রেগুলার ক্লিনিং এবং ডিপ ক্লিনিং বলতে কি বুঝায়? বিস্তারিত জানুন

Posted on

পরিষ্কার-পরিচ্ছন্নতা আমাদের জীবনের অপরিহার্য্য একটি অংশ। নোংরা পরিবেশ থেকে নানা রকম রোগ জীবানুর উৎপত্তি হয়ে থাকে। তাই, নিয়মিত ঘর-বাড়ী , পড়ার রুম বা অফিস পরিষ্কার রাখা অত্যন্ত জরুরী। এতে যেকোন কাজ করা যায় উৎফুল্লভাবে। তবে করোনাভাইরাস এসে আমাদেরকে নতুনভাবে পরিচ্ছন্নতা শিখিয়েছে।

ক্লিনিং সাধারনত দুইভাগে ভাগ করা হয়ে থাকে। প্রথমত, রেগুলার ক্লিনিং; দ্বিতিয়ত, ডিপ ক্লিনিং। নিচে এগুলো নিয়ে বিস্তারিত দেওয়া হলো।

রেগুলার ক্লিনিং

সাধারনত প্রতিদিনই আমরা আমাদের বাড়িঘর ক্লিনিং করে থাকি। যেমনঃ বিছানা পরিষ্কার করা, ঘর ঝাড়ু দেওয়া, ফ্লোর ক্লিনিং, কিচেন ক্লিনিং। অর্থাৎ, নিত্যপ্রয়োজনীয় যেসব জিনিস ব্যবহার করা হয়ে থাকে, সেগুলো নিয়মিত আমাদেরকে পরিষ্কার করার প্রয়োজন হয়ে থাকে। তবে, প্রতিদিন যে কাজগুলো করা অতীব গুরুত্বপূর্ন সেগুলো সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক।

বিছানা ক্লিনিং

সাধারনত ঘুম থেকে উঠেই প্রথমেই আমাদের বিছানা পরিষ্কার করে থাকি। চটপট এই কাজটা করে ফেললে সারাদিন আর করার প্রয়োজন হয়না।

ফ্লোর ক্লিনিং

আপনার বাসা টাইলস্‌ করা থাকুক আর না থাকুক ফ্লোর ক্লিনিং প্রতিদিনই করতে হয়। অন্যথায় কোথাও পা রাখলেই ময়লা লেগে যায় পায়ে। ফ্লোর ক্লিন করার জন্যে ঝাড়ু দেওয়া ও পানি দিয়ে পরিষ্কার করাই যথেষ্ট হয়।

কিচেন ক্লিনিং

প্রতিদিন সবচেয়ে বেশি ময়লা হয়ে থাকে একটি বাসার কিচেন। যেহেতু প্রতিদিনই রান্নার কাজ করা হয়ে থাকে, তাই এটি নোংরাও হয়ে থাকে বেশি। কিচেন সিঙ্ক ও বেসিনের আশপাশ, স্টোভ ও তার পাশের জায়গা নিয়মিত পরিষ্কার না করলে এটি দ্রুত ময়লা হয়ে থাকে।

ডিপ ক্লিনিং

ডিপ ক্লিনিং সাধারনত সাপ্তাহে অথবা মাসে ১ বার করে থাকি। এছাড়া বাসায় মেহমান আসলে বা বাসায় কোন অনুষ্ঠান হলে ডিপ ক্লিনিং করার প্রয়োজন হয়। তবে সপ্তাহে ১ দিন ডিপ ক্লিনিং করলে ময়লা/নোংরার হাত থেকে সহজেই পরিষ্কার থাকা যায়।

দরজা, জানালা পরিষ্কার, ডেস্কের নিচে জমে থাকা ময়লা, ওয়াশরুম, থাই গ্লাস, ইলেকট্রিক অ্যাপ্লায়েন্স, সিড়ি বা ছাদের কমন স্পেস পরিষ্কার, কার্পেট পরিষ্কার ইত্যাদি ডিপ ক্লিনিং এর অন্তর্ভুক্ত রাখতে পারেন। ঘরের কোণায় থাকা ধুলিবালি পরিষ্কার রাখার জন্যে নিয়মিত ডিপ ক্লিনিং করতে হয়।

টিপস্‌: রেগুলার ক্লিনিং নিয়মিত করলে ডিপ ক্লিনিং এর উপর প্রেশার কম পরে। তাই, চেষ্টা করুন রেগুলার ক্লিনিংগুলো সময়মত করতে।

তবে আপনি যদি ডিপ ক্লিনিং এর জন্যে প্রফেশনাল কোন কোম্পানির সাহাজ্য নিতে চান তাহলে অবশ্যই চেক করে নিবেন তারা কি কি সার্ভিস দিবে।

নিজের ও ফ্যামিলির সকলের স্বাস্থ্যের কথা চিন্তা করে পরিষ্কার থাকার গুরুত্ব খুবই। তাই, নিয়মিত পরিষ্কার অভিযান চালান।

Alshrakane United

The post রেগুলার ক্লিনিং এবং ডিপ ক্লিনিং বলতে কি বুঝায়? বিস্তারিত জানুন appeared first on Trickbd.com.

Source:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *