মোবাইল অপারেটরগুলি থেকে আসা বিরক্তিকর ম্যাসেজ বা বার্তা বন্ধ করুন!

Posted on

বর্তমান সময়ে আমরা সকলেই মোবাইল ফোন এর মাধ্যমে যোগাযোগের একক হিসেবে বিভিন্ন কোম্পানির সিম ব্যবহার করে থাকি। আপনারা লক্ষ্য করে দেখবেন যে, সিম কোম্পানিগুলি প্রতিনিয়ত তাদের বিভিন্ন ধরনের অফারের বার্তা বা ম্যাসেজ পাঠিয়ে থাকে। এইসব ম্যাসেজ এর অধিকাংশই বিশেষ কোনো কাজের নয়। যেগুলোকে আসলে প্রমোশনাল ম্যাসেজ বলা হয়। যার ফলে আমাদের ম্যাসেজ রুমটি বা মেমোরি স্পেসটি ভরে যায়। এছাড়াও অনেকের কাছেই তাদের পাঠানো বার্তাগুলি বিরক্তিকর লাগে। তো আপনি যদি এইগুলি থেকে মুক্তি পেতে চান, তাহলে অবশ্যই মুক্তি পাওয়ার রাস্তা রয়েছে। এর জন্য আপনাকে ‘ডু নট ডিস্টার্ব’ বা ডিএনডি সেবা চালু করতে হবে।

তবে আগেই বলে রাখি হয়তো অনেকে এই বিষয়ে অবগত রয়েছেন। কারণ এই বিষয় নিয়ে সিম কোম্পানিগুলি ম্যাসেজ দিয়ে থাকে। তাই যারা জানেন না তাদের জন্যই এই পোস্ট। অতএব যারা বিষয়টি আগে থেকেই জেনে থাকেন তারা উক্ত পোস্টটিই এড়িয়ে যেতে পারেন। কোনো বাজে মন্তব্য না করাই শ্রেয়।

এইবার মূল পোস্টে আসি। আপনি যদি আপনার সিম কোম্পানির বিরক্তিকর বার্তা বা প্রমোশনাল ম্যাসেজ বন্ধ করতে চান। তাহলে নিচের স্ক্রিনশট এবং লেখা অনুযায়ী কাজ করুন।

প্রথমত আমরা রবি এবং এয়ারটেল সিম নিয়ে আলোচনা করব। আপনার যদি রবি বা এয়ারটেল সিম হয় তাহলে মোবাইল এর ডায়াল অপশনে গিয়ে *৭# ডায়াল করুন। ডায়াল করার পর ঠিক উপরের স্ক্রিনশটের মত আসবে। এখানে বর্তমানে আপনার প্রমোশনাল ম্যাসেজ অপশনটি চালু নাকি বন্ধ রয়েছে তা যদি দেখতে চান, তাহলে 1 লিখে Send বাটনে ক্লিক করুন। আর যদি সার্ভিসটি বন্ধ করতে চান তাহলে 2 লিখে Send বাটনে ক্লিক করুন। আর যদি এই সার্ভিসটি আগে থেকে বন্ধ করা থাকে। কিন্তু এখন আপনি চালু করতে চাচ্ছেন। তাহলে 3 লিখে Send বাটনে ক্লিক করুন।

দ্বিতীয়ত আমরা গ্রামীণফোন এর সিম নিয়ে আলোচনা করব। আপনার গ্রামীণফোন সিম হয়। তাহলে মোবাইলের ডায়াল অপশনে গিয়ে *১২১*১১০১# ডায়াল করুন। ডায়াল করার পর উপরের স্ক্রিনশটের মত ফিরতি বার্তা বা ম্যাসেজ এর মাধ্যমে আপনাকে জানিয়ে দেওয়া হবে যে আগামী ৭২ ঘণ্টার মধ্যে উক্ত প্রমোশনাল ম্যাসেজ সার্ভিসটি বন্ধ করে দেওয়া হবে এবং প্রমোশনাল ম্যাসেজ সার্ভিসটি যদি পুনরায় চালু করতে চান, তাহলে মোবাইলের ডায়াল অপশনে গিয়ে *১২১*১১০২# ডায়াল করুন। তাহলেই পুনরায় আবার সার্ভিসটি চালু হয়ে যাবে।

তৃতীয়ত আমরা বাংলালিংক সিম নিয়ে আলোচনা করব। আপনার যদি বাংলালিংক সিম হয়। তাহলে মোবাইলের ডায়াল অপশনে গিয়ে *১২১*৭*১*২*১# ডায়াল করুন। ডায়াল করার পর ঠিক উপরের স্ক্রিনশটের মত আপনার সকল সার্ভিস বন্ধ করা হয়েছে এই মর্মে একটি ফিরতি বার্তা আসবে। আপনি যদি সার্ভিসটি পুনরায় চালু করতে চান, তাহলে *১২১*৭*১*৩# ডায়াল করে নিন।

চতুর্থত আমরা টেলিটক সিম নিয়ে আলোচনা করব। আসলে উক্ত সিম নিয়ে আর কি আলোচনা করব। যেহেতু এইটা বাংলাদেশ সরকারের আওতাধীন একটি প্রতিষ্ঠান। তাই তাদের ক্ষেত্রে এই ডু নট ডিস্টার্ব সেবাটি চালু করতে পারবেন না। কারণ তারা এইরকম কোনো অপশন রাখে নাই।

এছাড়াও বলে রাখি যারা সিম কোম্পানির সর্বশেষ অফারের বা তাদের হালনাগাদ (আপডেট) তথ্য সম্পর্কে জানতে চান, তারা কিন্তু অবশ্যই এই ডু নট ডিস্টার্ব সেবা চালু করা থেকে বিরত থাকুন। তা না হলে সিম কোম্পানিগুলি কখন কি সার্ভিস বা অফার নিয়ে আসতেছে তা কিন্তু আপনি জানতে পারবেন না।

The post মোবাইল অপারেটরগুলি থেকে আসা বিরক্তিকর ম্যাসেজ বা বার্তা বন্ধ করুন! appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *