ডোমেইন কি ? ব্লগিং এর জন্য কেন ডোমেইন কিনবো?

Posted on

যারা নতুন ব্লগিং শুরু করতে চাচ্ছেন, যারা ডোমেইন কি? ব্লগিং এর জন্য কেন ডোমেইন কিনবো? ইত্যাদি সম্পর্কে জানেন না। তাদেরকে আজকে আমি ডোমেইন সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করব। তো চলেন কথা না বলে শুরু করি

ডোমেইন কি ? 

সোজা বাংলায় ডোমেইন হচ্ছে ওয়েবসাইটের ঠিকানা। যেমন আপনি যদি ফেসবুকে ভিজিট করতে চান, তাহলে আপনাকে লিখতে হবে facebook.com. ফেসবুক কোম্পানির ডোমেইন হচ্ছে  এই facebook.com

অর্থাৎ আপনি যদি একটি ওয়েবসাইট বানান এবং এই ওয়েবসাইটে ভিজিট করতে হলে আপনাকে যে লিংকের মাধ্যমে ওয়েবসাইট ভিজিট করতে হবে। সে লিংকটি হচ্ছে আপনার ওয়েবসাইটের ডোমেইন।

ব্লগিং এর জন্য কেন ডোমেইন কিনব?

এটি একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন, আপনি যদি নতুন ব্লগিং শুরু করতে চান, তাহলে আমি আপনাকে পরামর্শ দিব আপনার ব্লগ ওয়েবসাইটের জন্য একটি ডোমেইন ক্রয় করুন। কারণ ডোমেইন হচ্ছে আপনার ব্লগের ঠিকানা।

ব্লগিং ওয়েবসাইট তৈরি করতে যদি আপনি  যদি blogger.com ইউজ করেন। তাহলে আপনি ফ্রিতেই সাবডোমেইন পাবেন। তবে আপনার ডোমেইনটা হবে: আপনার দেওয়া নাম/blogspot.com. এবং এটি প্রফেশনাল নয়। 

বর্তমানে ব্লগার সাব ডোমেইন দিয়ে ওয়েবসাইট এ অ্যাডসেন্স অ্যাপ্রভাল পেতে কিছুটা কঠিন। কারণ বর্তমানে ব্লগার সাব-ডোমেইন সহজেই অ্যাডসেন্স এপ্রোভ দেয় না। এর  আপনাকে অনেকগুলো পোস্ট লিখতে হবে, আপনার ওয়েবসাইট টাকে প্রফেশনাল ভাবে সাজাতে হবে এবং আপনার ওয়েবসাইটের ভিজিটর থাকতে হবে। তা না হলে আপনাকে অ্যাডসেন্সে অ্যাপ্রভাল দিবে না। আর আপনার যদি একটি প্রিমিয়াম রুমে থাকে তাহলে আপনি সহজেই অ্যাডসেন্সে এপ্রোভ পেতে পারেন।

এছাড়াও একটি প্রিমিয়াম ডোমেইন থাকা আপনার ওয়েবসাইটের একটি আইডেন্টিটি। এতে আপনার ভিজিটর দের সুবিধা।  কারণ আপনার পুরাতন ভিজিটররা খুব সহজেই আপনার ওয়েবসাইট ডোমেইনের নাম লেখে ভিজিট করতে পারবে। এতে আপনার একটি ব্র্যান্ড ভ্যালু তৈরি হবে।

ডোমেইন কেনার সময় অবশ্যই আপনার ওয়েবসাইটে ব্যবহার ক্যাটাগরি অনুযায়ী ডোমেইন কেনার চেষ্টা করবেন এবং ডোমেইন নাম ছোট রাখার চেষ্টা করবেন। 

ডোমেইন কেনার সময় সম্ভব হলে অবশ্যই .com .net .info .tech .co  ইত্যাদি কেনার চেষ্টা করবেন। কারণ এই নামের ডোমেইন সার্চ ইঞ্জিনগুলো খুবই ভ্যালু দেয়। ওয়েবসাইট সার্চ ইঞ্জিন রেংকিং এর ক্ষেত্রে কিছুটা সুবিধা পাবেন।

আর অবশ্যই চেষ্টা করবেন এরকম একটি ডোমেইনের নাম পছন্দ করতে, যেটা আপনার ভিজিটররা খুব সহজেই মনে রাখতে পারবে এবং ডোমেইন নামটা খুবই ছোট হবে। সুতরাং আপনার ব্লগিং ওয়েবসাইটকে একটি ব্র্যান্ড হিসেবে কল্পনা করুন এবং সে হিসেবেই এটাকে প্রফেশনাল ডোমেইন কেনার চেষ্টা করুন।

সহজে অ্যাডসেন্সে অ্যাপ্রভাল পেতে আর্টিকেলটি দেখুন : সাইটে দ্রুত ও সহজে গুগল এডসেন্স পাওয়ার উপায়

এছাড়াহোস্টিং কি?  আপনার ব্লগের জন্য আপনি কোন হোস্টিং ব্যবহার করবেন  ইত্যাদি সম্পর্কে জানেন না, তাহলে নিচের আর্টিকেলটি দেখতে পারেন: হোস্টিং কি ? ব্লগিং এর জন্য কোন হোস্টিং ব্যবহার করব ?

আপনার কোন কিছু জানার বা মতামত প্রকাশের দরকার হলে কমেন্ট করে জানাতে পারেন। আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।  রেগুলার অনলাইন ইনকাম টিপস পেতে আমার ওয়েবসাইট দেখতে পারেন।

ভুল ত্রুটি মার্জনীয়। আবারো ধন্যবাদ।

 

The post ডোমেইন কি ? ব্লগিং এর জন্য কেন ডোমেইন কিনবো? appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published.