মরে গেলেও এই ২ ব্যক্তি থেকে দূরে থাকুন। নাহলে অনেক ক্ষতির মধ্যে পড়ে যাবেন।

Posted on

আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

মরে গেলেও এই ২ ব্যক্তি থেকে দূরে থাকুন

দেখবেন সফল হওয়ার জন্য আমরা জীবনে অনেক চেষ্টা করলেও শেষ পর্যন্ত আর সফল হওয়ার কোন রাস্তাই খুঁজে পাইনা। এদিকে আমি যে আসলে কী ভুল করেছিলাম সেটি অনেক ক্ষেত্রে বুঝতে পারিনা। দেখুন আমরা সারা দিনে যাদের সাথে মিশি যাদেরকেই দেখি আমাদের চিন্তা ভাবনা এবং পরিশ্রম করার ক্ষমতা Subconsciously ঠিক তাদের মতোই হয়ে যায়। এখন যদি আমরা সারাদিন এই দুই ধরনের লোকদের সাথে মিশতেই থাকি।

এক যাদের ব্রেনে কোন বিষয় নিয়ে খুব একটা নলেজ নেই আর দুই যারা মোটামুটি অলস। আমি আসলে মোটামুটি বললাম এর কারণ হলো আপনারা দেখবেন আমাদের আশে পাশে অনেক মানুষ রয়েছে যারা কিছুতো করে মোটামুটি কিন্তু বড় আকারের কোন কিছু করতে চাই না। কোন কিছু করার চিন্তাও করে না। এর কারণ হল বড় আকারের কোন কিছু করতে হলো তো Hardwork করতে হবে যেটি তারা করতে রাজি না।

এখন এদের সাথে মিশতে মিশতে আমাদের ব্রেন Subconsciously তাদের মত করে কাজ করা শুরু করে দেয়।আর এরপর সবচেয়ে বড় ক্ষতি যেটি হয় আমিও যে নিজের জীবনে বড় কিছু করতে পারি সেটা কি পুরোপুরি ভুলে যাই বা নিজের উপর আর বিশ্বাস কখনো রাখতেই পারি না। কারণ চারদিক থেকেই আমরা যেটি দেখতে পাচ্ছি কেউ কোন কিছু করতে পারছিনা। এখন দেখুন যাদের নলেজ খুবই কম মানে আমি একাডেমিক পড়ালেখা কথা বলছিনা আমি প্রাক্টিক্যাল নোলেজে কথা বলছি।

এটি যাদের খুবই কম তারা কিন্তু দেখবেন তারা কোন বড় স্বপ্ন দেখেই না। এর কারণ হলো তারা এটি খুব ভালো করেই বুঝে বড় স্বপ্ন দেখার জন্য সেই পরিমাণ নলেজ আমার নেই যতটুকু আমার থাকার দরকার আর সেই ব্যক্তি দেখবেন এই নলেজ টুকুও শিখতেও সে রাজিনা। এর পাশাপাশি আরেকটি কাজ করে সে দেখবেন তার আশেপাশে কেউ ভালো কোন কিছু করে ফেলল। বড় স্বপ্ন দেখে ফেলল সেটিও সে চায়না এবং এটিকে সে অনেক ভয় পায়। কারণ অন্য কেউ কিছু ভালো করে ফেললে তার কিন্তু সমাজে টিকে থাকা মুশকিল হয়ে যাবে। তাই সবসময় সে এটি চাইতে থাকে সবাই যেন তার মতো বোকা আর অলস থাকে।

একটি উদাহরণ দেই,ধরুন আপনি যদি এই ধরনের কোন ব্যক্তির সাথে ব্যবসায়িক কোন বিষয় নিয়ে আলোচনা করেন বা আপনি চান সে আপনার সাথে ব্যবসায়ী পার্টনার হিসেবে শুরু করো তাহলে দেবে সে আপনাকে এভাবে করে বলবে আরে ভাই এভাবে করে কি ব্যবসা হয় নাকি আরে তুই কর ভাই আমি এর মধ্যে নাই আরে ভাই অনেকেই দেখছি ব্যবসা করছে লস করছে আমি এর মধ্যে কোন ভাবেই নাই। এই ব্যবসা আসলে হইয় না এই দেশে ব্যবসা হবেই না এরকম আরো নানা ধরনের অজুহাত দিতে থাকবে এবং আপনিও সেই কাজটি না শুরু করতে পারেন তার জন্য বিভিন্ন রকম নেগেটিভ কথার মাধ্যমে আপনার মধ্যে ভয় ঢুকিয়ে দিবে।

আর সারাদিন এটি হলো তাদের কাজ আর এভাবে করে তারা হাজারো মানুষের হিডেন ট্যালেন্টকে ধ্বংস করে দিচ্ছে সেখানেই। যাই হোক এই ধরনের নলেজ ছাড়া এবং অলস লোক আমাদের সমাজে প্রচুর পরিমাণে রয়েছে এদের দেখে বা এদের কথা শুনে নিজের হিডেন ট্যালেন্টকে নষ্ট করা যাবেই না যত কষ্টই হোক নিজের কাজ করে যেতেই হবে। যাই হোক এখন কথা হল আপনার নলেজ রয়েছে বা আপনার নলেজ শিখারো ইচ্ছা রয়েছে পাশাপাশি Hardwork করার সাহস রয়েছে।

তাহলে এখন আপনার ক্ষেত্রে সাকসেস এর সূত্রটা কি হবে মানে কি ভাবে কাজ করলে আপনি আপনার কাঙ্খিত স্থানে পৌঁছে দিতে পারবেন। আমি এই বিষয়টি পরিস্কার ভাবে বুঝানোর জন্য ডক্টর এপিজে আবদুল কালাম স্যারের সাকসেসের একটি সূত্র আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। তাহলে আপনারা বুঝে যাবেন আপনাদের আসলে কি করা উচিত আর কিভাবে বিষয়টি করতে হবে। চলুন শুরু করা যাক।

কালাম স্যারের মত অনুযায়ী সাকসেসের জন্য আপনার চারটি জিনিস ফলো করতে হবে

প্রথম হলোঃ একটি Great Aim থাকতে হবে আপনার। আপনি যেই কাজটি বা যেই বিজনেস করতে চান না কেন সেটি করার জন্য প্রবল ইচ্ছা আপনার মনের মধ্যে থাকতে হবে। দেখুন সবাইকে দিয়ে কিন্তু সব কাজও আবার হবেনা আবার সব কাজ সবার ভালো লাগবে না বা পারবে না। তাই আপনি যেই কাজটি করতে চান সেই কাজটি যদি আপনার মন থেকে না ভালো লাগে তাহলে সেটিকে এখনই বাদ দিয়ে দিন এবং একটু সময় নিয়ে আপনি আপনার সেই কাজটিই পাশেই বিজনেস থেকে খুঁজে বের করুন যেটি আপনি মন থেকে আসলেই ভালোবাসেন আর যত কষ্ট যত বাধাই আসুক আপনি সেই কাজটি করে যেতেই পারবেন। তাহলে দেখবেন সেই কাজটি আপনার কাছে কাজ মনে হবেনা সেটি আপনি Long Long Time করতে পারবেন।

দ্বিতীয় হলোঃ সেই কাজটি সম্পর্কে আপনার ভালোভাবে জ্ঞান অর্জন করতে হবে। এই জ্ঞানের পরিমাণ এতটা হতে হবে যেন আপনি নিজেই নিজের মধ্যে বুঝতে পারেন হ্যা আমি এখন কাজটি শুরু করতে পারি।

তৃতীয় নাম্বারঃ Hardwork করা এবিলিটি থাকতে হবে। আপনার যথেষ্ট জ্ঞান অর্জন হয়ে গেলে। তারপর কাজটি শুরু করে দিতে হবে এবং প্রচুর পরিমাণ Hardwork করার মন মানসিকতা আপনার মত থাকতেই হবে। কিন্তু আমরা যেটি করি কোন একটি কাজ প্রথম দিকে তো শুরু করি এবং Hardwork করি প্রচুর পরিমাণ তারপর কিছুদিন পার হয়ে গেলে সেই এনার্জি আসে Hardwork আমরা করতে পারি না মানে আমরা সেই আগের জায়গায় চলে যায় মানে অলস হয়ে যাই। এখন এমনটি যদি আপনার ক্ষেত্রেও হয়ে থাকে তাহলে এটি ১০০% সত্যি আপনি জীবনে কোন কাজে কখনো সাকসেস পাবে না। কাজটি শুরু করার আগে আপনাদের ব্রেইনের মধ্যে এটি ঠিক রাখতেই হবে আপনার প্রচুর পরিমাণ হার্ডওয়ার্ক করতে হবে বিজনেস এর শুরুর দিকে।

চতুর্থ নাম্বারঃ যাই হোক শেষে যেটি করতে হবে সেটি হলো Perseverance মানে হার না মানা । দেখুন আপনি যখন এই কাজটি শুরু করে দিয়েছেন এবং হার্ডওয়ার্ক করা শুরু করে দিয়েছেন তখনই দেখবেন হাজারো প্রবলেম সেই কাজটি নিয়ে আসতেই থাকবে আপনার মধ্যে। ধরুন আপনি কোন বিজনেস করছেন তখন প্রথম দিকে দেখেন কাস্টমার নেই নয়তো বা কোন একটি জায়গায় আপনি অহেতুক অনেক টাকা নষ্ট করে ফেলেছেন নয়তোবা কোন কারনে আপনার প্রোডাক্ট সিলেকশনে ভুল ছিল তাই অনেকটা জমা হয়ে গিয়েছে।

এখনো বিক্রি করতে পারছেন না নয়তো বা আপনি কিছু লোক রেখেছেন আপনার অফিসের তাদেরকে হ্যান্ডেল করতে পারছেন না। নয়তো বা আপনার কম্পিটিটর বিজনেসম্যান যারা রয়েছে তাদের ধাক্কায় আপনার নিজের বিজনেস টিকিয়ে রাখা মুশকিল হয়ে যাচ্ছে।
এরকম হাজারো প্রব্লেম আপনার বিজনেসটা আপনার কাছে আসতেই থাকবে আর এটি আপনার ব্রেনে আগেই ঠিক করে নিতে হবে তাহলেই দেখবেন একটা সময়ে আপনি সাকসেস হবেন আর কালাম স্যারের মত অনুযায়ী এই চারটা ফলো করি মানুষ যেকোন কাজে সাকসেস পেতে পারে।

আশা করি সবাই সবকিছু বুঝতে পেরেছেন। কোথাও সমস্যা হলে কমেন্ট করে জানাবেন অথবা ফেসবুকে জানাতে পারেন ফেসবুকে আমি


The post মরে গেলেও এই ২ ব্যক্তি থেকে দূরে থাকুন। নাহলে অনেক ক্ষতির মধ্যে পড়ে যাবেন। appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *