দেখে নিন পড়ালেখা মনে রাখার সহজ কয়েকটি উপায়

Posted on

আসসালামু আলাইকুম ।

আশা করি আপনার সবাই ভালো আছেন। আমি আজকে আপনাদের কাছে নিয়ে এসেছি একটা অসাধারণ বিষয়। বিষয়টা হচ্ছে যে আমরা কিভাবে পড়া মনে রাখব। আমাদের মধ্যে অনেকই পড়া মনে রাখতে পারে না। আমরা কিভাবে পড়া মনে রাখব আমি আজ তা নিয়ে লিখব। শুরু করা যাক। ‌‌→→

১. যা পড়েছি তা অন্যকে শেখানো:
পড়া মনে রাখার জন্য প্রাচীনকাল থেকেই এ পদ্ধতিটি বেশ জনপ্রিয়। নিজে যা পড়েছি বা জেনেছি তা অন্যকে শেখানোর মাধ্যমে মস্তিষ্কে আরো ভালোভাবে গেঁথে যায়। তাছাড়া অন্যকে শেখানোর ফলে নিজের দক্ষতা প্রকাশ পায় এবং পড়াটি ভালভাবে আয়ত্ত হয়েছে কিনা তাও বুঝা যায়।

২. পর্যাপ্ত পরিমাণে ঘুমানো:
বেশ কিছু গবেষণায় দেখা গেছে, ব্রেইন যেকোন ইনফরমেশন বা তথ্যকে মেমরি বা স্মৃতিতে পরিণত করে ঘুমানোর সময়। তাই পড়া মনে রাখার জন্য পড়ালেখার পাশাপাশি পর্যাপ্ত পরিমাণে ঘুমানোও জরুরি। সাধারণত একজন সুস্থ ব্যক্তির দিনে ৮ ঘন্টার মত ঘুমানো উচিত। এর থেকে কম ঘুমালে পড়া মনে রাখার ক্ষমতা কমে যায়।
৩. পড়ার জন্য সঠিক সময় নির্বাচন করা:
অনেকেরই ধারণা সারাদিন-সারারাত পড়লেই পড়া বেশি মনে থাকে। এটা নিতান্তই ভুল ধারণা। কারণ সবসময় আমাদের ব্রেইন একইভাবে কাজ করতে পারে না। কিছু গবেষণায় দেখা গেছে, বিকালের পর আমাদের ব্রেইনের কার্যকারিতা বৃদ্ধি পেতে থাকে। তাই বিকালের পরে অর্থাৎ সন্ধ্যায় বা রাতে পড়া বেশি কার্যকর হয়।

৪. লিখে লিখে বা ছবি এঁকে পড়ার অভ্যাস করা:
কোন জিনিস পড়ার সাথে সাথে লিখলে বা ছবি আঁকলে পড়ার প্রতি আগ্রহ বেড়ে যায়। কারন নিউরো সায়েন্সের মতে, কিছু লিখলে বা ছবি আঁকলে ব্রেইনের অধিকাংশ জায়গা উদ্দীপিত হয় এবং ছবি বা লেখাটিকে স্থায়ী মেমরিতে রূপান্তরিত করে ফেলে। ফলে পড়াটি মস্তিষ্কতে দীর্ঘস্থায়ী হয়। সাধারণভাবেও বুঝা যায়, বইতে যেসব বিষয় ছবি দিয়ে ব্যাখ্যা করা হয় তা-ই আমাদের বেশি মনে থাকে। পরীক্ষার সময়ও চোখের সামনে বইয়ের ছবিটিই ভেসে উঠে। তাই লিখে বা ছবি এঁকে পড়া অনেক কার্যকর।

৫. কালারিং বা মার্কার পেন ব্যবহার করে দাগিয়ে পড়া:
আমাদের মধ্যে অনেকেই মার্ক করে বা দাগিয়ে পড়ে। এটাও পড়া মনে রাখতে বেশ কার্যকর। মার্ক করার ফলে কোন শব্দ বা বাক্যের প্রতি আকর্ষণ ও আগ্রহ বেড়ে যায়। পাশাপাশি এর উপর ব্রেইনের ভিজ্যুয়ালিটি ইফেক্টও বেড়ে যায় যা পড়াকে মনে রাখতে সহায়তা করে।
আমরা যদি এসব কাজ করি তাহলে আমরা খুব সহজে পড়া মনে রাখতে পারব। আজ আর লিখব না। ভালো লাগলে কমেন্ট এর মাধ্যমে জানাবেন।

এই পোস্টটি প্রথম প্রকাশিত হয় আমার এই ওয়েবসাইটে

আর এই ওয়েব সাইটে প্রতিদিনই নতুন কিছু শেয়ার করা হয় চাইলে আপনি ঘুরে আসতে পারেন

easyteching.com

আমার আরো অন্যান্য পোস্ট দেখে নিন

ইউটিউবে ভিডিও ভাইরাল করার উপায়

দেখে নিনি সেনাবাহিনীর কোন পদের বেতন কত টাকা

নতুন কিছু পেতে trickbd  এর সাথেই  থাকবেন।

~আল্লাহ হাফিজ ~

The post দেখে নিন পড়ালেখা মনে রাখার সহজ কয়েকটি উপায় appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published.