New York(2009)

imdb: 6.8/10

Personal Rating: 8/1

 

Screenshot

৯/১১। ইতিহাসের এই ঘটনাটি আমেরিকানদের কিছু ক্ষতি করেছিল। অন্তত বাকিদের দিকে তাকালে আমেরিকার জন্য এটা ছিল আশির্বাদ। এই ঘটনাটি আমেরিকাকে বহির্বিশ্বে ছড়ি ঘোরানোর এক মহা সুযোগ এনে দেয়। যেকোন দেশ, যেকোন ব্যাক্তি তাদের টার্গেটে পরিণত হওয়া ছিল স্বাভাবিক ঘটনা। সিআইএ, এফবিআই সহ আমেরিকান প্রতিটা সংস্থা যেন বন্য কুকুরের মতন আমেরিকার শত্রু খুঁজতে বের হয়েছিল। এর কতটা সুফল ভোগ করেছিল আমেরিকানরা বা তাদের ন্যাশনাল সিকিউরিটি কতটুকু স্ট্রং হয়েছে সেই প্রশ্নটা কাগজের ফাইলেই বন্দী রবে হয়ত চিরকাল। কিন্তু মুদ্রার অপরপিঠে ভয়াবহ জঘন্য আমেরিকান কুৎসিত চেহারাও আছে। সিআইএ, এফবিআইয়ের টর্চারসেলে কত সন্দেহভাজন নিরপরাধ মানুষ প্রাণ দিয়েছে তার হিসেব কোনদিনও পাওয়া যাবেনা। কত মানুষ যে তাদের টর্চার সহ্য করতে না পেরে মানসিক ভারসাম্য হারিয়েছে তারও গননা করেনি কেউ। মহান, সভ্য, পৃথিবীর তথাকথিত শ্রেষ্ঠ জাতি বলে কথা।

 

ওমর আইজাজ(নীল নিতিন মুকেশ)দিল্লী থেকে নিউইয়র্কে উচ্চশিক্ষার জন্য আসে। ধীরে ধীরে ওমরের পরিচয় হয় মায়া(ক্যাটরিনা), স্যাম(জন আব্রাহামের) সাথে। হাসি আনন্দে সময়টা বেশ পার হচ্ছিলো ওমরের। মায়াকে ঘিরে ওমরের স্বপ্ন ডানা মেলতে চায়। কখনো বলা হয়না মায়াকে ঘিরে ওমরের অনুভূতিগুলো। একটা সময় মনে হচ্ছিলো গল্পটা তিন বন্ধুকে নিয়ে এগুবে, কিন্ত ৯/১১ এর ভয়ানক থাবা সবাইকে তছনছ করে দেয়। কাহিনী এমন অপ্রত্যাশিত বাঁক সত্যি আনএক্সপ্রেক্টেবল। ওমর, স্যাম, মায়া জড়িয়ে পড়ে জীবনের জটিল থেকে জটিলতম হিসাব নিকাশে।

 

এক কথায় অসাধারন 09/11 এ twin tower এর ঘটনায় সাধারন মুসলিমদেরকে যে কি পরিমান অত্যাচার করেছিল FBI, সেটারই একটা উদাহরন তুলে ধরেছে এখানে।

 

মুভির স্টোরি + ডিরেকশন ফ্যান্টাসটিক। কবির খান অবশ্যই বলিউডের টপ ডিরেক্টর। কাবুল এক্সপ্রেস দেখার পরই বুঝেছিলাম কবির খানের মেকিং কতটা ভালো হতে পারে। বলিউডে এই টাইপের মুভি খুব কমই ক্রিয়েট হয়েছে। অভিনয়ের কথা বলতে গেলে প্রধান চার মহারথীই সাধ্য অনুযায়ী বেস্ট দিয়েছে। তবে নওয়াজউদ্দীন সিদ্দিকের ছোট্ট দুটা স্পেল আপনাকে হতবাক করতে পারে। নওয়াজ যে একটা জাত অভিনেতা সেটা প্রমান করতে ফুল মুভিতে লীড রোল করা জরুরী নয়। নওয়াজের মাত্র কয়েক মিনিটের অভিনয় বাকরুদ্ধ করতে যথেষ্ট। সাথে ইরফান খানের ন্যাচারাল এক্টিং তো ছিলই।

 

সময় কাটানোর জন্য দেখে নিতে পারেন মুভিটি। মায়া, স্যাম ও ওমরের সাথে নিউইয়র্কে। সময়গুলো উসুল হবে বলে বিশ্বাস করি।

 

ডাউনলোড লিংক: Click Here 

 

The post মুসলিমদের পক্ষে বলিউডের New York মুভি যা ৯/১১ ঘটনায় সাধারণ মুসলিমদের অমানবিক নির্যাতনের বর্ণনা ফুটিয়ে তুলেছে + মুভির লিংক appeared first on Trickbd.com.

Source: