তার কাছে শেষ বারের মতো ক্ষমাটিও চাওয়া হলো না।

Posted on

মানুষের কষ্টের গণ্ডি বড় হতে হতে একটা সময় পর সেই কষ্টের আর কোন গ্রন্ডি থাকেনা । ঘন ঘন আসা জ্বর যেমন প্যারাসিটামল খেলে সারে না। তেমনি এই ধরনের কষ্টের কোন ওষুধ থাকে না। কষ্ট পাওয়াটাই তখন অবধারিত হয়ে যায়।

আচ্ছা দুটো প্রশ্ন করি এক তোমার সেই মানুষগুলোর কথা মনে আছে যাদের তুমি অনেক ভালোবেসেছিলে। তোমার পরিবারের কেউ ছিল বা তোমার খুব কাছের কোন বন্ধু যিনি এই পৃথিবী ছেড়ে চলে গেছেন। তাকে চাইলেও আর কোনদিনও তুমি ফিরিয়ে আনতে পারবে না। তাকে চাইলেও আর কোনদিনও তুমি দেখতে পাবে না। তোমার মনে আছে তার কথা মনে পড়ে তার কথা?
দুই তোমার নিজের ছোটবেলার কথা মনে পড়ে। হুম্ম তোমার ছোটবেলার কথা। যখন তুমি প্রথম হাঁটা শিখলে অথবা তুমি প্রথম সাইকেল চালানো শিখলে। বেশামাল হয়ে সাইকেল থেকে পড়ে যাওয়ার সময় হাত পা কেটে গেছিল তারপর খুব কেঁদেছিলে হাঁটতে গিয়ে পড়ে গেছিলেন তখনো কেঁদেছিলেন আসলে খেয়াল করে দেখেছো যে তখন শুধুমাত্র সাইকেল চালানো হাঁটা তাই তুমি শেখো নি তার পাশাপাশি তুমি শিখেছ কি করে কষ্ট পেতে হয় কষ্ট পাওয়ার অনুভূতি টা কিরকম তুমি সেটা শিখেছো। কষ্ট পেলে ঠিক কিরকম লাগে তুমি শিখেছো। ব্যথা পেলে ঠিক কি রকম লাগে তুমি শিখেছ ভেবে দেখেছো কখনও আসলে আমি মনে করি ব্যথা পাওয়ার প্র্যাকটিস কষ্ট পাওয়ার প্র্যাকটিসটা তখন থেকেই শুরু হয়ে গেছে আমাদের তারপর থেকে আমরা কষ্ট পাওয়ার প্র্যাকটিসে বেঁচে আছি এবং একটা কষ্টদায়ক ভালো থাকা নিয়ে বেঁচে আছি.

কোন একজন মানুষের পরিবারের কেউ মারা গেলে কয়েক বছর বাদে যখন থেকে জিজ্ঞাসা করা হয় কেমন আছো। দেখবে সে দিব্বি উত্তর দেয় ভালো আছি।  আসলে কিন্তু তার কষ্টের বোঝা বেড়েই চলেছে দিন দিন। তাও সে ভালো আছে কারণ ভালো থাকতে হয়। আজকে আমি এমন কয়েকটা কথা বলব যে কথাগুলো হয়তো আমাদের লাইফে অনেক চেইঞ্জ আনতে পারে এই লিখাটিতে এমন কিছু ছোট ছোট কথা আমি বলব যে কথাগুলো হয়তো তোমাদেরকে অনেকটা ভাবাবে যারা শেষ পর্যন্ত থাকবে তারা তাদের দৃষ্টিভঙ্গি কিছুটা বদলাবে।
আচ্ছা তোমার ক্লাস টেনের কথা মনে পড়ে? তোমার মাধ্যমে পরীক্ষা কত টেনশনে ছিল। তখন মনে হয় এইতো সেদিনের ব্যাপার জাস্ট সে দিনের ব্যাপার। হঠাৎ দেখতে দেখতে কত বড় হয়ে গেলাম। তোমার বাবা-মাকে তুমি জিজ্ঞাসা করো যে আচ্ছা তোমাদের আমার বয়সের কথা মনে পড়ে?  দেখবে তারা বলবে সেদিন এর ব্যাপার। তারা এত নস্টালজিক হয়ে যাবে তারপর তারা তার ছোটো বেলার কথা ছোটবেলার গল্প তোমার সাথে করতে শুরু করবে একবার জিজ্ঞাসা করে দেখো। বাবা-মা বা যেকোন কাউকে প্রত্যেককেই বলবে এই যে সে দিনের ব্যাপার তো এর থেকে কী প্রমাণিত হয়? এ থেকে প্রমাণিত হয় যে আমাদের জীবনটা খুব ছোট লাইফ ইজ ভেরি শরট আর এই ছোট্ট জীবনে আমরা কি করছি? এই ছোট্ট জীবনে আমরা হিংসা করছি এই ছোট্ট জীবনে আমরা অহংকার করছি। কিছু নিয়ে এই ছোট্ট জীবনটাতে আমরা কারো সাথে খারাপ ব্যবহার করছি ঝগড়া করছি মারামারি করছি ধর্ম নিয়ে রাজনীতি নিয়ে সবকিছু নিয়ে মারামারি করছি। আমরা শুধুমাত্র যেটা করছি না সেটা হল একটু হাসিমুখে কারো সাথে দুটো কথা বলা। মাঝখানে তুমি কত স্যালারি পাও ফেসবুকে তোমার কত ফলোয়ার ইউটিউবে তোমার কত সাবস্ক্রাইব সেটা মানুষ  মনে রাখবেন না। আলটিমেটলি মানুষ যেটা মনে রাখবে সেটা হলো তুমি কারো সাথে কোন একদিন একটা হাসিমুখে কথা বলেছ। সে কথাটা দেখবে মানুষ মনে রেখে দিয়েছে। হ্যাঁ মানুষটা খুব ভালো। তো এই মনে থাকাটা থেকে যাবে বাকি কিছু আর থাকবে না। হিংসে মারামারি এগুলো কিছু থাকবে না আর আমরা এগুলো নিয়েই বেঁচে আছি আমরা একে অপরকে কাদা ছুড়তে ভালোবাসি আমরা একে অপরকে অপমান করতে ভালোবাসি এগুলো আমাদের কাছে ।মজা হয়ে গেছে হঠাৎ করে একজন কাছের মানুষ পৃথিবী ছেড়ে চলে যায় খবর আসে অমুক মানুষটা নেই। শেষ যখন তার সাথে কথা বলেছিলাম খুব একটা ভালো ব্যবহার করা হয়নি। দুটো খারাপ কথা বলেছিলাম তখন। বুকের ভিতর একটা খারাপ লাগা কাজ করে যে মানুষটাকে লাস্ট টাইম এটা বলা হলো না যে সরি। আই এম সরি সে সুযোগটা দিলেনা এটা বলার যে রিয়েলি ভেরি সরি। এরকম বহু মানুষের সাথে আমরা খারাপ ব্যাবহার করে ফেলি। আমাদের কাছের মানুষদের সাথে আমাদের বন্ধুর সাথে বাবা মা দাদু দাদি পরিবারের যে কারোর সাথে হোক আমরা খারাপ ব্যাবহার করে ফেলি অনেক সময়। এবং হঠাৎ করে যদি সে কোনদিনও চলে যায় তাকে বলা হয়ে ওঠেনা যে আই এম রিয়েলি ভেরি ভেরি। সরি আমি বলতে চাইনি আমি ভুল করেছি এটা আর বলা হয়ে ওঠেনা কারণ মানুষ যে কবে চলে যায়। আগে থেকে কিছু বলে যায় না। হঠাৎ একদিন চলে যায়। তো আমার মনে হয় যে এইটুকুনি একটা লাইফফে মানে আমরা যে এত তাড়াতাড়ি বুড়ো হয়ে যাচ্ছি। তাই আমাদের সবসময় উচিত আমাদের উল্টোদিকের মানুষটাকে স্পেশাল ফিল করানো যে তোমাকে পেয়ে আমি কতটা লাকি। তুমি আমার কাছে কতটা স্পেশাল। এটা বোঝানো এটা খুব ইম্পর্টেন্ট খুব ইম্পর্টেন্ট নইলে কখন কে চলে যায় আমরা জানি না জানি না আমরা। শো লাইফ ইজ ভেরি বিউটিফুল লাইফ ইজ শর্ট । শো প্লিজ এই লাইফটা হাসিখুশি ভাবে লিড করো। হাম্বল হও অনেক সুন্দর হবে লাইফটাকে লিড করো জাস্ট কারো সাথে খারাপ ব্যাবহার করো না। কারণ তুমি জানোনা তুমি হয়তো তাকে একবার সরি বলার সুযোগ পাবে না। মারপিট দাঙ্গা এগুলো করে কি হবে এই টুকুই তো একটা জীবন শুধু। জাস্ট লিভ হ্যাপিলি ডু হটেভার ইউ ডু হটেভার ইউ ওয়ান্ট টুডু অবশ্যই সেটা অন্য কারোর ক্ষতি না করে জাস্ট ডু হটেভার ইউ ওয়ান্ট।

আল্লাহ হাফেজ।

The post তার কাছে শেষ বারের মতো ক্ষমাটিও চাওয়া হলো না। appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *