ব্লগের এসইও ফ্রেন্ডলি লিংক স্ট্রাকচার তৈরি

Posted on

এসইও’র জন্য পার্মালিংক (URL) বা লিংক স্ট্রাকচার খুবই গুরুত্বপূর্ণ বিষয়। এসইও ফ্রেন্ডলি লিংক স্ট্রাকচার রাঙ্কিং এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সতরাং লিংক স্ট্রাকচার সবসময় এসইও বান্ধব হওয়া উত্তম। ধরেন আপনি এসইও নিয়ে একটি আর্টিকেল লিখবেন তাহলে, আপনার ব্লগের লিঙ্ক হওয়া উচিত কোনটি?

  • yourdomin.com/ned54df48g718?p=33

অথবা 

  • yourdomain.com/website-on-page-seo-tips

কোন পার্মালিনক টা আপনার কাছে সহজ মনে হয়? 

অবশ্যই দ্বিতীয়টা আপনার কাছে সহজবোধ্য মনে হওয়ার কথা! দ্বিতীয় পার্মালিংকটা দেখার মাধ্যমে আপনি বুঝতে পারবেন, এখানে এসইও নিয়ে কোন কিছু বলা হয়েছে। কিন্তু প্রথমটা হ-য-ব-র-ল অর্থাৎ বিশৃংখলা ভাবে দেওয়া আছে। তাই আপনি বুঝতে পারবেন না এখানে কি বিষয়ে লেখা আছে।

গুগল সার্চ ইঞ্জিন এবং ভিজিটর এর কাছে দ্বিতীয় লিঙ্গ স্ট্রাকচারটা সহজ মনে হবে। সুতরাং আপনি যখন কোন ওয়েবসাইটের পেইজ, ক্যাটাগরির পোষ্ট এর পার্মালিনক দিবেন, অবশ্যই অর্থবোধক কিওয়ার্ড দিবেন। যাতে গুগল সার্চ ইঞ্জিন এবং ভিজিটররা খুব সহজেই বুঝতে পারে। নিজে এসইও ফ্রেন্ডলি লিংক স্ট্রাকচার তৈরি করা সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হলো:

এসইওর লিংক স্ট্রাকচার তৈরি করার কিছু টিপস:

১।  কোন পোষ্টের লিঙ্ক এ অবশ্যই আপনার টার্গেট বা ফোকাস কিওয়ার্ড রাখুন।

২।  পেজ বা ক্যাটাগরি লিংকে নাম দেয়ার সময় হাইফেন ( – ) ব্যবহার করুন। অবশ্যই বা ক্যাটাগরি নাম অনুযায়ী লিংক দেওয়ার চেষ্টা করুন।

৩। ওয়েবসাইটের লিংকে ( _, !, (), @,$ ) এই ধরনের অক্ষর ব্যবহার করবেন না। কারন গুগল সার্চ ইন্জিন সাধারণত এই ধরনের অক্ষর ইনডেক্স করে না।

৪। ক্যাটাগরি বা পেজের নাম দেয়ার সময় ( a,in,of,to ) এমন অক্ষর গুলো ব্যবহার করবেন না। কারণ এগুলোকে সার্চ ইন্জিন সাধারণত “Skipping Word” বলে।

৫। আপনার ওয়েবসাইটের পোস্টগুলোর লিংক 75 ওয়ার্ড এর নিচে দেওয়ার চেষ্টা করুন। সার্চ ইঞ্জিনগুলা এটাই করতে বলে।

এসইও ফ্রেন্ডলি লিংক স্ট্রাকচার তৈরী করবেনঃ

আমি সাধারণত দুইটি উপায় এসইও ফ্রেন্ডলি লিংক ইনস্ট্রাক্টর তৈরি করা দেখাব। ১. WordPress ২. Blogger. নিচে ওয়েবসাইটের এসইও ফ্রেন্ডলি লিংক স্ট্রাকচার তৈরি করা দেখানো হলো:

WordPress এর ক্ষেত্রে: WordPress ওয়েবসাইটের লিংক স্ট্রাকচার পরিবর্তন করা খুব সহজ। WordPress আপনার ওয়েবসাইটের ড্যাশবোর্ড  যান। তারপর সেখান থাকে Settings গিয়ে Permalink এ ক্লিক করে। Permalink Settings এ পার্মালিংক হিসাবে “Post name: yourdomin .com/sample-post/” সিলেক্ট করে দিন save করে দেন।  তাহলেই আপনার কাজ শেষ। আমার এত্তোক্ষণের  বকবকানি না বুঝলে, নিচের চিত্রটি লক্ষ্য করুন। তাহলেই বুঝবেন।

ওয়ার্ডপ্রেস পোস্টের ক্ষেত্রে পার্মালিংক: আপনার ওয়েবসাইট যদি ইংলিশ কনটেন্টে হয়ে থাকে, তাহলে অবশ্যই পার্মালিংক এ আপনার ফোকাস কিওয়ার্ডটি রাখেন। পার্মালিনক 75 ওয়ার্ডের কম রাখার চেষ্টা করুন। ওয়েবসাইটের ক্যাটাগরি বা পেইজের নাম যদি বাংলাতে দেন। অবশ্যই ক্যাটাগরি বা পেইজের পার্মালিনক ইংলিশ দিবেন।

আর যদি আমার মত বাংলা কন্টেনের ওয়েবসাইট হয়ে থাকে, তাহলে অবশ্যই পার্মালিনক ইংলিশ দেওয়ার চেষ্টা করুন। কারণ বাংলা পার্মালিনক দিলে হ-য-ব-র-ল অর্থাৎ বিশৃংখলা হয়ে যায়। নিজে চিত্রটি লক্ষ করুন, এখানে আমার ওয়েবসাইটের বাংলা কনটেন্ট এ ইংলিশ পার্মালিংক দিয়েছি।

Blogger এর ক্ষেত্রে পার্মালিংক: যদি আপনার সাইটি ব্লগার দিয়ে তৈরি  হয়ে থাকে, তাহলে আপনি কোন কন্টেন্ট পাবলিশ করার সময়, কন্টেন্ট এর ভিতরে ডান পাশে পার্মালিংক এ ক্লিক করে কাস্টমে ক্লিক করুন। এখানে আপনি এসইও ফ্রেন্ডলি লিংক দিবেন।

বিশেষ দ্রষ্টব্য: ব্লগারের ক্ষেত্রে পোস্ট পাবলিস্ট করা থাকলে আপনি অংশটা খুঁজে পাবেন না। পোস্ট  draft এ হলে আপনি খুঁজে পাবেন।

শেষ কথা: 

আজ আমি আপনাদের সাথে আলোচনা করেছি ব্লগের এসইও ফ্রেন্ডলি লিংক স্ট্রাকচার তৈরি নিয়ে। এটা অন পেজ এসইও একটি শাখা। আপনি হয়তো জানেন না অন পেজ এসইও এর মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইট গুগোল টপ রেংকিং আনতে পারেন। অনপেজ এসইও করে গুগোল টপ রাংকিং আনতে চাইলে এই আর্টিকেলটি পড়ুন “অন পেজ এসইও করে ওয়েবসাইট গুগোল রেংকিং 100% গ্যারান্টি

আমি হচ্ছি শরিফুল ইসলাম। গত তিন বছর ধরে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে ওয়ার্ডপ্রেস এবং এসইও বিশেষজ্ঞ হিসেবে কাজ করতেছি। গুগলে আমাকে websoriful নামে খুঁজে পাবেন। অনলাইন ইনকাম , ডিজিটাল মার্কেটিং, ফ্রিল্যান্সিং সম্পর্কে জানতে চাইলে আমার ওয়েবসাইট দেখতে পারেন। কোন প্রশ্ন থাকলে পোস্ট এ কমেন্ট করতে পারেন।

আশা করি আর্টিকেলটি পড়ে আপনারা উপকৃত হবেন। ভুল-ত্রুটি মার্জনীয়। সবাইকে ধন্যবাদ।

The post ব্লগের এসইও ফ্রেন্ডলি লিংক স্ট্রাকচার তৈরি appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published.