নতুন আপডেট: ফেসবুক গ্রুপ থেকে অর্থ উপার্জন

Posted on

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু। প্রিয় ভাই ও বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন! গত কয়েকদিন আগে আমরা জেনেছিলাম যে ফেসবুকের নতুন আপডেট এসেছে। প্রিয় বন্ধুরা গত কয়েকদিন ধরে ফেসবুকের নতুন আরেকটি ও আপডেট এসেছে সম্পূর্ণ নতুন। সেটি হল ফেসবুক গ্রুপ থেকে সরাসরি অর্থ উপার্জন করা যাবে।

হ্যা বন্ধুরা হয়তো বা নতুন যারা রয়েছেন তারা শুনে অবাক হচ্ছেন তাইনা! যাই হোক আজকের এই ছোট্ট আর্টিকেলে আমরা এই বিষয়টা নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব। আর কথা না বাড়িয়ে চলুন এবার মূল বিষয়বস্তুগুলো বিস্তারিত জেনে নেওয়া যাক।

ফেসবুক গ্রুপ থেকে অর্থ আয়ের সম্ভাব্য উপায়গুলো পরীক্ষা করে দেখছে সামাজিক যোগাযোগমাধ্যম প্ল্যাটফর্মটি। সেটা হতে পারে, বিশেষ কনটেন্টের জন্য গ্রুপের সদস্যদের কাছ থেকে নির্দিষ্ট হারে ফি গ্রহণের জন্য। কিংবা গ্রুপের ভেতরে অন্যরকম গ্রুপ (সাব গ্রুপ) তৈরি করে মেম্বারদের আলোচনা এর সুযোগ করে দেওয়া।
গত বৃহস্পতিবার ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা জানিয়েছে, সাবস্ক্রিপশন-নির্ভর ব্যবসায়িক মডেলের (অর্থের বিনিময়ে বিশেষ সুবিধা প্রদান) অংশ হিসেবে পরীক্ষামূলকভাবে সুবিধাগুলো চালু হতে পারে। ফেসবুকসহ অনেক সামাজিক যোগাযোগমাধ্যমই কনটেন্ট নির্মাতাদের বিশেষ সুবিধা দেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে।
সাম্প্রতিক বছরগুলোতে কমিউনিটি তৈরিতে বিশেষ জোর দিয়েছে ফেসবুক। এতে প্ল্যাটফর্মটিতে ব্যবহারকারীদের ‘এনগেজমেন্ট’ বেশি থাকে। নতুন ঘোষণা অনুযায়ী, অ্যাডমিনরা গ্রুপে ই-কমার্স এর মাধ্যমে পণ্য বিক্রির সুবিধা পাবেন। আবার সদস্যদের কাছে অর্থ সংগ্রহ এর মাধ্যমে তহবিল গঠন করার ব্যবস্থা আসা করা যায় থাকবে । আর এতে গ্রুপের পরিচালনারও ব্যয় নির্বাহ হতে পারে।
ফেসবুক লাইভে প্রচারিত ‘কমিউনিটিজ সামিট’-এ ঘোষণাগুলো দেওয়া হয়। সেখানে বলা হয়, সাব গ্রুপে অর্থ পরিশোধ কিংবা বিনা মূল্যে যোগ দেওয়ার সুবিধা দিতে পারবেন অ্যাডমিনরা। এতে গ্রুপের সদস্যরা ভিন্ন ভিন্ন বিষয়ে আলোচনা করতে পারবেন।
তবে নিয়ন্ত্রণ কম থাকায় গ্রুপগুলোর মাধ্যমে ফেসবুকে সবচেয়ে বেশি মিথ্যা তথ্য ছড়ায় বলে গবেষক ও আইনপ্রণেতারা বলেন। এ নিয়ে বেশ চাপের মুখে ছিল ফেসবুক।
ফেসবুক বলেছে, গ্রুপে দৃশ্যমান পরিবর্তন আনার সুযোগ পাবেন অ্যাডমিনরা। আর সদস্যরা ভালো পোস্টের জন্য ‘কমিউনিটি অ্যাওয়ার্ড’ দিতে পারবেন। আবার পেজ ও গ্রুপের সেরা সুবিধাগুলো এক করার ব্যাপারেও ইঙ্গিত এসেছে। তখন পেজ অ্যাডমিনরাও গ্রুপের মতো সুবিধা পাবেন। তবে সেটি এখনো পরীক্ষার প্রাথমিক পর্যায়ে আছে বলে বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে।
আমাদের আজকের আর্টিকেলটি করার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ। আর্টিকেল সম্পর্কিত কোনো প্রশ্ন অথবা মতামত থাকলে সেটা কমেন্ট এর মাধ্যমে জানা যায় একদমই ভুলবেন না। সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এবং নিরাপদে থাকুন। উপরোক্ত সম্পূর্ণ তথ্য আমরা যেখান থেকে পেয়েছি তার নিচে দেওয়া হল।

সূত্রঃ ইন্টারনেট থেকে উপরোক্ত তথ্য সংগৃহীত।

The post নতুন আপডেট: ফেসবুক গ্রুপ থেকে অর্থ উপার্জন appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *