HomeBasic Postফ্রিল্যান্সিং শিখতে চান? তাহলে কি শিখবেন?
Advertice Space with sell

Contact With facebook

ফ্রিল্যান্সিং শিখতে চান? তাহলে কি শিখবেন?

বলুন তো- বেশি অর্থ উপার্জনের জন্য ভবিষ্যতের পৃথিবীতে সবচেয়ে মূল্যবান স্কিল কোনটি?- এটার উত্তর আপনি জানেন! জ্বি হ্যাঁ- প্রোগ্রামিং। এটা আমাদের কথা নয়। বিশ্বের বড় বড় মার্কেট এনালিস্টদের কথা।

বিশ্বের প্রথম সারির কোম্পানিগুলোর তালিকায় ২০ বছর আগেও ছিল তেল, মোটরগাড়ি এবং স্টিল কারখানার নাম। কিন্তু মাত্র কয়েক বছরের ব্যবধানে সেই তালিকায় উঠে এসেছে- ফেসবুক, গুগল, অ্যমাজন এর মতো বড় বড় টেক জায়ান্ট কোম্পানির নাম। আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স এর বদৌলতে মানুষের দৈনন্দিন কাজগুলো যেমন সহজ হয়ে যাচ্ছে, তেমনি অপরদিকে বিশ্বজুড়ে প্রচুর মানুষ কাজ হারাচ্ছে।

এরকম প্রতিযোগিতাপুর্ণ বাজারে সফলভাবে টিকে থাকার জন্য প্রোগ্রামিং একটি স্মার্ট ও লাভজনক পেশা। আপনি ইতোমধ্যে প্রোগ্রামিং নিয়ে বই পড়েছেন, রিসার্চ করেছেন। হয়তো কাজও করছেন। কিন্তু যতটুকু করেছেন তা যথেস্ট কি?

বর্তমান ফ্রিলান্স সেক্টরেই বলুন, চাকুরিই বলুন কিংবা ব্যবসা- সকলক্ষেত্রই বিস্তৃত হয়েছে। প্রতিযোগিতা বেড়ে গিয়েছে। নিজেকে আপ টু ডেট রাখতে, সবার থেকে এগিয়ে রাখতে নিয়মিত বই পড়া এবং অনুশীলন এর বিকল্প নেই।

অবশ্যই, পড়ার মতো কনটেন্ট হয়তো গুগলেও আপনি পাবেন। কিন্তু বইয়ের মতো করে স্টেপ বাই স্টেপ সাজিয়ে-গুছিয়ে কোন টপিক আসলে ব্লগ বা ভিডিও থেকে পাবেন না। একারণেই বই পড়ার বিকল্প নেই।

প্রোগ্রামিং আমরা হয়তো আপনাকে শিখিয়ে দিতে পারবো না। কিন্তু কোন বইগুলো পড়লে আপনি সহজে শিখতে পারবেন অন্তত সেইটুকু সহায়তা তো আমরা আপনাকে করতে পারবো। এই সহায়তা থেকে যদি আপনাকে জীবনে সফলতার পথে একধাপও আমরা এগিয়ে নিতে পারি তাহলে তাতেই আমাদের আনন্দ।

আর দেরি নয়, নতুন করে শুরু করুন আজ থেকেই।

The post ফ্রিল্যান্সিং শিখতে চান? তাহলে কি শিখবেন? appeared first on Trickbd.com.

Source:

About Author (2241)

This author may not interusted to share anything with others

Leave a Reply

Related Posts

Switch To Desktop Version