট, কনটেন্টকে, গুগোল রেজাল্ট পেজের প্রথমে নিয়ে আসতে পারি | এতে করে আমরা প্রচুর পরিমাণে কাস্টমার পাব এবং অনেক মানুষ আমাদের পণ্যটি দেখবে |

এসইএম (সার্চ ইঞ্জিন
মার্কেটিং)

এসিএম হলো ডিজিটাল মার্কেটিং এর আরেকটি মাধ্যম | এসইএম বা সার্চ ইঞ্জিন মার্কেটিং করার মাধ্যমে আমরা বিভিন্ন সার্চ ইঞ্জিন ( গুগোল, ইয়াহু, বিং ) ইত্যাদি সাইটে টাকার বিনিময়ে অ্যাড প্রচার করতে পারি আমাদের যেকোনো পণ্য বা সেবার |

অ্যাফিলিয়েট মার্কেটিং

অ্যাফিলিয়েট মার্কেটিং হল, নিজের পণ্যের লিংক অন্য কারো দ্বারা শেয়ার বা পণ্য বিক্রি করা | বর্তমানে অনেক বড় বড় প্রতিষ্ঠান তাদের পণ্যের জন্য এফিলিয়েট লিংক তৈরি করে এবং প্রফেশনাল অ্যাফিলিয়েট মার্কেটার দ্বারা প্রচার করে |

সোশ্যাল মিডিয়া মার্কেটিং

বিভিন্ন সোশ্যাল মিডিয়া ব্যবহার করে যেসব প্রচার বা বিজ্ঞাপন প্রকাশ করা হয় তাকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলে |বর্তমানে এটি ডিজিটাল মার্কেটিং এর একটি জনপ্রিয় মাধ্যম |

কন্টেন্ট মার্কেটিং

মার্কেটিং সেক্টরে সবচেয়ে গুরুত্ব দিয়ে কাজ করতে হয় কনটেন্ট মার্কেটিংয়ে।কারণ আপনি যদি আপনার কোন পণ্যের মান অনুযায়ী যথাযথ কনটেন্ট লিখতে না পারেন তাহলে কাস্টমার আপনার পণ্য সম্পর্কে কিছু বুঝতে পারবে না । তাই কনটেন্ট মার্কেটিংয়ের ক্ষেত্রে আপনাকে খুব ভালোভাবে কনটেন্ট লিখতে জানতে হবে । অথবা আপনি কোন কনটেন্ট রাইটার এর কাছ থেকে আপনার প্রয়োজন অনুযায়ী কনটেন্ট লিখে নিতে পারেন টাকার বিনিময়ে ।

ইমেইল মার্কেটিং

যদিও এই মার্কেটিং এর প্রক্রিয়া অনেক পুরোনো, তবে অনলাইন মার্কেটিং এর ক্ষেত্রে মেইলিং-এর মাধ্যমে ব্যবসার প্রসার করার প্রক্রিয়াটি অনেক লাভজনক এবং অনেকাংশে সফল বলে মনে করা হয়। খুব সাধারণভাবে বলতে গেলে, আপনি যখন আপনার নির্ধারিত ক্রেতাদের ব্যক্তিগতভাবে কোনো মেইল পাঠান বা আপনার পুরোনো ক্রেতাদের সাথে মেইল আদান প্রদান করেন, তখন আপনি সরাসরি তাদের কাছে আপনার ব্যবসার কথা তুলে ধরতে পারেন। তাই, আপনি যখন ইমেইল এর মাধ্যমে নিজের ব্যবসা, পণ্য, সেবা বা ব্র্যান্ড এর প্রচার করে থাকেন, তখন সেই প্রচারের প্রক্রিয়াকেই বলা হয় ইমেইল মার্কেটিং।

ভিডিও মার্কেটিং

সোশ্যাল মিডিয়ার সবথেকে বড় অবদান হল, ভিডিও পাবলিশ করা এবং সেগুলোকে দেখার সুবিধা। এই ভিডিওর মাধম্যেও ব্যবসায়ীরা তাদের প্রোডাক্ট বা পরিষেবা সম্পর্কে ক্রেতাদের জানান। এই ভিডিও মার্কেটিং পরিকল্পনার সাহায্যে আপনি আপনার ব্যবসা সম্পর্কে দর্শকদের মনে বিশ্বাস তৈরী করতে সক্ষম হতে পারেন। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলো আপনাকে পণ্যের, ব্যবসার, ব্র্যান্ড ইত্যাদি নিয়ে নানা ধরনের ভিডিও কনটেন্ট শেয়ার করার সুযোগ দেয়। সরাসরি বললে, ভিডিও কনটেন্ট তৈরি করে সেগুলোর মাধ্যমে নিজের ব্যবসা বা পণ্যের প্রচার করার কাজটিকেই বলা হয় ভিডিও মার্কেটিং।

ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব

আমরা বাংলাদেশের প্রেক্ষাপট নিয়ে একটু ধারণা লাভ করি। বিশ্বে যেখানে বর্তমানে ৪০০ কোটির বেশি মানুষ ইন্টারনেট ব্যবহার করে এবং তার মধ্যে ৩০০ কোটির বেশি মানুষ বিভিন্ন সোশ্যাল মিডিয়া ব্যবহার করে থাকে।(সূত্র-statista.com) সেখানে বাংলাদেশের ১৬ কোটি জনগনের প্রায় ৮ কোটিরও বেশী মানুষ এখন ইন্টারনেট ব্যাবহার করছে।(সূত্র- btrc.gov.bd) সেই সাথে জনপ্রিয় যোগাযোগের মাধ্যম ফেসবুকের ব্যবহারকারীর সংখ্যা ৩ কোটি। যেখানে ২০১২ সালে মোট ইন্টারনেট ব্যবহারকারী ছিল মাত্র ৩১ হাজারের একটু বেশি (সূত্র-btrc.gov.bd)। আর সে সময়ে ফেসবুকের ব্যবহারকারী ছিল তো গুটিকতক কিছু মানুষ।এই পরিসংখ্যান থেকেই বোঝা যায় কেন দিন দিন ডিজিটাল মার্কেটিং এত জনপ্রিয় হচ্ছে। তাছাড়াও ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ব অনেক, বর্তমানে মাঝারি ও বড় পর্যায়ের প্রায় সব ব্যবসাকে প্রমোট করার জন্য ডিজিটাল মার্কেটিং করতে হয় এমনকি ছোট খাটো ব্যবসায় গুলোতেও ডিজিটাল মার্কেটার প্রয়োজন হচ্ছে। আমরা সকালে উঠে প্রথমে কি করি, স্মার্টফোন হাতে নেই, গতকাল ফেইসবুকে একটা স্ট্যাটাস দিয়েছিলাম, কতটা লাইক পরেছে, কতটা কমেন্ট পরেছে সেগুলো চেক করি, অথবা অন্য কেউ পোস্ট করলো কিনা, কি পোস্ট করেছে সেইটা দেখার চেষ্টা করি। অনেকেই আবার ঘুম থেকে উঠে অফিসের মেইল চেক করছি, ক্লায়েন্টের কোন মেইল আসছে কিনা দেখছি, ই-কমার্স বাজারে নতুন কোন পন্য আসছে কিনা খুঁজে দেখি, এইভাবে প্রায় সবাই ইন্টারনেটের সাথে জড়িয়ে যাচ্ছি। এতে করে এক পক্ষকে কিন্ত সুযোগ করে দিচ্ছি, আর তারা হচ্ছে ডিজিটাল মার্কেটার।তার মানে বুঝতেই পারছেন, ডিজিটাল মার্কেটিং কতটা গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয়।

Digital Marketing এর ভবিষ্যৎ

মূল বিষয়টা হলো যে, আজ থেকে কিছু বছর আগে যখন ইন্টারনেট ব্যবহারকারীদের সংখ্যা প্রচুর কম ছিল, তখন এই ধরণের ক্যারিয়ার অপসন (career option) গুলোর কোনো অস্তিত্ব ছিলোনা। আর থাকলেও সে আজকের তুলনায় অনেক কম ছিল। যেভাবে যেভাবে
ইন্টারনেট ব্যবহারকারীদের সংখ্যা বিশ্বজুড়ে বাড়তে থাকলো, ঠিক সেভাবেই ডিজিটাল মার্কেটিং কৌশল এবং এর সাথে জড়িত বিভিন্ন ক্যারিয়ার অপসন গুলোর চাহিদা প্রচুর বেড়ে গেলো। তাই, যদি ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যতের কথা বলা হয় তাহলে, এর ভবিষ্যৎ সত্যি উজ্জ্বল। আসছে ৫ বছরের মধ্যে দেশে ইন্টারনেট ব্যবহারকারীদের সংখ্যা তীব্র গতিতে বৃদ্ধি পাওয়ার কথা আমরা প্রত্যেকেই জানি। তাই, এখনের তুলনায় অধিক লোকেরা জানতে পারবেন যে, ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে অনলাইনে ব্যবসার দ্রুত গতিতে প্রচার সম্ভব। আর এভাবেই, আসছে কিছু বছরের মধ্যে প্রায় ৯০% ব্যবসা গুলো ডিজিটাল মার্কেটিং এর ওপরে নির্ভর করে ব্যবসার প্রচার করবেন। এক্ষেত্রে, যদি আপনি নিজের ক্যারিয়ার তৈরি করার ক্ষেত্রে ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ নিয়ে ভাবছেন, তাহলে চিন্তা করতে হবেনা। কেননা, এখনের তুলনায় আসছে ২ থেকে ৩ বছরের মধ্যে ডিজিটাল মার্কেটিং ইন্ডাস্ট্রিতে সাংঘাতিক পরিমানে চাকরির সুযোগ বাড়বে।

তাহলে বন্ধুরা, আজকের আর্টিকেলের মাধ্যমে আমরা ডিজিটাল মার্কেটিং কি, এর প্রকার, সুবিধা, উপকারিতা এবং এর ভবিষ্যৎ নিয়ে আলোচনা করলাম। তো বন্ধুরা আশা করছি পোস্টটি আপনাদের ভালো লেগেছে। আজকে এ পর্যন্তই। আবারো আমি হাজির হয়ে যাবো নতুন একটি ট্রিকস নিয়ে। ততক্ষণ পর্যন্ত সবাই ভালো থাকবেন।

The post ডিজিটাল মার্কেটিং কি? এর প্রকারভেদ, প্রয়োজনীয়তা এবং ভবিষ্যৎ appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published.