প্রোগ্রামিংয়ের চৌদ্দগোষ্ঠী pdf by ঝংকার মাহবুব | Programming er Chouddogoshthi pdf

Posted on

প্রোগ্রামিংয়ের চৌদ্দগোষ্ঠী pdf – লেখকঃ ঝংকার মাহবুব। – Programming er Chouddogoshthi pdf.

প্রোগ্রামিংয়ের চৌদ্দগোষ্ঠী বই রিভিউঃ

আমরা প্রতিনিয়ত ভাষার মাধ্যেমে আমাদের মনের ভাব অন্যের কাছে প্রকাশ করি। যে ভাষা জানে না, তারসাথে কখনই আমরা মনের ভাব প্রকাশ করতে পারবোনা বা তাকে দিয়ে কোন কাজও করাতে পারবোনা। কম্পিউটারকে দিয়ে কোন কাজ করাতে হলে, কম্পিউটারের ভাষায়ই কম্পিউটারকে নির্দেশ দিতে হবে। আর এটাই কম্পিউটার প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। বিভিন্ন রকম প্রোগ্রামিং ল্যাংগুয়েজ আছে, যেমন: Fortran, Basic, Pascal, C, Java, Perl ইত্যাদি।

অনেকেই আছেন যারা প্রোগ্রামিং শিখতে চাচ্ছেন, কিন্তু কোথা থেকে শুরু করবেন বুঝতে পারছেন না। সেক্ষেত্রে, এই বইটি সহায়ক হবে। কেননা প্রোগ্রামিং করার জন্য যে Basic Knowledge টা থাকা আবশ্যিক, তার উপরই এই বইতে বেশী জোর দেয়া হয়েছে। সূচিপত্রের প্রথমেই দেয়া আছে প্রোগ্রামিং শুরু করার আগের প্রিপারেশন কিভাবে নিতে হবে। এরপর, সামনের দিকে এগোলেই দেখবেন প্রোগ্রামের বিভিন্ন অংশের সংজ্ঞা, বর্ননা এবং ব্যাখ্যা।
প্রোগ্রামিং শেখার পাশাপাশি এটি কিভাবে মডিফাই করে অন্য প্রোগ্রাম নিজের মত করে লেখা যায়, সে নির্দেশনাও দেয়া আছে এবং কোন সমস্যার সম্মুখীন হলে সেটা যেন লেখকের ওয়েবসাইটে পোস্ট করে জিজ্ঞেস করতে পারেন, সে লিংকও বইতে দিয়ে দেয়া হয়েছে।

আমরা জানি, দেশে বিভিন্ন সময় প্রোগ্রামিং প্রতিযোগীতা হয়ে থাকে। এসব প্রতিযোগীতা কিভাবে হয়, কারা অংশগ্রহন করে? প্রতিযোগিতার প্রক্রিয়াসমূহও বইয়ে দেয়া আছে। আপনাদের মধ্যে অনেকেই হয়তো প্রোগ্রামিং কে ক্যারিয়ার হিসেবে গ্রহন করতে চান, তাই ক্যারিয়ার হিসেবে প্রোগ্রামিং কতটা যথোপযুক্ত তা ‘প্রোগ্রামিং ক্যারিয়ার’ অধ্যায়ে দেয়া হয়েছে। যে বইগুলো ইংরেজীতে লেখা, তবে বেসিকটা থাকলে ওগুলো খুব ভালভাবেই বুঝতে পারবেন।

বইয়ের নামঃ প্রোগ্রামিংয়ের চৌদ্দগোষ্ঠী
বইয়ের লেখকঃ ঝংকার মাহবুব
পৃষ্ঠা সংখ্যাঃ ১৮২ টি।
বইয়ের ধরনঃ প্রোগ্রামিং
ডাউনলোডঃ প্রোগ্রামিংয়ের চৌদ্দগোষ্ঠী pdf

The post প্রোগ্রামিংয়ের চৌদ্দগোষ্ঠী pdf by ঝংকার মাহবুব | Programming er Chouddogoshthi pdf appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *