HomeBasic Postভুয়া ওয়েবসাইট চেনার উপায়। না দেখলে মিস করবেন
Advertice Space with sell

Contact With facebook

ভুয়া ওয়েবসাইট চেনার উপায়। না দেখলে মিস করবেন

আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

ভুয়া ওয়েবসাইট চেনার উপায়

সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়া খবর ছড়াতে বিভিন্ন জাতীয় দৈনিক বা প্রতিষ্ঠিত অনলাইন পোর্টালের ওয়েবসাইটের আদলে নকল ওয়েবসাইট তৈরি করছে একটি কুচক্রী মহল। একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রাখে বেশ কয়েকটি নামিদামি সংবাদ মাধ্যমের ওয়েবসাইটের আদলে ভুয়া ওয়েবসাইট তৈরি করা হয়েছে।

আসল ওয়েবসাইটের আদলে এসব নকল ওয়েবসাইটে ভুয়া খবর প্রকাশ করে সেগুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিয়ে পাঠকদের বিভ্রান্ত করা হচ্ছে।বেশিরভাগ পাঠক সামাজিক যোগাযোগ মাধ্যমে পাওয়া এসব খবর দেখে চিনতে পারেন না কোনটি আসল আর কোনটি নকল।

এসব ভুয়া ওয়েবসাইট চেনার কয়েকটি উপায় রয়েছে। পাঠকরা এসব বিষয় খেয়াল রাখলে চিনতে পারবেন কোনটি ভুয়া আর কোনটি সঠিক ওয়েবসাইট।

বিশ্বস্ত ওয়েবসাইট মনে রাখুন

ইন্টারনেটে কখনোই একনামে দুইটি ওয়েবসাইট হতে পারে না। সুতরাং আসল ওয়েবসাইটের সঙ্গে নামের বা ইউআরএল (ইউনিফর্ম রিসোর্স লোকেটর) পার্থক্য থাকবে। সুতরাং আপনার বিশ্বস্ত সংবাদ প্রতিষ্ঠানটির ইউআরএল বা নামটি মনে রাখুন অথবা ওয়েব ব্রাউজারে বুকমার্কিং করে রাখুন।

ডোমেইনটি ভালো করে দেখুন

সামাজিক যোগাযোগ মাধ্যমের নিউজ ফিডে যদি পরিচিত সংবাদ মাধ্যম থেকে এমন খবর দেখতে পান, যা তাদের সাথে ঠিক যায় না অথবা বাস্তবের সঙ্গে মিল নেই, তখনি আপনার সতর্ক হওয়ার দরকার আছে। যখনই কোন সন্দেহজনক সংবাদ চোখে পড়বে, তখন উচিত ডোমেইনটির দিকে তাকানো। ডোমেইনটি চেক করে দেখা উচিত তা ভুয়া না ঠিক।

আইক্যান (ICANN) এর সাইটে গিয়ে চেক করুন

বিশ্বের ওয়েবসাইট ঠিকানার বিষয়াদি দেখভাল করে থাকে আইক্যান (ICANN)। কোন ওয়েবসাইট নিয়ে আপনার সন্দেহ হলে, আইক্যানের ডোমেইন অনুসন্ধান পাতায় গিয়ে তাদের ওয়েবসাইট ঠিকানাটি লিখে দিন বা পেস্ট করুন। এই ঠিকানায় Whois.Icann.Org গিয়ে দেখতে পাবেন ওয়েবসাইটটি কবে তৈরি হয়েছে, কে তৈরি করেছে।

সাধারণত এরকম ভুয়া নির্মাতাদের পরিচয় লুকানো থাকে। কিন্তু আপনার পরিচিত সংবাদ মাধ্যমটি পুরনো হলে তাদের ওয়েবসাইটও হবে পুরনো। কিন্তু ফেক ওয়েবসাইট দেখা যাবে কিছুদিন আগে তৈরি করা হয়েছে।


The post ভুয়া ওয়েবসাইট চেনার উপায়। না দেখলে মিস করবেন appeared first on Trickbd.com.

Source:

About Author (2288)

This author may not interusted to share anything with others

Leave a Reply

Related Posts

Switch To Desktop Version