নিমিখ পানে pdf : ক্যালকুলাসের পথ পরিভ্রমণ pdf বই

Posted on

নিমিখ পানে pdf : ক্যালকুলাসের পথ পরিভ্রমণ লেখকঃ চমক হাসান Nimikh pane – Calculuser poth porivromon pdf free download

ক্যালকুলাসের পথ পরিভ্রমণ বই রিভিউঃ

ক্যালকুলাস নাম শুনলেই সবার মনে এক ধরনের ভয় কাজ করে। এর কারন হলো একে কেউ সহজভাবে শিখায় না। ফলে কারো আগ্রহ থাকে না এ বিষয়ে। তাই চমক হাসান এই বইটি এমন ভাবে লিখতে চেয়েছে যাতে ক্যালকুলাস কে কেউ আর ভয় না পায়, সবাই যেন আগ্রহ নিয়ে ক্যালকুলাস করে। লেখক বইটিতে খুব সুন্দর করে ক্যালকুলাসের বিভিন্ন বিষয় বিস্তারিত আলোচনা করেছে। অনেকের মনে হতে পারে বইটির নাম নিমিখ পানে কেন? এই প্রশ্নের উত্তর ও লেখক বইটিতে দিয়েছেন যা আমার খুবই ভালোলেগে।

বইটিতে বিভিন্ন বিষয় খুব সহজ করে বুজিয়ে দেয়ার জন্য লেখক খুব সহজ ভাষায় বিভিন্ন উদাহরণ এর মাধ্যমে তুলে ধরেছেন। ক্যালকুলাসের শুরুর কথা থেকে শুরু করেছেন বইটি লেখক। ফাংশন নিয়েও খুব সহজেই এত সুন্দর করে লেখক বুজিয়েছেন যে কারো সমস্যা থাকলে তা আর থাকবে না। আমার যত সমস্যা হতো ফাংশন নিয়ে তা এইবইয়ের এই অংশ পরার পর খুব ভাল ধারণা পেয়েছি আমি।বিভিন্ন বিচিত্র সব ফাংশন নিয়ে লেখক অনেক কিছু বলেছেন বইটিতে।

যার ফলে অনেক কিছু জানতে পেরেছি যা জানলে অনেক সুবিধা হয়, অংক করতে। লেখক সবাইকে বুঝানোর জন্য সুন্দর ও সাবলিল ভাষায় সবকিছু ব্যাখা করেছেন। ফাংশনের সীমা নিয়েও অনেক কিছু বলেছেন এবং খুব ভালো ধারণা দিতে সক্ষম হয়েছেন লেখক। ঢাল বিষয়ে খুব কম মানুষের ভালো ধারণা আছে। যার ফলে এর ঢাল এর জন্য অনেক সময় অনেক কিছু ভালো মতো জানা যায় না। ঢাল বিষয় লেখক খুব ধারণা দিয়েছেন।

লেখক এর সব বিষয় গুলো সুন্দর হয়েছে এর কারন হলো সে বুঝাতে খুব মজার ও সহজ উদাহরণ ব্যবহার করেছেন। ঢাল বলতে কি বুঝায় তা খুব ভালো মতো বুঝতে পেরে। যা আসলে সবার বুঝা উচিত।অন্তরিকরন এর মুল নিয়ম নিয়ে ভালো একটা ধারণা দিয়েছে লেখ। বইটি মুলত অন্তরিকরনের।যোগজীকরনের বইও লেখক লিখবেন বলেছে। সেখানে আবার যোগজীকরন নিয়ে লেখক ব্যাখা করবেন।

সেই বইটির জন্য আমি অনেক আগ্রহ নিয়ে অপেক্ষা কর। কারন এই বইটা পড়ে অনেক কিছু জানতে পেরেছি অন্তরিকরন সম্পর্কে। তাই যোগজীকরন সম্পর্কে বিস্তারিত জানতে পারলে আরও ভালো হবে। লেখক বইটিতে অন্তরিকরনের কলাকৌশল, অন্তরিকরনের ব্যবহার নিয়েও ব্যাখা করেছেন। খুব সহজ উদাহরণ দিয়ে বলার কারনে বইটি এত ভালো লেগেছে। উদাহরন এর জন্য খুব সহজেই সবাই বিষয় গুলো বুজতে পারবে কম সময়ে।

লেখক বইয়ের শেষে কিছু গুরুত্বপূর্ণ উপপাদ্য নিয়েও আলোচনা করেছেন। উপপাদ্য গুলো প্রমান করতে গিয়ে আসলেই আমি অনেক মজা পেয়েছি। এর কারন হলো এর আগে যখন উপপাদ্য গুলো পরেছিলাম তখন অনেক কঠিন করে বলা থাকায় না বুজে মুখস্ত করতে হয়েছিল। কিন্তু লেখক যে নিয়মে প্রমান করেছেন তা খুবই সো, বুজতে বেশি সময়ও লাগবে না।

ক্যালকুলাস নিয়ে তেমন বই নেই বাংলা দেশে। তাই লেখক এই বইটি বের করেছেন আমাদের মতো মানুষদের জন্য যারা ক্যালকুলাসকে অনেক ভয় পায়।বইটি পড়ে আমার অনেক লাভ হয়েছে। অনেক কিছু জানতে পেরে। অনেক কিছু সম্পর্কে ভালো ধারণা পেয়েছি যা অনেক কাজে লাগবে বলে আমার ধার। যাদের আমার মতো ক্যালকুলাস এর নাম শুনলেই ভয় লগত তারা এই বইটা পড়ে দেখতে পারেন।কিছুটা ভয় দূর হবে বলে আমার বিশ্বাস।

নিমিখ পানে : ক্যালকুলাসের পথ পরিভ্রমণ বইটির সূচিপত্রঃ

বইয়ের নামঃ নিমিখ পানে pdf : ক্যালকুলাসের পথ পরিভ্রমণ
বইয়ের লেখকঃ চমক হাসান
পৃষ্ঠা সংখ্যাঃ ২১৬ টি।
পিডিএফ সাইজঃ ৩০ মেগাবাইট।
বইয়ের ধরনঃ গাণিতিক বিষয়ক বই
ডাউনলোডঃ নিমিখ পানে pdf : ক্যালকুলাসের পথ পরিভ্রমণ

The post নিমিখ পানে pdf : ক্যালকুলাসের পথ পরিভ্রমণ pdf বই appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *