মুসলিম যোদ্ধাদের অপরিসীম বিরত্ব ও বাস্তব ঘটনার উপরে নির্মিত মুজাহিদের বীরত্বগাঁথা নিয়ে উপন্যাস “পাহাড়ি এক লড়াকু” PDF ডাউনলোড করুন।সবার ভালো লাগবে বইটি।

Posted on

আসসালামু আলাইকুম।

আশা করি আল্লাহর অশেষ রহমতে সকলই ভালো আছেন।আজকে আপনাদের মাঝে মুসলিমদের বীরত্বগাঁথা কাহিনি নিয়ে বাস্তব ঘটনার উপর লিখিত একটা উপন্যাসের হালকা রিভিউ ও ডাউনলোড লিংক শেয়ার করবো।

উপন্যাসটির নাম: পাহাড়ি এক লড়াকু
মূল লেখক: মালিক আহমাদ সারওয়ার
বাংলায় অনুবাদ করেছেন : কবি মতিউর রহমান মল্লিক

উপন্যাসটি মূলতো তৎকালীন আফগানিস্তানের স্বাধীনতাকে কেন্দ্র করে লেখা হয়েছে। রাশিয়ান বাহিনী যখন আফগানস্থানের মুসলমানতের উপর অমানুষিক নির্যাতন ও নিপিড়ন চালাচ্ছিলো ও বোমা হামলা করে একের পর এক গ্রাম ধ্বংস করে দিচ্ছিলো তখনকার কাহিনিগুলোকে একত্রিত করে উপন্যাসটি লিখা।

উপন্যাসের মূল চরিত্র মুহাম্মদ আলী, সে তখন ক্লাস ফাইভে পড়ে। তাদের গ্রামটি পাহাড় ও ঝর্ণার গা ঘেষে মনোরম একটি পরেবেশে।তার বাবা মা ও ছোট বোন নিয়ে তাদের সংসার। গ্রামে আলীদের আনার ও শাহতুতের বাগান আছে।স্কুল থেকে ফিরে সে তাদের বাগানের ছায়ায় বিশ্রাম করে।তার ছোট বোনের নাম সায়েমা।সে তখন অনেক ছোট।

আলীদের আশেপাশের গ্রামে ততদিনে হামলা শুরু হয়ে গেছে। তাদের কয়েক গ্রাম দূরে তার ফুপুর গ্রাম।রুশ সেনারা সেখানে বোমা হামলা করার পর তার ফুফাকে গুলি করে হত্যা করে।আলীর ফুপু ও ছোট্ট ফুপাতো ভাই একটি বাচ্চাসহ বকরী নিয়ে আলীদের বাসায় আসে।

আলীর ফুফাতো ভাই খলিল ও আলীর ছোটবোন সায়েমা ছাগলের ছানাটাকে নিয়ে পাহাড়ে খেলতে যায়।তারপর একদিন রুশ বিমান থেকে খেলনার মতো দেখতে মরণঘাতী বোমার আঘাতে সায়েমা ও ছাগল ছানাটি মারা যায়। এই পার্টটা ছিলো অত্যন্ত হৃদয় বিদারক যেটা আপনারা পড়লে বুঝতে পারবেন।

এরপর আলীদের গ্রামেও হামলা হয়, আলীর বাবা শহীদ হন কিন্তু আলী ও তার ফুফাতো ভাই খলিল কোনোরকমে পালিয়ে মুজাহিদ ক্যাম্পে আশ্রয় নেয়। খলীলকে নিরাপদ স্থানে পাঠিয়ে দিয়ে আলী মুজাহিদ বাহনীতে যোগ দেয়।

খুব অল্প সময়েই আলী গেরিলা যোদ্ধা ও খুব কম বয়সেই মুজাহিদ বাহিনীর কমান্ডার হয়।এবং শেষ পর্যায়ে আলীও শহীদ হয়ে যায়। আপনারা উপন্যাসটি পড়লে বুঝবেন মুসলমানদের ত্যাগ ও তীতিক্ষা কতটুকু ছিলো।

উপন্যাসের আরো উল্লেখযোগ্য চরিত্র ছিলোঃ আলীর স্ত্রী ও সাহসী ত্যাগী মেয়ে তাহেরা।
রাশিয়ান মুসলিম আব্দুর রহমান যিনি আলীর বন্ধু ও সহযোগী।
যুবাইদা নামক রাশিয়ান মেয়ে, যিনি আব্দুর রহমানের বউ।আরো ছিলো একজর রুশ মুজাহিদ আব্দুর রহমানের দাদা যার কাছে আব্দুর রহমান অনেক শিক্ষাগ্রহণ করে।
মুসলিমদের মধ্য হতে কিছু মুনাফিক চরিত্রকেও উন্যাসটিতে তুলে ধরা হয়েছে।

আমার ব্যক্তিগত রেটিং: ৯.৫/১০ ?

আশা করি সকলের খুব ভালো ও আবেগময় লাগবে উপন্যাসটি। আপনারা হার্ড কপি কিনে নিয়ে পড়তে পারেন তবে আমি নিচে পিডিএফ এর ডাউনলোড লিংক দিচ্ছি।

লিংক:

পাহাড়ি এক লড়াকু pdf Download

আজকে এতোটুকুই। আল্লাহ হাফিজ।

The post মুসলিম যোদ্ধাদের অপরিসীম বিরত্ব ও বাস্তব ঘটনার উপরে নির্মিত মুজাহিদের বীরত্বগাঁথা নিয়ে উপন্যাস “পাহাড়ি এক লড়াকু” PDF ডাউনলোড করুন।সবার ভালো লাগবে বইটি। appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published.