HomeBasic Post“ঢাকা মেট্রো য-১১২৫৯৯” এধরনের নাম্বার প্লেট দ্বারা কি বোঝায় জেনে নিন।
Advertice Space with sell

Contact With facebook

“ঢাকা মেট্রো য-১১২৫৯৯” এধরনের নাম্বার প্লেট দ্বারা কি বোঝায় জেনে নিন।

আসসালামু আলাইকুম


কেমন আছেন বন্ধুরা, আশা করি সবাই ভালো আছেন।আপনাদের দোয়ায় এবং আল্লাহর রহমতে আমিও খুবই ভালো আছি,বরাবরের মত আবারো নতুন একটি পোস্ট নিয়ে আপনাদের সামনে হাজির হলাম, আশা করি আপনাদের একটু হলেও উপকারে আসবে। তো চলুন আর কথা না বাড়িয়ে চলে যায় মূল পোস্টে।

মোটরসাইকেল কিংবা প্রাইভেটকার সব গাড়ির ক্ষেত্রে একটি ব্যাপার মিল আছে। সেটি হচ্ছে গাড়ির সামনে এবং পেছনের নাম্বার প্লেটটি। ইজঞঅ এর অনুমোদনে সকল সরকারি বা বেসরকারি যানবাহনে নাম্বারপ্লেট ব্যবহারের এই নিয়ম চালু হয় ১৯৭৩ সালে। আমরা নাম্বার প্লেটের শুধু নাম্বার টি দেখি, কিন্তু এর অর্থ বোঝার চেষ্টা কমই করি। আসলে এই নাম্বার প্লেট কি অর্থ বহন করে? নাম্বারপ্লেট অনেক মজার তথ্য বহন করে যা আমাদের অনেকেরই ধারনা নেই।

বাংলাদেশের যানবাহনগুলোর নাম্বারপ্লেটের ফরম্যাট হচ্ছে ‘শহরের নাম-গাড়ির ক্যাটাগরি ক্রম এবং গাড়ির নাম্বার’ যেমন, ‘ঢাকা মেট্রো য-১১২৫৯৯। এখানে, ‘ঢাকা মেট্রো’ দ্বারা বোঝানো হয়েছে গাড়িটি ঢাকা মেট্রোপলিটন এলাকার আওতাধীন। ‘য’ হচ্ছে শুধুমাত্র প্রধানমন্ত্রীর কার্যালয়ের গাড়ির চিহ্নকারী বর্ণ। অর্থাৎ প্রধানমন্ত্রীর কার্যালয়ের আওতাধীন সব গাড়ি ‘য’ বর্ণ দ্বারা চিহ্নিত করা হবে। পরবর্তী ‘১১’ হচ্ছে গাড়িটির রেজিস্ট্রেশন নাম্বার এবং ‘২৫৯৯’ হচ্ছে গাড়ির সিরিয়াল নাম্বার।

 

সাধারণত বাংলা বর্নমালার ‘অ, ই, উ, এ, ক, খ, গ, ঘ, ঙ, চ, ছ, জ, ঝ, ত, থ, ঢ, ড, ট, ঠ, দ, ধ, ন, প, ফ, ব, ভ, ম, য, র, ল, শ, স, হ অক্ষরগুলো ব্যবহার করা হয়। উপরের প্রতিটি বর্ণ আলাদা আলাদা গাড়ির পরিচয় বহন করে। যেমন: ৫০ সিসি পর্যন্ত মোটর সাইকেলের ক্ষেত্রে ‘এ’ ব্যবহার করা হয়। ১০০০ সিসি পর্যন্ত ‘ক’ এবং ১০০০ এর উপরের সিসির জন্যে ‘খ’ বর্ণ ব্যবহার করা হয়।

আজ আর নয়। আমার লেখাতে কোন ভুল থাকলে ক্ষমা করে দিবেন। পোস্ট টি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই একটি লাইক দিবেন,পজিটিভ কমেন্ট করে author দের উৎসাহিত করবেন,পোস্টে কিছু না বুঝতে পারলে কমেন্ট করে জানাবেন , আমি চেষ্টা করবো সাথে সাথেই সমাধান দিতে,আর একটি কথা আজেবাজে কমেন্ট করে author দের পোস্ট করার মানসিকতা নষ্ট করে দিবেন না কারন একটি পোস্ট লিখতে কতটা কষ্ট হয় সেটা একজন পোস্ট রাইটার ই ভালো করে বোঝেন। মনোযোগ দিয়ে পোস্ট পড়ার জন্য অনেক অনেক ধন্যবাদ।,খোদা হাফেজ

আমার একটি YouTube চ্যানেল আছে আপনারা চাইলে দেখে আসতে পারেন।

আমার চ্যানেলের কিছু লেটেস্ট ভিডিও

💜 হ্যাক করুন যেকোন অফলাইন গেম ছোট্ট একটি powerful software দিয়ে

💜 কোয়ালিটি না হারিয়ে 1gb ফাইল কে 200mb করে রাখবেন কিভাবে

💜 যে কোন অ্যাপ থেকে কিভাবে গুগলের অ্যাড রিমুভ করবেন আর কখনোই অ্যাড দেখতে হবে না

The post “ঢাকা মেট্রো য-১১২৫৯৯” এধরনের নাম্বার প্লেট দ্বারা কি বোঝায় জেনে নিন। appeared first on Trickbd.com.

Source:

About Author (2241)

This author may not interusted to share anything with others

Leave a Reply

Related Posts

Switch To Desktop Version