পবিত্র কুরআনের মাক্কি সূরার সংখ্যা ও বৈশিষ্ট্য

Posted on

আসসালামু আলাইকুম । আশা করি সকলে ভালো আছেন । আমিও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় অনেক ভালো আছি । যাই হোক আমি বেশি কথা বাড়াতে চাই না সরাসরি পোস্টের কথাতে চলে আসতে চায় ।

অনেকেই হয়তো পোস্টের টপিক দেখেই বুঝে ফেলেছেন যে আজ আমি কোন বিষয় নিয়ে লিখতে যাচ্ছি । আজ আমি আপনাদের সাথে মাক্কি সূরার সংখ্যা ও বৈশিষ্ট্য নিয়ে আলোচনা করতে যাচ্ছি । আশা করি সকলে আমার আজকের পোস্ট পড়বেন । ভালো লাগলে লাইক এবং কমেন্ট করবেন ।

কুরআন মজিদ সবশেষ আসমানি কিতাব । এই কিতাবকে মোট ৩০টি ভাগে ভাগ করা হয়েছে । এক অংশকে পারা বলা হয় । কুরআন মজিদে রয়েছে ১১৪টি সূরা । এর আয়াত সংখ্যা ৬২৩৬টি । তবে অনেকে আয়াত সম্পকে ভিন্ন ভিন্ন মত পেষণ করেছে । অনেকে বলেন যে কুরআন মজিদে আয়াত সংখ্যা ৬৬৬৬টি ।

আমাদের হযরত মোহাম্মদ (স) মাত্র ৪০ বছর বয়সে নবুয়ত প্রাপ্ত হন । আর খুব কম সময়ে কুরআন মজিদ সম্পুণ অবতরণ হয়েছে । কুরআন মজিদ অবতরণের সময় বিবেচনা করে সূরা সমূহ ২টি ভাগে বিভক্ত । এগুলো হলো :-

১। মাক্কি সূরা এবং
২। মাদানি সূরা

আজ আমি শুধুমাত্র মাক্কি সুরা নিয়ে আলোচনা করতে যাচ্ছি ।

মাক্কি সূরা :-

খুবই সাধারণভাবে বলা যায় যে পবিত্র মক্কা নগরীতে যে সূরাগুলো নাযিল হয়েছে সে সুরাগুলো মাক্কি সূরা । তবে অনেকে মত পেষণ করেছে যে মহানবি হযরত মোহাম্মদ (স) এর মদিনায় হিজরতে আগে যে সূরাগুলো নাযিল হয়েছিল সেগুলো মাক্কি সূরা । কারণ মদিনায় হিজরতের পর মহানবি (স) এর নিজ বাড়ি আর মক্কা থাকে না । এরকম অনেক সূরা রয়েছে যেগুলো হিজরতের পরে নাযিল হয়েছে কিন্তু মক্কাতে নাযিল হয়েছে । তবুও এরকম সূরা হবে মাদানি সূরা । কারণ এ সূরা গুলো হিজরতের পরে নাযিল হয়েছিল ।

আবার ঠিক এই প্রসঙ্গে ইয়াহিয়া ইবনে সালাম বলেন, “মহানবি (স) এর হিজরত কালে মদিনা গমনের পথে মদিনা পৌছানোর আগ পযন্ত যে সূরা নাযিল হয়েছে সেগুলোও মাক্কি সূরা ।”

মাক্কি সূরার সংখ্যা :-

অনেক আলেমদের মত-অভিমত সবকিছু বিচার বিবেচনা করে মাক্কি ও মাদানি সূরার সংখ্যা নিধারণ করা হয়েছে । এই মাক্কি সূরার সংখ্যা ৮৬টি ।

আরও পড়ুন :-

LittleAngel84
Biography

মাক্কি সূরার বৈশিষ্ট্য :-

১। মাক্কি সূরাসমূহ তাওহিদ ও রিসালাতের প্রতি আহবান জানানো হয়েছে ।

২। আখিরাত বা পরকাল অথাৎ মৃত্যুর পরবতী জীবন কিয়ামত,জাহান্নাম, জান্নাতের কথা বণনা করা হয়েছে ।

৩। শিরক-কুফরের পরিচয় বণনা করা হয়েছে এবং এগুলোর পরিণতি কি হবে তা প্রমাণ করা হয়েছে ।

৪। মুশরিক ও কাফিরদের বিভিন্ন প্রশ্নের যথাযথ উত্তর দেওয়া হয়েছে ।

৫। পূববতী মুশরিক ও কাফিরদের হত্যাকান্ডের কাহিনী, ইয়াতিমদের সম্পদ হরণ করা,কন্যা সন্তানকে জীবন্ত কবর দেওয়া প্রভৃতি কুপ্রথার কথা উল্লেখ করা হয়েছে ।

৬। শরিয়তের সাধারণ নীতিমালা উল্লেখ করা হয়েছ ।

৭। উত্তম চরিত্র ও বৈশিষ্ট্যের কথা বননা করা হয়েছে ।

৮। এ সূরাসমূহ আকারে ছোট এবং এর আয়াতও তুলনামূলকভাবে ছোট । এর বিষয়গুলো শপথের মাধ্যমে উপস্থাপন করা হয়েছে ।

তো আজ এতটুকুই ছিল । সবাইকে ধন্যবাদ ।

The post পবিত্র কুরআনের মাক্কি সূরার সংখ্যা ও বৈশিষ্ট্য appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published.