দেখে নিন যাকাতের মাশারিফ বা যাকাত অথ ব্যায়ের খাতসমূহ

Posted on

আসসালামু আলাইকুম । আশা করি সকলে ভালো আছেন । আমিও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় অনেক ভালো আছি । যাই হোক আমি বেশি কথা বাড়াতে চাই না সরাসরি পোস্টের কথাতে চলে আসতে চায় ।

অনেকেই হয়তো পোস্টের টপিক দেখেই বুঝে ফেলেছেন যে আজ আমি কোন বিষয় নিয়ে লিখতে যাচ্ছি । আজ আমি আপনাদের সাথে যাকাতের মাশারিফ সম্পকে আলোচনা করতে যাচ্ছি । আশা করি সকলে আমার আজকের পোস্ট পড়বেন । ভালো লাগলে কমেন্ট করবেন ।

যাকাতের মাশারিফ :-

যে সকল খাতে যাকাতের অথ সম্পদ ব্যায় করা যায় সেই সকল খাতকে যাকাতের মাশারিফ বলা হয় । অথাৎ আমাদের যাকাতের অথ কোন খাতে ব্যায় করতে হবে সেটাই যাকাতের মাশারিফ । যাকাতের মাশারিফ সম্পকে আমাদেরকে অবশ্যয় জ্ঞান রাখা প্রয়োজন । যাকাতের মাশারিফ মোট আটটি । এই আটটি খাত ব্যাতীত অন্য কোন খাতে যাকাতের টাকা ব্যায় করা হলে যাকাত কবুল হবে না । আজ এই ৮টি খাত নিয়েই আলোচনা করব । নিচে এ ব্যাপারে আলোচনা করা হলো :-

যাকাতের মাশারিফ মোট আটটি । যথা :-

১। অভাবগ্রস্ত বা ফকির ;
২। সম্বলহীন,মিসকিন ;
৩। যাকাতের জন্য নিয়োজিত কমচারীবৃন্দ ;
৪। মন জয় করার উদ্দেশ্য;
৫। মুক্তিকামী দাস ;
৬। ঋনগ্রস্ত ব্যাক্তি ;
৭। আল্লাহর পথে অথাৎ ইসলামের খেদমতে নিয়োজিত ব্যাক্তি ;
৮। মুসাফির বা অসহায় প্রবাসী পথিক ।

নিচে মাশারিফগুলোর বিবরণ দেওয়া হলো :-

১। অভাবগ্রস্ত বা ফকির :- যাদের কিছু না সম্পদ আছে কিন্তু প্রয়োজনের তুলনায় তা যথেষ্ট নয় তাদেরকে যাকাত দিতে হবে । যাদের জীবন ধারণের জন্য অপরের সাহায্য সহযোগিতার উপর নিভর করতে হয়,এমন ব্যাক্তিকে যাকাত দেওয়া যায় । এছাড়া যার স্বাস্থহীন,দূবল এবং যারা দূঘটনা বা প্রাকৃতিক দূযোগের শিকার এমন লোককে যাকাতের টাকা দেওয়া যায় ।

২। মিসকিন :- যারা নিঃস্ব এবং নিজের খাদ্য জোগার করতে পারে না ও সম্মানের ভয়ে কারো দ্বারস্থ হয় না তাদেরকে মিসকিন বলে । হাদিসে মিসকিনদের সম্পকে আছে,’যে ব্যাক্তি তার প্রয়োজন মোতাবেক সম্পদ পায় না অথচ আত্মসম্মানের ভয়ে সে এমনভাবে চলে যে তাকে অভাবী বলে বোঝাও যায় না,যাতে লোকেরা তাকে আথিক সাহায্য করতে পারে । আর সে সাহায্যের জন্য কারো কাছে হাতও পাতে না,কিছু চায়ও না ।”(বুখারি ও মুসলিম) । মিসকিনদেরকে যাকাত দেওয়া যায় ।

৩। যাকাতের জন্য নিয়োজিত কমচারীবৃন্দ :- যারা যাকাত আদায় করে,রক্ষণাবেক্ষণ করে,বন্টন করে ও হিসাবপত্র রাখে,তাদের যাকাতের জন্য নিযুক্ত কমচারী বলে । তারা আথিক সঙ্গতিসম্পন্ন হলেও যাকাত থেকে তাদের পারিশ্রমিক দেওয়া যাবে ।

৪। মন জয় করার উদ্দেশ্যে :- যারা অন্যান্য ধম থেকে সদ্য মুসলমান হয়েছে তাদের মন জয় করার উদ্দেশ্যে যাকাত দেওয়া যেতে পারে । ইসলামের প্রাথমিক যুগে এটি চালু ছিল ।

৫। মুক্তিকামী দাস :- কোন দাস যদি তার মালিকের কাছ থেকে অথের মধ্য দিয়ে মুক্তি হতে চায় তাহলে সেক্ষেত্রে যাকাতের অথ প্রদান করা যেতে পারে ।

৬। ঋনগ্রস্ত ব্যাক্তি :- যারা নিজের প্রয়োজন মিটিয়ে ঋন পরিশোধ করতে অক্ষম তাদেরকে যাকাতের অথ দিয়ে ঋন পরিশোধ করা যেতে পারে ।

৭। আল্লাহর পথে :- যারা ইসলাম প্রচারের কাজে নিযুক্ত থাকে,খারাপ কাজ থেকে বিরত রাখার সংগ্রাম করে তাদেরকে যাকাত দেওয়া যেতে পারে ।

৮। অসহায় প্রবাসী পথিক :-যারা দূরের পথ অতিক্রম করে আসে এবং তারা যদি আথিক সংকটে ভোগে তাহলেও তাদেরকে যাকাত দিতে হবে ।

মূলত এই ৮টি খাতেই যাকাত দিতে হবে । এই খাতগুলো বাদে অন্য কোন খাতে যাকাত দিলে তা কবুল হবে না ।

The post দেখে নিন যাকাতের মাশারিফ বা যাকাত অথ ব্যায়ের খাতসমূহ appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published.