HomeAll Postমাত্র 30 মিনিটে কম্পিলিট ব্লগ সাইট বানান নিজেই – পর্ব 01
Advertice Space with sell

Contact With facebook

মাত্র 30 মিনিটে কম্পিলিট ব্লগ সাইট বানান নিজেই – পর্ব 01

আসসালামু আলাইকুম।

ব্লগ সাইট,

আমাদের মধ্যে অনেকে আছেন যারা চান নিজের নিজে একটি ওয়েবসাইট বানাতে। কিন্তু সঠিক জ্ঞান এবং দিকনির্দেশনার অভাবে সেটি হয়ে ওঠে না। আমার এই টিউটোরিয়াল সিরিজ তাদের জন্যই। এই টিউটোরিয়াল গুলো একদম নতুন যারা তাদেরকে সাহায্য করবে, সো যারা মিডিয়াম বা প্রো লেভেলের তাদের জন্য এই টিউটোরিয়াল নয়।
আমরা ওয়েবসাইট বানাতে ব্যবাহার করবো গুগল ব্লগার/ব্লগস্পট। এটি নতুনদের জন্য সহজ এবং ফ্রীতে ওয়েবসাইট (ব্লগ সাইট  ) বানাতে পারবেন। আমি আপনাদেরকে যেভাবে দেখাবো সেভাবে আপনারা কাজ করলে মাত্র ৩০ মিনিটেই কম্পিলিট একটি ব্লগার ওয়েবসাইট বানিয়ে ফেলতে পারবেন।

এজন্য আমরা যে থিমটি ব্যবহার করবো সেটির ডেমো দেখে নিন এখানে  CLICK HERE FOR DEMO HERE
এবার থিমটি ডাউনলোড করে নিন এখান থেকে CLICK TO DOWNLOAD

চলুন এবার আমরা ব্লগার.কমে ঢুকে কাজ শুরু করি।

স্টেপ ০১ঃ প্রথমে চলে যান https://blogger.com এ। এবার Sign Up লিখাতে ক্লিক করে আপনার Gmail একাউন্ট দিয়ে Sign Up করে নিন। এখন আপনাকে ব্লগার প্রফাইল সেট করতে বলবে; আপনি নিচের স্ক্রিনশটের মতো করে তথ্য দিয়ে আপনার ব্লগার প্রফাইল সেট করে নিন।

ব্লগার টিউটোরিয়াল

ব্লগার সাইট

স্টেপ ০২ঃ এবার নতুন পেজে মাঝের দিকে একটু নিচে দেখুন CREATE NEW BLOG নামে একটি বাটন আছে। ওখানে ক্লিক করুন। এবার যে পপআপ পেজ আসছে এখানে Title বক্সে আপনার সাইটের টাইটেল দিন। যেমন আমি দিয়েছি This is my first blogger site। এরপর Address বক্সে আপনার সাইট এড্রেস লিখুন (অবশ্যই এড্রেসটি এ্যাভেইলেভল থাকতে হবে, নাহলে আপনি ওই নাম ব্যবহার করতে পারবেননা) । যেমন আমি লিখেছি AhtasnimsBlog আর ব্লগার/ব্লগস্পটে সাইট বানালে আপনার সাইট এড্রেস সব সময় এমন হবে YourSiteAddress.Blogspot.Com সেকারণে আমার সাইট এড্রেস হলো AhTasnimsBlog.blogspot.com এবং ক্লিক করুন নিচের Create Blog! বাটনে।

ব্লগার সাইট

ব্লগার সাইট

স্টেপ ০৩ঃ নতুন পেজের বাম পাশের মেনু থেকে ক্লিক করুন Theme অপশনে। এবার আমাদের আগে থেকে ডাউনলোড করে রাখা থিমটি এখানে আপলোড দিব। তবে তার আগে ছোট্ট একটি কাজ করতে হবে। সেটি হলো .zip ফাইলটিকে আপনজিপ করে সেটার ভিতরের .xml ফাইলটি বের করা। আশা করি .xml ফাইলটি পেয়ে গেছেন। এবার ব্লগস্পটের ওই থিম অপশনের পেজে আবার ঢুকে যান এবং ডান পাশের উপরে থাকা Backup/Restore বাটনে ক্লিক করুন। এবার নিচের স্ক্রিনশটের মতো একটি পপআপ আসবে। সেখানে Choose File এ ক্লিক করে একটু আগেই.zip থেকে বের করা .xml ফাইলটি সিলেক্ট করে দিন এবং Upload বাটনে ক্লিক করে আপলোড করে দিন।

ব্লগার সাইট

ব্লগার সাইট

ব্লগার সাইট
এখন নিচের স্ক্রিনশটের মতো করে মেনু থেকে View Blog এ ক্লিক করে আপনার ব্লগার সাইট ভিজিট করে দেখুন

ব্লগার সাইট

থিমটি ঠিকঠাক ভাবে আপলোড হলে নিচের স্ক্রিনশটের মতো দেখতে পারবেন।

Blogger site

আজ এই পর্যন্ত, পরবর্তী পোস্টে আমরা এই সাইট কাস্টমাইজ করে সুন্দর একটি লুক দিব। কোন সমস্যা হলে কমেন্ট করুন,যতদ্রুত সম্ভব আপনাদের সমস্যার সমাধান দেওয়ার চেষ্টা করবো।
সবাই ঘরে থাকুন, সুস্থ থাকুন।

পোস্টটি প্রথম প্রকাশিত হয় আমার ব্লগ – AHTasnim.com এ

The post মাত্র 30 মিনিটে কম্পিলিট ব্লগ সাইট বানান নিজেই – পর্ব 01 appeared first on Trickbd.com.

Source:

About Author (1524)

This author may not interusted to share anything with others

Leave a Reply

Related Posts

Switch To Desktop Version