মাটির ময়না মুভি রিভিউ: বাংলাদেশের প্রথম সিনেমা যেটা অস্কারের জন্য নোমিনেশন পেয়েছিলো!

Posted on

চলচ্চিত্র : মাটির ময়না ( The Clay Bird)-২০০২

ধরন : Drama, History.

IMDB : 8.6

পরিচালক : তারেক মাসুদ

দৈর্ঘ্য : ১ ঘন্টা ৩৬ মিনিট

Screenshot

আহ,মাটির ময়না! সিনেমাটির সাথে প্রথম পরিচয় ঘটে ফানি রিভিউদাতা ইউটিউবার, আমাদের RNA Rakib ভাইয়ের ভিডিওতে।তার ভিডিওর একটি দৃশ্যের ব্যাকগ্রাউন্ডে,তার রুমের দেয়ালে বিশ্ববিখ্যাত কিছু বিদেশি চলচ্চিত্রের পোস্টারের পাশে “মাটির ময়না” চলচ্চিত্রটির পোস্টারটি ফ্রেমে বাঁধাই করে টাঙানো । সেটা দেখেই আরকি চলচ্চিত্রটি দেখতে ঝাপিয়ে পড়া।

“মাটির ময়না ” আসলে কি নিয়ে বানানো? কি পাবো এই মুভিতে?

আসলে, সিনেমাটি নির্দিষ্ট করে কোন বিষয়বস্তুকে কেন্দ্র করে বানানো হয়েছে, সেটা বলাটা মুশকিল। সিনেমাটি মুক্তিযুদ্ধ পূর্বঃ ৬৯ এর গণঅভ্যুত্থানের পটভূমিকে কেন্দ্র করে নির্মিত। সিনেমাটিতে নির্দিষ্ট করে কোনো চরিত্রকে প্রাধান্য দেওয়া হয়নি। ধর্ম, মুক্তিযুদ্ধ, গ্রাম বাংলার ঐতিহ্য – প্রত্যেকটি বিষয়বস্তুকে সমান গুরুত্বের সাথে সিনেমাটিতে উপস্থাপন করা হয়েছে।

সিনেমার কোনো চরিত্র ধর্মকে ভুলভাবে উপস্থাপন করলে,অন্য একটি চরিত্র ধর্মকে সঠিক ভাবে উপস্থাপন করছে। ধর্মের স্পর্শকাতর এই বিষয়টি খুব সুনিপুণভাবে পরিচালক ফুটিয়ে তুলেছেন।

মোটকথা,সিনেমাটিতে আপনি পাবেন অনেকগুলো গল্পের সুন্দর উপস্থাপন ও সিনেমার প্রত্যেকটি চরিত্রের সাবলীল অভিনয়। সিনেমার গল্পের মিলন ও মাঝির কথোপকথনে প্রসঙ্গক্রমে মিলন ঐ মাঝি কে ধর্মান্ধ বললে, গল্পের অশিক্ষিত সাধারণ ঐ মাঝি বলেন,”কথাটা কি কইলেন? ধর্মান্ধ?

হ বুঝছি। আসলে কি বুঝলেন মিলন ভাই? প্রকৃত কোনো ধর্মই, তা হিন্দু হোক, মুসলিম হোক,আর খ্রিস্টান হোক, তা মানুষকে অন্ধ করে না,তার চক্ষুডা খুইলা দেয়”। এই ডায়লগটি পুরো সিনেমার অনেক কিছুকে তুলে ধরেছে।

মাটির ময়না কেন এত বেশি প্রশংসনীয়?

সিনেমাটির রোকন,আনু,ও আয়েশা চরিত্রে অভিনীত শিশুশিল্পীদের অভিনয় দেখে অবাক না হয়ে পারবেন না। সিনেমাটি দেখার সময় বারবার মনে প্রশ্ন জাগবে যে এত ছোট বাচ্চারা এত ন্যাচারাল অভিনয় কিভাবে করছে? সিনেমার কোন চরিত্রকেই দেখে মনে হয়নি যে তার অভিনয় করছেন।

শুধু অভিনয় নয়, পুরো সিনেমাটি কে আপনার সিনেমা মনে হবে না। দেখে মনে হবে যে কতগুলো বাস্তব গল্প আপনার চোখের সামনে ভাসছে, যা আপনার মনে মুগ্ধতা ছড়াতে ও প্রশংসা কুড়াতে বাধ্য করবে।

মাটির ময়না ও একজন তারেক মাসুদ :

ইউটিউবে সিনেমাটির মেকিং ভিডিও দেখলে আপনি বুঝতে পারবেন যে পরিচালক কত যত্ন ও আন্তরিকতার সাথে সিনেমাটি নির্মাণ করেছেন। এরকম যত্নবান হয়ে ও আন্তরিকতার সাথে বাংলাদেশের আর কজন পরিচালক সিনেমা তৈরি করেন তা আমার জানা নেই।

একটা বিষয় আপনাকে অবাক করবে, সেটি হলো সিনেমাটির বেশকটি গুরুত্বপূর্ণ চরিত্রে এমন কজন অভিনয় করেছেন,যারা প্রফেশনাল অভিনেতা না। কিন্তু তাদের ন্যাচারাল অভিনয় আপনাকে মুগ্ধ করবে। যার ক্রেডিট তারেক মাসুদ সাহেবের। তিনি আমাদের মাঝে নেই। বেঁচে থাকলে নিঃসন্দেহে বাংলা চলচ্চিত্র কে পরের ধাপে নিয়ে যেতেন।

মাটির ময়না কেন দেখবেন?

সব চেয়ে বড় কারন, মাটির ময়না আমাদের চলচ্চিত্র।মাটির ময়না শুধু বাংলাদেশের প্রথম চলচ্চিত্র হিসেবে অস্কারে বিদেশী ভাষার চলচ্চিত্রে নমিনেশন কিংবা কান চলচ্চিত্র উৎসবে পুরস্কার পেয়েছে বলেই নয়, বাংলা সিনেমার একটি সম্পদ ও একজন পরিচালকের আন্তরিকতার ছোঁয়া দেখার জন্য হলেও দেখা দরকার। তাই ঘরে থাকুন, সিনেমাটা উপভোগ করুন এবং জানান যে সিনেমাটি আপনার কেমন লাগলো।

পরিশেষে ধন্যবাদ আপনাকে , আপনার মূল্যবান সময় ব্যয় করে এতক্ষণ ধরে অন্য একজন মানুষের ব্যক্তিগত মতামত পড়ার জন্য।

Link: Matir Moyna Full Movie

The post মাটির ময়না মুভি রিভিউ: বাংলাদেশের প্রথম সিনেমা যেটা অস্কারের জন্য নোমিনেশন পেয়েছিলো! appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published.