মরে গেলেও ব্যবসা করার সময় এই ৫ ধরনের লোককে বিশ্বাস করবেন না

Posted on

আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন…..? আশা করি সবাই ভালো আছেন । আমি আল্লাহর রহমতে ভালোই আছি ।আসলে কেউ ভালো না থাকলে TrickBD তে ভিজিট করেনা ।তাই আপনাকে TrickBD তে আসার জন্য ধন্যবাদ ।ভালো কিছু জানতে সবাই TrickBD এর সাথেই থাকুন ।

এই ৫ ধরনের লোককে বিশ্বাস করবেন না

দেখুন আমরা ব্যবসা নিয়ে সবার প্রথম চিন্তা করি কিভাবে ব্যবসা থেকে শুরু করব। তারপর যত দ্রুত সম্ভব ব্যবসাটিকে আমরা শুরু করে দেই। এখন ব্যবসা শুরু করার পর আমাদের বিভিন্ন মানুষের সাথে ব্যবসার কারণে বিভিন্ন রকম ডিল করতে হয়। কারো কাছ থেকে হয়তো আমার কিনতে হয় নয়তো বা কারো কাছে মাল বিক্রি করতে হয়। এখন এই যে ব্যবসা সময় আপনি বিভিন্ন মানুষের সাথে ব্যবসায়িক ডিল করছেন।

এদের মধ্যে কিছু খারাপ মানুষ থাকবে যারা আপনার টাকা কি মেরে দিয়ে অথবা আপনাকে অন্য কোনোভাবে ক্ষতি করে আপনার ব্যবসাকে ধ্বংস করে দিবে। আর তাই এই আর্টিকেলটিতে আমি এমনই ৬ ব্যক্তির কথা আপনাদের সাথে শেয়ার করবো যাদের সাথে আপনি কোনোভাবেই ব্যবসায়ীদের করবেনই না।

যাই হোক আমি আর্টিকেলটিতে আরও শেয়ার করব আপনারা এদের চিনবেন কিভাবে এরা আপনাকে কিভাবে ক্ষতি করতে পারে আর আসলেই আপনার সেই মুহূর্তে কি করা উচিত ছিল। আর আর্টিকেলটি আমি বাস্তব উদাহরণ সহ বিষয়গুলো শেয়ার করব। তাই আর্টকেলটি একটু মনোযোগ দিয়ে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

১. সবার প্রথম সেই ব্যাক্তিকে বিশ্বাস করবেন না যে অতিরিক্ত কথা বলে।এখানে অতিরিক্ত কথা বলতে আমি বোঝাতে চাচ্ছি তারা দেখবেন কথা দিয়ে কথা রাখে না মানে আপনাকে ঘুরাবে। যেমন ধরুন আপনার কাছ থেকে কোনো এক ব্যক্তি কিছু প্রোডাক্ট নিল এবং সেও একজন ব্যবসায়ী সেও এই প্রোডক্ট গুলোকে বিক্রি করবে। এখন সে যদি বাটপার প্রকৃতির হয়ে থাকে তাহলে সে আপনাকে এসে কি বলবে জানেন।

বলবে আপনি তো আমাকে হয়তো অনেক দিন ধরে চিনেন আবার সে নিজে নিজেই বলবে আমার লেনদেন কিন্তু অনেক ক্লিয়ার আজকাল মানুষকে লেনদেন ক্লিয়ার রাখতেই চায় না বা ধরুন আপনাকে পাম দিয়ে একটু ফুলানোর চেষ্টা করবে। যেগুলো অনেক অতিরিক্ত কথা বলে। এখন আপনিই বলুন আপনি তাকে কিছুই বলেননি কিন্তু সে এসে আপনাকে কত অতিরিক্ত কথা বলছে।

এখন এই অতিরিক্ত কথা বলার কারণ হলো সে এখন আপনার কাছ থেকে কিছু মাল নিবে কিন্তু কোন টাকা এখন দেবে না। আর বলবে ভাই আপনি কাল সকালে দোকান খোলার আগেই আমি আপনাকে টাকা পৌঁছে দিব। মানে এর কথা শুনলেই আপনি বুঝতে পারবেন এর সকল কথাই হলো বাড়তি কথা। আর এভাবে করে দেখবেন আপনাকে মিষ্টি মিষ্টি কথা বলে অনেক টাকার মাল আপনার কাছ থেকে নিয়ে যাবে আর পাশাপাশি থাকা চাইলেই বলবে ভাই আজ না কাল কাল না পরশু।

যাইহোক আমি কিছুটা এক্সাম্পল দিয়ে আপনাদের বোঝানোর চেষ্টা করলাম। আপনারা বিষয়টি নিজের ব্রেনকে খাঁটি একটু বুঝিয়ে নিবেন। কারণ এই ধরনের হাজার রকম বাটপারি কথাবার্তা তারা বলে থাকে। আর আপনি যদি এদেরকে না চিন্তে পারেন তাহলে আপনার ব্যবসায়ীরাই ধ্বংস করে দিবে।

২.এরপর ব্যবসা করার সময় সেই ব্যক্তিকে কখনো বিশ্বাস করবেন না যার কোন নির্দিষ্ট আইডেন্টিটি নেই। মানে যায় কোন নির্দিষ্ট পরিচয় নেই। কোম্পানি নেই মানে তার সম্বন্ধে আপনি ভালো করে কোন কিছুই জানেনি না। দেখুন আপনি ব্যবসা করবেন একজন লোকের সাথে তার যদি কোন পরিচয় বা কোম্পানির নাই থাকে তাহলে আপনি তাকে বিশ্বাস করবেন কিসের ভিত্তিতে।

ধরুন আপনি এমন কোন ব্যক্তির কাছ থেকে কোন মাল কিনবেন এখন যদি মনটা খারাপ করে যায় অথবা সে আপনার কাছে মাল দিবে বলে পুরো টাকায় নিল কিন্তু দিল না তখন আপনি কি করবেন। আবার ধরুন আপনি কাউকে মাল দিলেন কিন্তু সে আপনাকে সম্পূর্ণ টাকা দেয়নি অথবা চেকে টাকা দিলো এখন আপনি ব্যাংকে গিয়ে দেখলেন যে চেকটি ভুয়া তখন আপনি কি করবেন।

এখন আপনি ভাবতে পারেন ভাই মানুষ কি এত বোকা হয় এই ধরনের ভুল কি করে হা করে। কারণ যখন আপনি মাল কিনবেন অথবা বিক্রি করবেন তখন কিন্তু পরে কি হতে পারে সেটি নিয়ে আপনি ভাববেন না। আর তখন যখন আপনি ভাবছেন না তখনই আপনার ক্ষতি হয়ে যাচ্ছে। যাই হোক এখন থেকে এই বিষয়টি আগেই ভাববেন যেন পড়ে কোন ক্ষতিতে না পড়ে যান। আর মনে রাখবেন হাজারো বিজনেস কিন্তু এ কারণে ধ্বংস হয়ে গেছে।

৩.এরপর সেই ব্যক্তিকে কখনোই বিশ্বাস করবেন না যার কোন বিজনেস সেন্স নেই। মানে সে কোন বিজনেস বোঝেই না। এই বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ যখন আপনি আপনার ব্যবসার জন্য কোন পার্টনার নিবেন। দেখুন এখন ব্যবসা পরিস্থিতি অনেক খারাপ। তাই আমরা চাই নিজের ব্যবসায় একজন বা দুইজন পার্টনার হলে ভালো হয়। এখন এই পয়েন্টে আমি বলেছিলাম যে বিজনেস বুঝেনা তাকে বিশ্বাস করা যাবেনা।

এখন আপনার পার্টনার যদি বিজনেস না বোঝে তাহলে তার চুপ থেকে বিজনেস শিখা উচিত পাশাপাশি আপনাদের হেল্প করা উচিত। কিন্তু আমরা তো বাঙালি আমরা বুঝিনা এমন কোন বিষয় নেই বেস সে দেখবেন উল্টো পাল্টা প্লান করা শুরু করবে। কারণ সে তো বিজনেস বোঝেই না। আজেবাজে মানুষকে বিশ্বাস করে ফেলবে তার কথা আবার না শুনলে সে আবার রাগও করবে আপনাদের উপর এমনকি মাঝপথে আপনাদের বিজনেসে ছেড়ে চলেও যেতে পারে।

এমন একটি অবস্থায় তার টাকা নষ্ট হলে তার হয়তোবা কোন ক্ষতি হবে না। কিন্তু আপনার টাকা নষ্ট হলে আপনি তো ক্ষতিতে পড়ে যাবেন। তাই প্লিজ পাটনার নির্বাচনের সাবধান থাকবেন। আবার ধরুন আপনি বিজনেস বোঝেনা এমন কিছু মানুষকে আপনার ব্যবসায়িক কর্মচারী হিসেবে রেখে দিলেন।

তাহলেও আপনার ব্যবসা ধ্বংস হয়ে যাবে। কারণ বিজনেস বোঝে না এমন লোক আপনার প্লান অনুযায়ী কাজ করতে পারবে না। তাই আপনাকে বিজনেস বোঝে এমন কোন লোককে নিয়োগ দিতে হবে নয়তো বা আপনি যেভাবে বলেন সেই অনুযায়ী মনোযোগ দিয়ে কাজ করবে এমন লোককে নিয়োগ দিতে হবে।

৪.এরপর ব্যবসা করার সময় সেই ব্যক্তিকে বিশ্বাস করা যাবেনা যাকে কেউ বিশ্বাস করে না। অনেক সময় আমরা লোভে পরেই হোক অথবা নিজের ভুলের কারণেই হোক না কেন আমরা এই ধরনের লোককে বিশ্বাস করে ফেলি। এখন দেখুন যে ব্যাক্তি খারাপ সে কিন্তু সবার কাছেই খারাপ এখন সে আপনাকে একটু লোভ দেখালো আর আপনি তাকে বিশ্বাস করে ফেললেন। এখন আপনিই বলুন আপনার ব্যবসা ধ্বংস হবে না তো অন্য ব্যবসা ধ্বংস হবে। তাই যে ব্যক্তি সবার কাছে খারাপ তাকে কোনভাবেই বিশ্বাস করা যাবেই না।

৫. এরপর সেই ব্যক্তিকে কখনোই বিশ্বাস করা যাবেনা যে ব্যবসা নিয়ে অনেক অনেক কথা বলে করে কিন্তু কাজের বেলায় কিছুই নেই। এই ধরনের লোকেরা দেখবেন নেশাখোর ব্যক্তির মত। নেশাখোর নেশা করতে ভালো লাগে ঠিক তেমনি তারা মানুষের সাথে আজ এইপ্লান কাল ঐইপ্লান করতে খুব মজা পায়। আসলে এরা জীবনে কোন কাজ করবেই না এরা হল আসল ভন্ড।

এখন এই ধরনের ব্যক্তির সাথে যদি আপনি বিজনেস প্লান করেন তাহলে আপনি যুবক থেকে বৃদ্ধ হয়ে যাবেন আপনার ব্যবসা কখনোই হবে না। তাই এদের তো বিশ্বাস করা যাবেনা এদের কখনো কোনো কথা শোনা যাবে না আর পার্টনার হিসেবে এদের তোর নেওয়া কখনোই যাবে না। আর এই ভুলগুলো যদি করে ফেলেন তাহলে আপনার ব্যবসা কিন্তু শেষ।

Trickbd তে অনেকেই পোস্ট কতে চান কিন্তু করতে পারছেন না। আপনারা Techtunar.Com ওয়েবসাইটে পোস্ট করতে পারেন।এখানে একাউন্ট করলেই author।এখানে প্রতি পোস্টের জন্য ৫-৫০ টাকা পর্যন্ত দেওয়া হয়।পোস্টের মানের উপর ভিত্তি করে। Techtunar.Com

আশা করি সবাই সবকিছু বুঝতে পেরেছেন। কোথাও সমস্যা হলে কমেন্ট করে জানাবেন অথবা ফেসবুকে জানাতে পারেন ফেসবুকে আমি


The post মরে গেলেও ব্যবসা করার সময় এই ৫ ধরনের লোককে বিশ্বাস করবেন না appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *